• শিরোনাম

    করোনা ভাইরাস ভ্যাকসিনের জন্যে ১.৫ বিলিয়ন ডলারের নতুন চুক্তি স্বাক্ষর করলেন ট্রাম্প

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ১২ আগস্ট ২০২০


    করোনা ভাইরাস ভ্যাকসিনের জন্যে ১.৫ বিলিয়ন ডলারের নতুন চুক্তি স্বাক্ষর করলেন ট্রাম্প

    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল মঙ্গলবার মার্কিন বায়োটেক সংস্থা মোদার্নার সাথে করোনা ভাইরাসের ভ্যাকসিনের জন্যে ১.৫ বিলিয়ন ডলারের নতুন চুক্তি স্বাক্ষর করলেন ট্রাম্পর সাথে করোনা ভাইরাসের ভ্যাকসিনের ১০০ মিলিয়ন ডোজের জন্য ১.৫ বিলিয়নের একটি চুক্তি ঘোষণা করেছেন। চলতি বছরের মে মাসের পর থেকে এই ধরনের ছয়টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

    হোয়াইট হাউজের এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছেন, “আমি ঘোষণা করে খুশি হচ্ছি যে আমরা মোদার্নার সাথে তাদের করোনভাইরাস ভ্যাকসিন প্রার্থীর ১০০ মিলিয়ন ডোজ প্রস্তুত ও সরবরাহ করার জন্য একটি চুক্তিতে পৌঁছেছি। আমরা যে ভ্যাকসিন ডোজগুলি কিনতে যাচ্ছি, ফেডারেল সরকার সেগুলোর মালিক হবে”।


    তিনি এএফপিকে এ বেপারে আরও জানিয়েছেন, “আমরা ভ্যাকসিনটি অনুমোদনের সাথে সাথে দ্রুত ১০০ মিলিয়ন ডোজ তৈরির লক্ষ্য নির্ধারণ করেছি এবং তারপরেই ৫০০ মিলিয়ন ডোজ প্রস্তুত করতে চলেছি। যার ফলশ্রুতিতে আমাদের সংগ্রহে ৬০০ মিলিয়ন ডোজ যুক্ত হবে”।

    মোদার্না, মার্কিন জাতীয় ইনস্টিটিউটস অফ হেলথ (এনআইএইচ) এর সাথে অংশীদারি হয়ে, একটি ভ্যাকসিন প্রার্থীর তিন ধাপের ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করছে এবং এই পরীক্ষা চলাকালীন সময়ে ভ্যাকসিন ডোজও প্রস্তুত করা হবে।


    এমআরএনএ-১২৭৩ নামক এই ভ্যাকসিনটি মোদার্না এবং এনআইএইচ-র জাতীয় ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিজ ডিজিজ (এনআইএআইডি) দ্বারা সহ-উন্নয়ন ঘটানো হচ্ছে, যার নেতৃত্বে রয়েছেন ডাঃ অ্যান্টনি ফৌসি।

    ডাঃ ফৌসি বলেছেন যে গবেষকদের মতে আগামী বছরের প্রথম দিকের আগে এই ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণিত হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে ট্রাম্প বলেছেন, আগামী ৩ নভেম্বর রাষ্ট্রপতি নির্বাচনের আগে তিনি অন্তত একটি ভ্যাকসিন প্রকাশ করবেন বলে আশা করছেন।


    ভ্যাকসিন সম্পর্কিত সর্বশেষ চুক্তিটি মার্কিন সরকারের সব শর্ত অনুযায়ী মোদার্নার সাথে ২.৪৮ ডলারের বিনিময়ে স্বাক্ষরিত হয়েছিলো।

    ১০ বছর আগে প্রতিষ্ঠিত এই সংস্থাটি এর আগে কোনও ধরণের ভ্যাকসিন তৈরি করতে পারেনি তবে সংস্থার পরীক্ষামূলক কোভিড-১৯ ভ্যাকসিনের প্রাথমিক ফলাফল প্রতিশ্রুতিবদ্ধ ফলাফল প্রকাশ করেছে বলে জানা গেছে।

    ট্রাম্প প্রশাসন একটি করোনভাইরাস ভ্যাকসিনের উন্নয়ন ও উৎপাদনের জন্য কমপক্ষে ১০.৯ বিলিয়ন ডলার বরাদ্দ করেছে। সেই লক্ষে ইতিমধ্যেই জনসন, নোভাভ্যাক্স, ফাইজার এবং সানোফির কাছ থেকে ১০০ মিলিয়ন এবং অ্যাস্ট্রাজেনেকা থেকে ৩০০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ অর্ডার করেছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১