• শিরোনাম

    জুকারবার্গ এখন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি

    দি গাংচিল ডেস্ক | ০৭ আগস্ট ২০২০


    জুকারবার্গ এখন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি

     

    ফেসবুক ইনক এর টিকটোক প্রতিযোগী রিলস প্রকাশের বিষয়ে আশাবাদ নিয়ে সর্বোচ্চ রেকর্ড গড়ার পরে বৃহস্পতিবার মার্ক জাকারবার্গের নিখরচায় প্রথমবারের মতো ১০০ বিলিয়ন ডলার পেরিয়ে গেছে।


    ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে, ৩৬ বছর বয়সি এই যুবক তার সহযোগী প্রযুক্তি শিরোনাম জেফ বেজোস এবং বিল গেটসকে বিশ্বের একমাত্র ব্যক্তি হিসাবে যোগদান করেছেন যারা ব্লুম্ববার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুসারে বর্তমানে শতবর্ষের মর্যাদা পেয়েছে। জুকারবার্গের ভাগ্য মূলত ফেসবুকে তার ১৩% ভাগ থেকে প্রাপ্ত।

    বিস্ময়কর সংখ্যাগুলি বিগ টেককে বাড়তি তদন্তের অধীনে রেখেছে, জুকারবার্গ, বেজোস, অ্যাপল ইনক। এর প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এবং আলফাবেট ইনক। প্রধান সুন্দর পিচাই গত মাসে কংগ্রেসের সামনে সাক্ষ্য দিয়ে বলেছেন যে তাদের ক্ষমতা এবং প্রভাব নিয়ন্ত্রণের বাইরে রয়েছে।


    পাঁচটি বৃহত্তম আমেরিকান প্রযুক্তি সংস্থা – অ্যাপল, অ্যামাজন ডটকম ইনক।, বর্ণমালা, ফেসবুক এবং মাইক্রোসফ্ট কর্পোরেশন – বর্তমানে বাজারের মূল্যায়ন মার্কিন মোট দেশজ উৎপাদনের প্রায়৩০% এর সমান, তারা শেষের তুলনায় দ্বিগুণ ।

    মার্কিন সেনেটর বার্নি স্যান্ডার্স, ইতিমধ্যে করোনভাইরাস সংকটের সময় যাকে তিনি “অশ্লীল সম্পদ লাভ” বলে অভিহিত করেছিলেন তার উপর কর দেওয়ার জন্য আইন প্রবর্তনের পরিকল্পনা করেছেন। “বিলিয়নেয়ারস পে অ্যাক্ট” বছরের ১৮ ই মার্চ থেকে অতি ধনী ব্যক্তিদের মোট সম্পদের ৬০% বৃদ্ধির উপর ট্যাক্স দেবে এবং সমস্ত আমেরিকানদের পকেটের স্বাস্থ্যসেবা ব্যয় কাটাতে উপার্জনটি ব্যবহার করবে।


    ২০০৪ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ডর্ম রুম থেকে সোশ্যাল মিডিয়া জায়ান্ট প্রতিষ্ঠাকারী জুকারবার্গ বলেছিলেন যে তিনি তাঁর জীবদ্দশায় তার ৯৯% ফেসবুক শেয়ার দেওয়ার পরিকল্পনা করেছেন।

    এমনকি বিদেশেও, প্রযুক্তি জায়ান্টরা এই বছর শীর্ষ উপার্জনকারীদের মধ্যে রয়েছে। টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা পনি মা  বিলিয়ন ডলার যুক্ত করেছেন, তাঁর ভাগ্যকে $৫ বিলিয়ন ডলারেরও বেশি করেছেন, পিন্ডুডুও ইনক এর কলিন হুয়াং ১৩ বিলিয়ন ডলার আয় করে ৩২ বিলিয়ন ডলার করেছে। ভারতের মুকেশ আম্বানি ফেসবুক এবং সিলভার লেক সহ সংস্থাগুলির বিনিয়োগ পেয়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডিজিটাল ইউনিট ২২ বিলিয়ন ডলার সমৃদ্ধ হয়ে উঠেছে। তার এখন মূল্য ৮০.৩ বিলিয়ন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১