• শিরোনাম

    এনসিটিএফ এর জন্য বাল্য বিবাহ থেকে রক্ষা পেলো ১৪ বছরের শিল্পী

    গাংচিল ডেস্ক | ০৯ সেপ্টেম্বর ২০২০


    এনসিটিএফ এর জন্য বাল্য বিবাহ থেকে রক্ষা পেলো ১৪ বছরের শিল্পী

    বাল্য বিবাহ থেকে রক্ষা পেলো ১৪ বছরের শিশু শিল্পী। চুয়াডাঙ্গা জেলার নীলমনিগঞ্জ সরিষাডাঙ্গা গ্রামের মেয়ে শিল্পী।

    নবম শ্রেণির ছাত্রী শিল্পীর বিয়ের খরব এনসিটিএফ গতকাল ৮ সেপ্টেম্বর সকালে জানতে পারে। খবরটি জানার পর এনসিটিএফ জেলা কমিটির শিশু সংসদ সদস্য শাহরিয়ার নাফিজ সাঁঝ, শিশু গবেষক অন্তর মালিক, এনসিটিএফ চুয়াডাঙ্গা জেলা কমিটির যুগ্ম সাধারন সম্পাদক হৃদিবা জামান, শিশু সংসদ সদস্য(মেয়ে) আরিকা আহমেদ এবং এনসিটিএফ সদস্য মিথিলা শিল্পীর পরিবারের সাথে দেখা করে বাল্য বিবাহের কুফল এবং বাংলাদেশ সরকারের বাল্য বিবাহের আইন সমন্ধে অবগত করে।


    এনসিটিএফকে দেখে শিল্পীর পরিবার বাল্য বিবাহের বিষয়টি প্রথমে অস্বীকার করলেও শিশু শিল্পী বিয়ের বিষয়টি স্বীকার করে জানায় তাকে জোর করেই পরিবার থেকে বিয়ে দিয়ে দেওয়া হচ্ছে। তার আরো পড়াশোনা করার ইচ্ছে আছে। এনসিটিএফ এর অনুরোধে মেয়ের ১৮ বছরের আগে দিবেন না বলে জানায় শিশুটির বাবা মা। বাড়ী থেকে এনসিটিএফ সদস্যরা চলে আসলে রাতেই খবর আসে মেয়েটিকে অন্য কোথায় নিয়ে গিয়ে বিয়ে দেবার চেষ্টা করছে তার পরিবার।

    এনসিটিএফ তাৎক্ষণিকভাবে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আফসানা ফেরদেীসির সাথে কথা বললে তিনি সময় নষ্ট না করে চুয়াডাঙ্গা সদর থানার ওসিকে বিষয়টি অবগত করতে বলেন। এনসিটিএফ চুয়াডাঙ্গা থানার ওসি আবু জিহাদ ফকরুল আলম খানের সাথে যোগাযোগ করলে তিনি বিষয়টি তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করেন। শিল্পীর বাড়ীতে পুলিশ পাঠিয়ে বন্ধ করেন শিশুটির বিয়ে। পরে শিল্পীর বাবাকে থানায় এনে তার মেয়েকে ১৮ বছরের আগে বিয়ে দিবেন না এবং যথাযথভাবে পড়াশোনা করাবেন এই মর্মে মুচলেখা নিয়ে ছেড়ে দেন পুলিশ।


    এনসিটিএফ চুয়াডাঙ্গা জেলার শিশু সংসদ সদস্য শাহরিয়ার নাফিজের সাথে কথা বললে তিনি জানান, এনসিটিএফ এর কাজ শিশু অধিকার মনিটরিং করা এবং শিশু অধিকার বাস্তবায়নে সহযোগিতা করা। আমরা চাই না কোন শিশুই অল্প বয়সে বাল্য বিবাহের শিকার হোক। আমরা চেষ্টা করেছি ১৪ বছরের এই শিশুটিকে বাল্য বিবাহ থেকে রক্ষা করতে । আগামীতে আমরা চেষ্টা করবো আমাদের জেলায় আর কোন শিশুকে বাল্য বিবাহের শিকার যেন আর হতে না হয়। এজন্য সবাইকে আরো সচেতন এবং এগিয়ে আসতে হবে।

    ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) চুয়াডাঙ্গা জেলাসহ আরো ২৪ টি জেলায় বাংলাদেশ শিশু একাডেমি এবং সেভ দ্য চিলড্রেন এর সহযোগিতায় শিশু অধিকার বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১