• শিরোনাম

    অণু লিখনঃ

    আমরা আমাদেরই ভুলে গেছি : রফিকুজ্জামান মহিদ

    | ১৬ আগস্ট ২০২০


    আমরা আমাদেরই ভুলে গেছি :  রফিকুজ্জামান মহিদ

    কবি তারাপদ রায় , আজ থেকে বেশ অনেক বছর আগে লিখেছিলেন “আমাদের সর্বনাশ হয়ে গেছে” শিরোনামে নীচের লাইন গুলো

    “আমরা যে গাছটিকে কৃষ্ণচূড়া গাছ ভেবেছিলাম
    যার উদ্দেশ্যে ধ্রূপদী বিন্যাসে কয়েক অনুচ্ছেদ প্রশস্তি লিখেছিলাম
    গতকাল বলাই বাবু বললেন, ‘ঐটি বাঁদরলাঠি গাছ’।
    অ্যালসেশিয়ান ভেবে যে সারমেয় শাবকটিকে
    আমরা তিন মাস বক্‌লস পরিয়ে মাংস খাওয়ালাম
    ক্রমশ তার খেঁকিভাব প্রকট হয়ে উঠছে।
    আমরা টের পাইনি
    আমাদের ঝরণা কলম কবে ডট্‌ পেন হয়ে গেছে
    আমাদের বড়বাবু কবে হেড অ্যসিস্ট্যান্ট হয়ে গেছেন
    আমাদের বাবা কবে বাপি হয়ে গেছেন।
    আমরা বুঝতে পারিনি
    আমাদের কবে সর্বনাশ হয়ে গেছে।”


    বড্ড সত্যি কথা বলেন কবিরা, কিন্তু কে শোনে কার কথা, সময়টা এতই বেয়াড়া যে সামান্য কাঠাল পাতা চিবানোর লোভে বিদ্যা বুদ্ধি সব জলাঞ্জলি দিয়ে কোথাকার কোন অর্ধ শিক্ষিত ভন্ড প্রতারককে দিয়ে দিনের পর দিন টকশো করিয়ে রীতিমত সেলিব্রিটি বানিয়ে ফেলেছি এমনকি ক্ষমতাশীল দলের পদও।

    এরকম অসংখ্য টাউট বাটপার দাপিয়ে বেড়াচ্ছে পুরো দেশ, এদের ধা চকচকে গাড়ীবহর টাকার বাহাম এর কাছে আমরা নতজানু হয়ে পরছি।কিন্তু কেন? বাদরলাঠী গাছকে কৃষ্ণচুড়া ঠাওরাচ্ছি, খেকশিয়ালের বাচ্চাকে এ্যালসেসিয়ান এর গভীরে দৃষ্টি দেয়া খুবই জরুরী, আমরা আমাদের শিক্ষা, সমাজ, ধর্ম, রাজনীতি সবকিছুকে গুবলেট করে ফেলেছি।


    আমাদের শিক্ষায় সঠিক দিশা নাই, স্বাভাবিক চর্চার জায়গাগুলো ক্রমেই সংকুচিত করে ফেলেছি। শিক্ষা এখন পুরোটাই পণ্য কিন্তু তার গুনগত মানের দিকটা যেন উপেক্ষিত একেবারে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় সর্বত্রই জিপিএ/সিজিপিএর প্রতিযোগীতা মানবিকগুনাবলী সম্পন্ন সু নাগরিক গড়তে নয়, যেকোনভাবে পদে বসো এবং চলো। স্বভাবিকভাবেই সুচতুর এবং ধান্দাবাজরাই তরতর করে উঠে যায় আর আদর্শিক ধব্জাধারীরা কুকড়ে থাকে।

    আমরা কৃষিভিত্তিক সমাজ থেকে নগর কেন্দ্রিক কাঠামোতে যাচ্ছি কিন্তু তার জন্য আমরা কতটুকু প্রস্তুত, একান্নবর্তী পরিবার থেকে একক পরিবারের যুদ্ধে সামীল। সামাজিক নিরাপত্তার যে কাঠামো আমাদের গ্রামীন একান্নবর্তী কৃষিনির্ভর সমাজে ছিল তাতে যথেষ্ট চিড় ধরেছে অনেক আগেই।


    নতুন করে আধুনিক সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে জনগনকে আনতে হলে দুর্বৃত্তায়ন থেকে বেরুতে হবে। রাজনৈতিক দলগুলোকে স্থানীয়ভাবে নেতৃত্ব গড়ে তুলতে হবে, কোন দৈব বানীতে হঠাত করে নেতা ঘোষনা বন্ধ না হলে তার ফলাফল রাজনৈতিক দলকেই ভোগ করতে হবে। নিকট অতীতের অভিজ্ঞতা অন্তত সে কথাই বলে। বাদরলাঠি আর কৃষ্ণচুড়ার পার্থক্য জানাটা আজ বড়ই জরুরী।

    রফিকুজ্জামান মহিদ
    লেখক ও মানবাধিকার কর্মী

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১