• শিরোনাম

    খাগড়াছড়িতে ওয়াই-মুভস প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

    কুশল চাকমা : খাগড়াছড়ি প্রতিনিধি। | ২১ সেপ্টেম্বর ২০২০


    খাগড়াছড়িতে ওয়াই-মুভস প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

    খাগড়াছড়ি জেলায় কিশোর-কিশোরী ও তরুণীদের যৌন স্বাস্থ্য এবং শিশু সুরক্ষা বিষয়ক ওয়াই-মুভস প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

    সুইডিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি(সিডা) এর অর্থায়নে, প্ল্যান ইন্টারন্যাশনাল এর কারিগরি সহায়তায় এবং জাবারাং কল্যাণ সমিতির বাস্তবায়নে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে ২১ সেপ্টেম্বর ২০২০ ইং রোজ সোমবার উক্ত সভা অনুষ্ঠিত হয়।

    বিনোদন ত্রিপুরার সঞ্চালনায় সম্পন্ন হওয়া উক্ত সভায় সভাপতিত্ব করেন জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত প্রকল্পের শুভ উদ্বোধন ঘোষণা করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী।


    এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সদর উপজেলার উপজেলা চেয়ারম্যান শানে আলম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা ঊষাণু চৌধুরী, জেলা মহিলা ও শিশু বিষয়ক উপকর্মকর্তা মো: মহিউদ্দিন আহমেদ, পেরাছড়া ইউনিয়নের ইউপি চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, বিশিষ্ট সমাজসেবক ধীমান খীসা, তৃণমূল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা, আলো সংস্থার প্রতিনিধি, এনসিটিএফ এর সদস্যবৃন্দ,

    বিভিন্ন জায়গা থেকে আগত উপকারভোগী এবং অভিভাবকগণ। সভার শুরুতে প্ল্যান ইন্টারন্যাশনাল এর সংক্ষিপ্ত ইতিহাস, প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং বাল্যবিবাহ সম্পর্কিত একটি ভিডিওচিত্র উপস্থাপন করেন জাবারাং কল্যাণ সমিতির প্রোগ্রাম কো-অর্ডিনেটর বিনোদন ত্রিপুরা। এরপর একে একে বক্তব্য রাখেন এনসিটিএফ এর সভাপতি এবং অতিথিবৃন্দ।


    এনসিটিএফ সভাপতি রৌদ্র ত্রিপুরা বলেন, ২০১০ সাল থেকে এনসিটিএফ জন্মনিবন্ধন, বাল্যবিবাহ, শিশু অধিকার প্রতিষ্ঠা সহ শিশু অধিকার বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে। এনসিটিএফ এর সদস্যরা নিয়মিত চাইল্ড পার্লামেন্টেও অংশগ্রহণ করছে।

    এনসিটিএফ এর কার্যক্রম আরো গতিশীল করার জন্য সমগ্র জেলায় এই কার্যক্রম বৃদ্ধির দাবি জানাচ্ছি। সভাপতির বক্তব্যে মথুরা বিকাশ ত্রিপুরা বলেন, ‘‘জাবারাং তাদের উন্নয়ন কাজে সবসময় নারী ও শিশুদের অগ্রাধিকার প্রদান করে। প্ল্যান ইন্টারন্যাশনাল এর মাধ্যমে অগ্রাধিকারপ্রাপ্ত এই বিষয়ে আবার কাজ করার সুযোগ পেয়ে আমরা অত্যন্ত কৃতজ্ঞ।


    এতদিন পর্যন্ত আমাদের সকল কাজে যারা সহযোগিতা দিয়েছেন সকলকে ধন্যবাদ জানাই। আশা করি আপনাদের এই সহযোগিতা ভবিষ্যতেও অব্যহত থাকবে।’’প্রধান অতিথি কংজরী চৌধুরী বলেন, বিভিন্ন বাসা বাড়িতে কাজের ছেলেমেয়েদের শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়। এই সমস্যা রোধকল্পে কার্যক্রম ওয়াই-মুভস প্রকল্পে অন্তর্ভূক্ত করা যায় কিনা তা বিবেচনা করা দরকার।

    এছাড়া এনসিটিএফ এর কার্যক্রম শুধু একটি ইউনিয়নে সীমাবদ্ধ না রেখে সমগ্র জেলায় ছড়িয়ে দেওয়া দরকার। এজন্য এনসিটিএফ সদস্যদের পাশাপাশি অভিভাবকদের ও সচেতন হতে হবে।

    কিশোরী ও তরণীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের অধিকার, শিশু সুরক্ষা, লিঙ্গ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রশমন ইত্যাদি বিভিন্ন বিষয়ে কাজ করার লক্ষ্য নিয়ে ওয়াই-মুভস প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে। প্রকল্পের বাজেট ৪৬,৬৬৯৪৩.০০ টাকা এবং সময়কাল হচ্ছে ১ মার্চ ২০২০ থেকে ৩০ জুন ২০২৪ সাল পর্যন্ত। আশা করা যায় এ সময়ের মধ্যে খাগড়াছড়ি জেলার কিশোরী, তরুণী ও শিশুদের উন্নয়নে দৃশ্যমান পরিবর্তন সাধিত হবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১