• শিরোনাম

    যাবজ্জীবন দণ্ড ক্রাইস্টচার্চে হামলাকারীর

    দি গাংচিল ডেস্ক | ২৭ আগস্ট ২০২০


    যাবজ্জীবন দণ্ড ক্রাইস্টচার্চে হামলাকারীর

    নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে হত্যার ঘটনায় ব্রেন্টন টারান্টকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। প্যারোলের সুযোগ পাবেন না ট্যারেন্ট।

    স্থানীয় সময় বৃহস্পতিবার তার বিরুদ্ধে এই রায় ঘোষণা করা হয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। চারদিনের শুনানি শেষে স্থানীয় সময় বৃহস্পতিবার এ আদেশ দেয়া হয়। নিউজিল্যান্ডে এই প্রথম কাউকে এ ধরনের শাস্তি দেয়া হলো। আদেশে বিচারক বলেন, ট্যারেন্ট নির্দ্বিধায় অমানবিকভাবে মানুষকে নির্মমভাবে হত্যা করেছে।


    এরআগে চারদিনের শুনানিতে আদালতে বক্তব্য রাখেন, হামলায় নিহতদের স্বজনরা। গেল বছরের ১৫ মার্চ ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউই ইসলামিক সেন্টারে হামলা চালান ট্যারেন্ট। ফেসবুকে হামলার লাইভও করেন তিনি। আটকের পর ট্যারেন্ট স্বীকার করে, হামলার পর মসজিদ দুটিতে আগুন ধরিয়ে দেয়ার পরিকল্পনা ছিল তার।

    প্যারোল ছাড়া দণ্ড দেওয়া হয়েছে টারান্টকে; এমন অপরাধে নিউজিল্যান্ডের ইতিহাসে যাবজ্জীবন দণ্ডের ঘটনা এটিই প্রথম। এ ঘটনার পর অস্ত্র আইনে বড় পরিবর্তন আনে নিউজিল্যান্ড।


    ১৫ মার্চ ২০১৯ তারিখে ক্রাইস্টচার্চে মসজিদে জুমার নামাজের পর ঐ ভয়াবহ হামলা হয়। হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে বাংলাদেশের নাগরিক ছিলেন পাঁচজন।

    ক্রাইস্টচার্চে এ মামলার সাজা ঘোষণার শুনানি শুরু হয় গত সোমবার সকালে।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১