• শিরোনাম

    টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট শিকার করা একমাত্র ফাস্ট বোলার অ্যান্ডারসন

    সুজিত মন্ডল | ২৬ আগস্ট ২০২০


    টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট শিকার করা একমাত্র ফাস্ট বোলার অ্যান্ডারসন

    সাউদাম্পটন টেস্টের চতুর্থ দিন থেকেই এক অন্যরকম ইতিহাসের স্বাক্ষী হওয়ার অপেক্ষায় ছিলো গোটা ক্রিকেট বিশ্ব। কারণ আর একটি উইকেট শিকার করতে পারলেই ইংল্যান্ড দলের গতিময় বোলার জেমস অ্যান্ডারসন টেস্ট ক্যারিয়ারের ৬০০ তম উইকেট পূর্ণ করবেন। যা টেস্ট ক্রিকেটের অনন্য কীর্তি।

    কিন্তু এই রেকর্ডের পথে একমাত্র প্রতিবন্ধক হয়ে ওঠে বৃষ্টি। দ্বিতীয় দিন থেকে শুরু হওয়া বৃষ্টি যেন কিছুতেই পিছু ছাড়ছিলো না অ্যান্ডারসনের। পঞ্চম দিনের বৃষ্টি থেমে গেলেও মাঠ শুকনো না হওয়ায় খেলা মাঠে গড়ানো নিয়ে দ্বিধার সৃষ্টি হয় সকলের মধ্যে। শেষ দিনের দ্বিতীয় সেশনেও মাঠে নামতে পারেনি ক্রিকেটাররা।


    তবে টি-ব্রেকের পরে দিনের খেলা শুরু করে ইংল্যান্ড এবং পাকিস্তান। এই সুবাদে রেকর্ড ছোঁয়ার সম্ভাবনা তৈরি হয় অ্যান্ডারসন। আর তিনি সেটা করেও দেখালেন। মাঠে নামার কিছুক্ষণের মধ্যেই তিনি পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের ৬০০ তম উইকেট। টেস্ট ক্রিকেট অধ্যায়ের প্রথম ফাস্ট বোলার হিসেবে ৬০০ টি উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি।

    অ্যান্ডারসনের আগেও অনেক বিধ্বংসী ফাস্ট বোলার এসেছেন কিন্তু তারা কেউই এই বিরল রেকর্ড অর্জন করতে পারেনি। টেস্ট ক্রিকেটে স্পিনার বোলারদের রাজত্বে একজন ফাস্ট বোলারের ৬০০ টি উইকেট শিকার কোনো সহজ ব্যাপার নয়। কিন্তু এই অসম্ভবকে সম্ভব করলেন জেমস অ্যান্ডারসন। গতকাল মঙ্গলবার তৃতীয় টেস্টের শেষ দিনে পাকিস্তান দলের অধিনায়ক আজহার আলিকে আউট করে বিরল মাইলফলকটি স্পর্শ করেন অ্যান্ডারসন।


    অ্যান্ডারসনের রেকর্ড ছোঁয়ার প্রতীক্ষা বৃদ্ধিতে শুধুমাত্র বৃষ্টি নয়, তার দলের খেলোয়াড়দেরও ভূমিকা রয়েছে। ৫৯৯ তম উইকেট পাওয়ার পর অ্যান্ডারসনের বলে ৪ বার ক্যাচ ধরতে ব্যর্থ হন তার দলের ফিল্ডাররা।

    কিন্তু টেস্টের শেষ দিনে আর ব্যর্থ হন নি অধিনায়ক জো রুট। অ্যান্ডারসনের ছোড়া দুর্দান্ত বল ব্যাটসম্যান আজহারের ব্যাটে হালকা স্পর্শ করে চলে যায় স্লিপে দাঁড়িয়ে থাকা জো রুটের হাতে। আর এই উইকেটের মাধ্যমেই অ্যান্ডারসনের ৬০০ তম উইকেট পূর্ণ হয়।


    ইংল্যান্ড দলের হয়ে ২০০৩ সালে টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু হয় অ্যান্ডারসনের। নিজের বর্নাঢ্য ক্যারিয়ারের ১৫৬ তম টেস্ট ম্যাচে একমাত্র ফাস্ট বোলার হিসেবে ৬০০ উইকেটের ক্লাবে পদার্পণ করলেন অ্যান্ডারসন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১