• শিরোনাম

    টোগোর প্রধানমন্ত্রী ও সরকারের পদত্যাগ

    দি গাংচিল ডেস্ক | ২৬ সেপ্টেম্বর ২০২০


    টোগোর প্রধানমন্ত্রী ও সরকারের পদত্যাগ

    টোগোর সরকার ও তার প্রধানমন্ত্রী পদত্যাগ করেছে। পশ্চিম আফ্রিকার এ দেশের প্রেসিডেন্টের দপ্তর শুক্রবার রাতে একথা জানিয়েছেন। তথ্য এএফপি’র।

    প্রেসিডেন্টের দপ্তরের ওয়েবসাইটের এক বর্ণনাতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী কোমি সালোম ক্লাসোউ এবং তার দলকে তাদের বিশ্বব্যাপী স্বাস্থ্য সংকট এবং রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক প্রচেষ্টার সত্ত্বেও উৎসাহব্যঞ্জক ফলাফলের জন্য অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট ফাউরি গনাসিংবে।


    গত ফেব্রুয়ারিতে পুনঃনির্বাচিত হওয়ার পর গনাসিংবে চতুর্থ মেয়াদের জন্য টোগোতে রাজনৈতিক পালাবদলের কথা থাকলেও তা বিলম্বিত হয় মহামারি করোনাভাইরাসের কারণে।
    সাবেক এ ফরাসি কলোনী রাষ্ট্রে গনাসিংবে পরিবারের রাজবংশীয় শাসনের মেয়াদ ৫০ বছর ছাড়ালো নির্বাচনে এ প্রেসিডেন্টের বিজয়ের ফলে।

    দেশটির প্রধান বিরোধী দলীয় প্রার্থী অভিযোগ নির্বাচনের পর উত্থাপন করে বলেন, নিরপেক্ষ হয়নি এ নির্বাচন। তিনি সরকারি হয়রানির মুখে পড়েন নির্বাচনে। তাই এ বিজয়টি বিতর্কিত। ২০০৫ সালে প্রেসিডেন্টের পিতা গনাসিংবে ইয়াদামা মারা যাওয়ায় দায়িত্ব নেয়ার পর থেকে ৮০ লাখ জনসংখ্যার এ দেশের নেতৃত্ব দিয়ে আসছেন তিনি। তার আগে ৩৮ বছর দেশ শাসন করেন ইয়াদামা।


    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১