• শিরোনাম

    কার্যকর কোভিড ভ্যাকসিনের জন্য বাংলাদেশ সমস্ত বিকল্প অন্বেষণ করবে: পররাষ্ট্র সচিব

    দি গাংচিল ডেস্ক | ১৮ আগস্ট ২০২০


    কার্যকর কোভিড ভ্যাকসিনের জন্য বাংলাদেশ সমস্ত বিকল্প অন্বেষণ করবে: পররাষ্ট্র সচিব

    পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, কোভিড-১৯ টি ভ্যাকসিনের দ্রুত অ্যাক্সেস পাওয়ার জন্য বাংলাদেশ সকল উপায় অনুসন্ধান করবে এবং একটি নিরাপদ নির্বাচন করা হবে যা বাংলাদেশের জন্য নিরাপদ এবং কার্যকর হবে।

    মঙ্গলবার মন্ত্রণালয়ে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন “অন্যদের সাথে আলোচনার অংশ হিসাবে, আমরা ভারতের সাথে বিষয়টি (ভ্যাকসিন) নিয়ে আলোচনা করব। আমাদের কাছে সকল বিকল্প থাকা উচিত যাতে আমাদের পক্ষে নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন পেতে সুবিধা হয়।


    মাসুদ বলেন, বাংলাদেশে ভ্যাকসিন পরীক্ষার কোন সুযোগ আছে কিনা তা নিয়ে ভারত আলোচনা করবে। পররাষ্ট্রসচিব চীন, রাশিয়া, আমেরিকা এবং যুক্তরাজ্য সহ দেশগুলির সাথে আলোচনা ও সহযোগিতার কথা উল্লেখ করেছিলেন।

    তিনি বলেছেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরও উন্নয়নের উপায় নিয়ে আলোচনা করতে তিনি বুধবার সফররত ভারতীয় পররাষ্ট্র সচিবের সাথে বৈঠক করবেন।


    COVID-19 ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে ভারতের ব্যস্ততার কথা উল্লেখ করে, পররাষ্ট্রসচিব বলেন, “আমরা বিষয়টি নিয়ে একে অপরকে আপডেট করতে পারি।”
    তিনি বলেছিলেন, ট্রান্সশিপমেন্ট এবং রেলওয়ে সহযোগিতা ফ্রন্ট নিয়ে কিছুটা অগ্রগতি হয়েছে এবং আরও কী কী করা যায় তা নিয়ে দু’দেশ আলোচনা করবে।

    ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা নিয়ে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা মঙ্গলবার দু’দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ।


    ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন জানিয়েছে, পররাষ্ট্রসচিব শ্রিংলা পারস্পরিক স্বার্থের বিষয়ে আলোচনা এবং দুই দেশের সহযোগিতা ক্ষেত্র এগিয়ে নিতে ঢাকা সফরে এসেছেন।

    পররাষ্ট্রসচিব মাসুদ বলেছেন, “এটি হঠাৎ সফর নয়। ভারত আমাদের গুরুত্বপূর্ণ প্রতিবেশী। ভারতের সাথে আমাদের অনেক আলাপচারিতা রয়েছে।” তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ হবে, তবে কবে অনুষ্ঠিত হবে তা বিস্তারিত বলেননি।

    হর্ষ বর্ধন শ্রিংলা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার সরকারী বাসভবনে সাক্ষাৎ করবেন এবং প্রধানমন্ত্রী মোদীর কাছ থেকে যে বার্তাটি তিনি এনেছেন তা হস্তান্তর করবেন বলে আশা করা হচ্ছে।

    তারা COVID-19 ইস্যুতে সহযোগিতা সম্পর্কিত বিষয়গুলি বাদেও দুই প্রতিবেশী দেশগুলির মধ্যে সম্পর্ক জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১