• শিরোনাম

    রাজধানীতে তরল বর্জ্য নিস্কাশন ব্যবস্থার অপব্যবস্থাপনায় চলছে জনদূর্ভোগ

    দি গাংচিল ডেস্ক | ০৭ সেপ্টেম্বর ২০২০


    রাজধানীতে তরল বর্জ্য নিস্কাশন ব্যবস্থার অপব্যবস্থাপনায় চলছে জনদূর্ভোগ

    কার্যকর তরল বর্জ্য নিস্কাশন ব্যবস্থা একটি আদর্শ শহরের পূর্বশর্ত। কারণ বৃষ্টিপাত এবং  তরল বর্জ্য  বিভিন্ন প্রাকৃতিক জলাশয়গুলিতে দ্রুত অপসারণ নিশ্চিত করার ক্ষেত্রে তরল বর্জ্য নিস্কাশন ব্যবস্থা বা ড্রেনেজ সিস্টেমের কোনো বিকল্প নেই।

    একটি মেগা সিটি হওয়া সত্ত্বেও, বাংলাদেশের রাজধানী শহর ঢাকায় এখনও উপযুক্ত তরল বর্জ্য নিস্কাশনের সুব্যবস্থা নিশ্চিত করতে পারেনি কর্তৃপক্ষ।


    ফলস্বরূপ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেই নগরীর বিভিন্ন সড়কের বিভিন্ন স্থানে বৃষ্টির পানি আটকা পরে হাঁটু থেকে কোমর পর্যন্ত জলাবদ্ধতা সৃষ্টি করে ।তখন নগরবাসীর দুর্ভোগ জীবনকে দুর্বিসহ করে তোলে।

    জনদুর্ভোগের এখানেই ইতি ঘটে না। কর্তৃপক্ষ যখন জলাবদ্ধতা সমস্যার সমাধানের উদ্যোগ নেয় তখন নগরবাসীর জন্য আরো নতুন দুর্ভোগের বার্তা নিয়ে আসে।


    তরল বর্জ্য নিষ্কাষন লাইন বা নিষ্কাষনী ব্যবস্থা রক্ষণাবেক্ষণের জন্য কোনও রাস্তা খনন করা হলে তা স্বাভাবিক আকারে ফিরিয়ে আনতে সময় লাগে সাধারণত কয়েক সপ্তাহ ।

    নির্মানাধীন এ সময়কালে রাস্তায় যাতায়াত করতে সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের দুর্ভোগ মধ্য গগণে উদিত হয়। নগরবাসী দীর্ঘকাল ধরে এ ধরনের অসহনীয় দূর্ভোগ সহ্য করে নেয়ার পুরানো অনুশীলনটি এখনো অব্যাহত রেখেই চলেছে।এ বিষয়ে সাধারন জনগনের ক্ষোভ চরমে উঠলেও কর্তৃপক্ষ দায়সাড়া আচরনের পুনুরাবৃত্তি করেই দায়িত্ব পালন শেষ বলে ভেবে চলেছেন।


    কাজের ধীর গতি এবং সংশ্লিষ্ট সংস্থাগুলির মধ্যে সমন্বয়ের অভাব এ ধরনের দূর্ভোগের প্রধান কারন বলে প্রাথমিকভাবে ধারনা করা যায়।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১