• শিরোনাম

    কাঙাল ‘কাঙ্গালিনী সুফিয়া’

    এহসানুল মাহবুব জুবায়ের | ২২ জুলাই ২০২০


    কাঙাল ‘কাঙ্গালিনী সুফিয়া’

    সূত্র: ইন্টারনেট

    “কোন বা পথে নিতাই গঞ্জে যাই”, “পরানের বান্ধব রে”, “বুড়ি হইলাম তোর কারণে”, “নারীর কাছে কেউ যায় না”, “আমার ভাটি গাঙ্গের নাইয়া”, প্রভৃতি গানের জন্য বিখ্যাত শিল্পী জন্মেছেন বাংলাদেশের রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার রামদিয়া গ্রামে। জন্ম নাম টুনি হালদার হলেও আমরা তাকে একজন প্রসিদ্ধ লোকসঙ্গীত শিল্পী কাঙ্গালিনী সুফিয়া নামেই জানি।

    জন্মেছিলেন ১৯৬১ সালে। বাবার নাম খোকন হালদার, মায়ের নাম টুলু হালদার। সংগীত জীবনের শুরু হয় ১৪ বছর বয়সে একটি গানের অনুষ্ঠানে। মাত্র ১৫ বছর বয়সে সুধীর হালদার নামের একজন বাউলের সঙ্গে তার বিয়েও হয়।
    ১৯৭৮ সালে তিনি ওস্তাদ হালিম বয়াতির শিষ্যত্ব গ্রহণ করেন এবং এই সময়ে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে সুফিয়া খাতুন নাম ধারণ করেন।


    সুফিয়ার মোট রচিত গানের সংখ্যা প্রায় ৫০০। এ সকল গান নিয়ে তিনি যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য দক্ষিণ কোরিয়া থাইল্যান্ড চীন ভারতসহ বিভিন্ন দেশে সাংস্কৃতিক অনুষ্ঠান গুলোতে অংশগ্রহণ করেছেন এবং দশটি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন। জাতীয় পুরস্কার লাভ করেছেন প্রায় ত্রিশ টি

    রাজ সিংহাসন চলচ্চিত্রে তিনি কণ্ঠ দিয়েছেন প্রথম।
    দেয়াল, নোনা জলের গল্প, প্রভৃতি নাটকে অভিনয়ও করেছেন এবং ১৯৯৭ সালে বুকের ভেতর আগুন নামে একটি চলচ্চিত্রেও অভিনয় করেন।


    বর্তমান লকডাউন পরিস্থিতির কারণে তিনি অত্যন্ত কষ্টে দিনাতিপাত করছেন এমনই জানিয়েছেন বিভিন্ন মিডিয়াকর্মীদেরকে। বর্তমানে তিনি সরকারের কাছে বেঁচে থাকার জন্য সাহায্য এবং অন্ততপক্ষে ওষুধ কেনার জন্য টাকা ধার হলেও চেয়েছেন।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১