• শিরোনাম

    কোভিড নিয়ে ভুল ধারণা নিরসনে কাজ করবে ফেসবুক

    দি-গাংচিল ডেস্ক | ২১ জুলাই ২০২০


    কোভিড নিয়ে ভুল ধারণা নিরসনে কাজ করবে ফেসবুক

    শিগগির অ্যাপ এবং ওয়েবসাইটে ‘ফ্যাক্টস অ্যাবাউট কোভিড-১৯’ নামে নতুন বিভাগ দেখতে পাবেন গ্রাহক। কোভিড-১৯ বিষয়ে ভুল ধারণাগুলো ভাঙ্গাতে সম্প্রতি নতুন এই বিভাগ খোলার ঘোষণা দিয়েছে মার্ক জুকারবার্গের ফেসবুক। ।

    করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে কিছুদিন পূর্ব থেকেই নানা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ফেসবুক । প্রথম থেকেই গ্রাহককে মাস্ক পরতে উৎসাহিত করতে নোটিফিকেশন দেয়া এবং বিভ্রান্তিকর পোস্টগুলোকে ভুল বলে চিহ্নিত করার মতো পদক্ষেপ নিয়েছে।


    ফেসবুক বলছে, ‘মহামারী বিষয়ে সাধারণ ভুল ধারণাগুলো ভাঙবে’ এ বিভাগটি। টুইটের সঙ্গে দেয়া একটি নমুনা ছবিতে দেখা গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিশ্বাসযোগ্য সূত্র হিসেবে ব্যবহার করবে ফেসবুক। ‘হাইড্রোক্সিক্লোরোকুইন রোগ নিরাময়, চিকিৎসা বা প্রতিরোধ করবে এমন কোনো প্রমাণ মেলেনি।’

    এর আগে ফেসবুক জানিয়েছিল, সামাজিক মাধ্যমের উচিত নয় সত্য-মিথ্যার বিচার করতে বসা। পাশাপাশি বিভ্রান্তিকর রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করতেও অস্বীকৃতি জানিয়েছিল প্রতিষ্ঠানটি।


    তবে ফেসবুকের নতুন উদ্দ্যোগ প্রসংশার দাবিদার। ফেসবুক যদি এই কাজটি করতে পারে তাহলে তবে সেটি করোনাভাইরাস মোকাবেলায় সত্যি কাজে আসবে।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১