• শিরোনাম

    টিকটকের মার্কিন শেয়ার বিক্রির সিংহভাগ দাবি করলেন ডোনাল্ড ট্রাম্প

    সুজিত মন্ডল | ০৪ আগস্ট ২০২০


    টিকটকের মার্কিন শেয়ার বিক্রির সিংহভাগ দাবি করলেন ডোনাল্ড ট্রাম্প

    সম্প্রতি বিশ্বব্যাপী সমাদৃত চীনের তৈরি করা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মার্কিন শেয়ার বিক্রির কথা চলছে। এক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতামতের অপেক্ষায় ছিলো তারা। তাই এবার নিজের দেশের টিকটক শেয়ার বিক্রির অনুমতি দিলেন ট্রাম্প। তবে ট্রাম্প বলে দিয়েছেন, যদি কোনো আমেরিকান কোম্পানি এই শেয়ার কিনতে চায় তাহলে মার্কিন সরকারকে সিংহভাগ দিতে হবে ওই কোম্পানির।

    এই শেয়ার কিনতে আগ্রহ প্রকাশ করেছে মার্কিন সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট, যার মালিক বিল গেটস। জানা গেছে এরই মধ্যে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তার সাথে ফোনালাপ করেছেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প জানিয়েছেন, এই আলোচনাতেই সরকারের পক্ষ থেকে টিকটক বিক্রির একটি বড় অংশ দাবি করেছেন তিনি।


    এছাড়া ট্রাম্প টিকটক বন্ধ করে দেওয়ার হুমকি দিয়ে বলেছেন, যদি আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে কোনো চুক্তি না হয় তবে মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটকের উপরে নিষেধাজ্ঞা আরোপ করবেন তিনি।
    বিল গেটস এর মালিকানাধীন কোম্পানি মাইক্রোসফট এর কাছে টিকটকের অংশ বিক্রির বেপারে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মার্কিন শেয়ারের অংশ বিক্রির উপরে তার সরকারের অধিকার রয়েছে। তিনি আরো বলেন, ‘আমরাই এই ব্যবসায়িক চুক্তিটি সম্ভব করছি। এই টাকাটা বিক্রি থেকেই আসবে। আমি ছাড়া কেউই এটা ভাবেনি। কিন্তু আমি এভাবেই চিন্তা করি। এবং আমি মনে করি, এটাই ন্যায্য।’

    শুধু টিকটকই নয়, বেশ কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনের প্রযুক্তি কোম্পানিগুলোর উপর চড়াও হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সেই সূত্র ধরে এবার একই চাপ এসে পড়েছে চীনের প্রযুক্তি কোম্পানি বাইটড্যান্স পরিচালিত টিকটকের উপরে। আর এমন সময়েই তাদের মার্কিন অংশ কেনার ইচ্ছা প্রকাশ করেছে মাইক্রোসফট।


    তবে টিকটকের মার্কিন শেয়ার বিক্রি বা নিষেধাজ্ঞার পেছনে ডোনাল্ড ট্রাম্প অন্য কারণ তুলে ধরেছেন। ট্রাম্প বলেছেন অন্যান্য চীনা প্রযুক্তি কোম্পানির সাথে সাথে টিকটকও মার্কিন ব্যবহারকারীদের তথ্য চীনা সরকারের কাছে প্রেরণ করছে,যা সরকারের নীতি বিরুদ্ধ। কিন্তু টিকটক কোম্পানি ট্রাম্পের এই অভিযোগ সম্পূর্ণভাবে অস্বীকার করেছে। তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্রে টিকটক ব্যবহারকারীদের কোনো তথ্য চীনা সরকারকে প্রদান করা হয় নি এবং তারা এই তথ্য চীনা সরকারকে দিতে দায়বদ্ধ নয়।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১