• শিরোনাম

    কাশ্মীরে কর্মসংস্থানের সুযোগ জাগালো লাসিপুরা শিল্পাঞ্চল

    দি গাংচিল ডেস্ক | ১২ আগস্ট ২০২০


    কাশ্মীরে কর্মসংস্থানের সুযোগ জাগালো লাসিপুরা শিল্পাঞ্চল

    ভারতের স্টেট ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এসআইডিসিও) কাশ্মীরের পুলওয়ামার লাসিপুরায় গড়ে তুলেছে শিল্পাঞ্চল। হতে চলছে কর্মসংস্থানের নতুন কেন্দ্রভূমি। এই শিল্পাঞ্চল উদ্যোক্তা হিসেবে নিজেদের গড়ে তোলার সুযোগ দেওয়া হচ্ছে স্থানীয় তরুণ প্রজন্মকে।

    ২০১৯ সালে স্বায়ত্তশাসিত রাজ্য হিসেবে সংবিধানের ৩৭০ ধারায় থাকা জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় ভারতের কেন্দ্রীয় সরকার। এরপরই নানা উন্নয়নের উদ্যোগ নেওয়ার ঘোষণা দেয় রাজ্যটিতে। ৩ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে কাশ্মীরের পুলওয়ামা জেলার লাসিপুরায় গড়ে তোলা হয়েছে শিল্পাঞ্চল। ৩২৯টির বেশি শিল্প প্রতিষ্ঠান এ শিল্পাঞ্চলে জায়গা পেয়েছে। প্যাকেজিং, প্লাইউড, পলিমার থেকে শুরু করে এই লাসিপুরা শিল্পাঞ্চলে দুগ্ধজাত পণ্যের কারখানাও জায়গা পেয়েছে।


    সরকারের কাছে এ অঞ্চলে এমন উদ্যোগ গ্রহণের জন্য কৃতজ্ঞতা জানাচ্ছে লাসিপুরা শিল্পাঞ্চলের জমজম দুগ্ধ উৎপাদন কারখানার জেনারেল ম্যানেজার। তাদের মতো এতো ছোট একটি কোম্পানি একছাদের নিচে সব কার্যক্রম চালাতে পারছে সরকারের সদিচ্ছার কারণেই।

    এছাড়াও তিনি জানান, ৪০ জন কর্মী জমজম দুধ উৎপাদন কোম্পানিতে কাজ করছেন। আর রাজ্যের এক হাজারের বেশি খামারি তাদের দুধ সরবরাহ করেন। দুধ সংগ্রহ, প্যাকেজিং, পরীক্ষা, বিতরণ ও সংরক্ষণ একই জায়গায় হচ্ছে। তাদের কোম্পানিতে নারী-পুরুষ উভয়ই কাজ করছে।


    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১