• শিরোনাম

    করোনা ভ্যাকসিন বিষয়ে বেক্সিমকো ফার্মা ও ভারতের সিরাম ইনস্টিটিউটের চুক্তি

    দি গাংচিল ডেস্ক | ২৮ আগস্ট ২০২০


    করোনা ভ্যাকসিন বিষয়ে বেক্সিমকো ফার্মা ও ভারতের সিরাম ইনস্টিটিউটের চুক্তি

    বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড (বিপিএল) কোভিড -১৯ ভ্যাকসিনের বিকাশের জন্য সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) প্রাইভেট লিমিটেডে বিনিয়োগ করবে।

    আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, বিপিএল বাংলাদেশ এই ভ্যাকসিনের জন্য এসআইআইয়ের একচেটিয়া পরিবেশক হবে।


    বিনিয়োগের পরিমাণটি অগ্রিম হিসাবে বিবেচিত হবে এবং ভ্যাকসিন অনুমোদনের পরে, এসআইআই বাংলাদেশকে ভ্যাকসিন সরবোরাহ করবে।

    এসআইআই এর উৎপাদন ক্ষমতা এবং অন্যান্য দেশগুলির পূর্বের প্রতিশ্রুতিগুলির উপর নির্ভরশীল।বিপিএলের বিনিয়োগের পরিমাণ এবং এসআইআইয়ের অগ্রাধিকার, সরবরাহ প্রতিশ্রুতি নির্ধারণ করা হবে।


    সংস্থাটি বাংলাদেশের বেসরকারী বাজারেও অতিরিক্ত পরিমাণে করোনা ভ্যাকসিন সরবরাহ করবে।

    অক্সফোর্ড / অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন (এজেডডি ১২২২) একটি অ্যাডেনোভাইরাস ভেক্টর-ভিত্তিক ভ্যাকসিন, বর্তমানে ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ভারতে বড় আকারের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। ইউরোপে এর ট্রায়ালগুলো ভাল চলছে এবং খুব উৎসাহজনক ফলাফল দেখিয়েছে এব। ২০২০ সালের মধ্যে এটির অনুমোদন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে ।


    আদার সি পূনাওয়ালা, এসআইআইয়ের মালিক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং বিপিএলের প্রধান শায়ান এফ রহমান যৌথভাবে মন্তব্য করেছিলেন, “আমরা ভারত ও বাংলাদেশের শীর্ষস্থানীয় দু’টি  সংস্থাকে স্কেল এবং ক্ষমতা নিয়ে একত্রিত করতে আগ্রহী।কারন একটি বিশাল আশাব্যঞ্জক চিকিৎসা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত ভীষন গুরুত্বপূর্ন এবং সময়োপযোগী।

    এই যুগান্তকারী চুক্তিটি দুই দেশের মধ্যে এবং দুই দেশের প্রতিনিধি হিসাবে সহযোগিতার সুন্দর সম্প্ররক তৈরি করবে বলে আশা করছি।এ উদ্যোগ বাস্তবায়নের মাধ্যমে কোভিড-১৯ মহামারীতে আমাদের মধ্যে সৃষ্ট স্বাস্থ্য সঙ্কট নিরসনে সহযোগীতা করতে পারব।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১