• শিরোনাম

    দৈনিক খুলনা

    দি গাংচিল ডেস্ক | ২৮ জুলাই ২০২০


    দৈনিক খুলনা

    সাতক্ষীরায় বৃদ্ধের মৃত্যু করোনার উপসর্গে: জেলায় নতুন আক্রান্ত ৮ জন, মোট আক্রান্ত ৬৫৩ জন

    করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। সোমবার সকালে মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে মারা যান।


    মৃতের নাম আকবর আলী (৬৭)। তিনি কালিগঞ্জ উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের সোনাতলা গ্রামের মৃত ইউসুফ আলীর ছেলে।

    সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মানস কুমার জানান, গত ২৩ জুলাই বিকেলে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন সোনাতলা গ্রামের বৃদ্ধ আকবর আলী। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে তিনি মারা যান। মারা যাওয়ার পরপরই তার নমুনা সংগ্রহ করা হয়েছে। এনিয়ে সাতক্ষীরায় করোনার উপসর্গ নিয়ে আজ পর্যন্ত মারা গেছেন অন্তত ৪৩ জন। আর করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরো ২১ জন।


    এছাড়া, গত ২৪ ঘন্টায় সাতক্ষীরায় নতুন করে দুই ব্যাংক কর্মকর্তাসহ ৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আজ পর্যন্ত ৬৫৩ জন করোনা আক্রান্ত হয়েছেন।

    সোমবার পিসিআর ল্যাব থেকে পাওয়া নমুনা পরীক্ষার রিপোর্টে উক্ত ৮ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগ। সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ জয়ন্ত সরকার বিষয়টি নিশ্চিত করে জানান, আজ পর্যন্ত এ জেলা থেকে মোট ৩ হাজার ৭২৫ জনের নমুনা সংগ্রহ করে পিসিআর ল্যাবে পাঠানো হয়। ইতিমধ্যে ২ হাজার ৭৯৫ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌছেছে। এর মধ্যে ৬৫৩ জনের করোনা পরীক্ষার রিপোর্ট পজেটিভ ও বাকী সব নেগেটিভ এসেছে।


    যশোরে র‌্যাবের অভিযানে ১০২ পিস ইয়াবসহ গ্রেফতার ১

    যশোর কোতয়ালী থানাধীন রঘুরামপুর পূর্বপাড়া এলাকায় অভিযান চালিয়ে ১০২ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। রবিবার গোপন সংবাদের মাধ্যমে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক ব্যবসায়ী হলেন যশোর জেলা সদরের রঘুরামপুর এলাকার মো. নওয়াব আলীর ছেলে মো. আবু সাঈদ সরদার (২৫),

    র‌্যাব-৬ জানায়, রবিবার যশোর কোতয়ালী থানাধীন রঘুরামপুর পূর্বপাড়া এলাকায় অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল। এসময় ওই গ্রামের মোনতাজ গাজীর দোকান এর সামনে থেকে ১০২ পিস ইয়াবাসহ আবু সাঈদ সরদারকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে যশোর কোতয়ালী মডেল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করা হয়েছে।

    ডুমুরিয়ায় র‌্যাবের অভিযানে ১০০পিস ইয়াবাসহ গ্রেফতার ২

    খুলনা জেলার ডুমুরিয়া থানাধীন শোভনা গ্রামের কদমতলা বাজারে অভিযান চালিয়ে ১০০ পিস ইয়াবাসহ দু’মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে গোপন সংবাদের মাধ্যমে তাকে গ্রেফতার করা হয়।

    গ্রেফতার দু’মাদক ব্যবসায়ী হলেন খুলনা জেলার ডুমুরিয়া থানার মান্দারতলা গ্রামের অনিল মন্ডলের ছেলে অলক মন্ডল (৩২) ও ঝরঝরিয়া গ্রামের যতীন বাছালের ছেলে দেবাশীষ বাছাল (২৩)।

    র‌্যাব-৬ জানায়, গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে খুলনা জেলার ডুমুরিয়া থানাধীন শোভনা গ্রামের কদমতলা বাজারে অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল। এসময় ১০০ পিস ইয়াবাসহ অলক মন্ডল ও দেবাশীষ বাছালকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে ডুমুরিয়া থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা রুজু করা হয়েছে।

    নগরীতে র‌্যাবের অভিযানে ১০০পিস ইয়াবাসহ গ্রেফতার ১

    নগরীর বাবু খান রোডে অভিযান চালিয়ে ১০০ পিস ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-৬। গতকাল সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে গোপন সংবাদের মাধ্যমে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার মাদক ব্যবসায়ী হলেন নগরীর বাবু খান রোডের মো. এহছানুল হকের ছেলে মো. আতিকুল ইসলাম সিয়াম (২৬),

    র‌্যাব-৬ জানায়, গতকাল সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে নগরীর বাবু খান রোডে অভিযান পরিচালনা করে র‌্যাবের একটি আভিযানিক দল। এসময় মসজিদ বায়তুস ছালাম কমপ্লেক্স এর সামনে থেকে ১০০ পিস ইয়াবাসহ আতিকুল ইসলাম সিয়ামকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে খুলনা থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা রুজু করা হয়েছে।

    স্কুলগামী ছাত্রছাত্রীদের পারাপারের সুবিধার্থে কয়রায় বাঁশের সাাঁকো নির্মাণ

    কয়রা উপজেলার শাকবাড়ীয়া নদীর উপরে ২০০ ফুট বাঁশের সাঁকো নির্মাণ হচ্ছে স্কুলগামী ছাত্রছাত্রীদের পারাপার ও হাজার হাজার মানুষের চলাচলের জন্য। মাননীয় জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আকতারুজ্জামান বাবুর হস্তক্ষেপে মঠবাড়ী ও কয়রা গ্রামের শাকবাড়ীয়া নদীর উপর নির্মিত হচ্ছে এ বাঁশের সাঁকো। সোমবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, এপারে মঠবাড়ী ওপারে কয়রা। দুই ইউনিয়নের মাঝে শাকবাড়ীয়া নদী। দুই ইউনিয়নের হাজার হাজার মানুষের যোগাযোগে এ নদীই বাঁধা। বর্ষা মৌসুমের সবচেয়ে বড় কষ্ট ছিলো শাকবাড়ীয়া খাল। জানা গেছে, বহু বছর আগে ওখানে ডাঃ নিরাঞ্জনের বাড়ীর সামনে একটি লোহার সাঁকো ছিল, যা ২০০৯ সালে ঘূর্ণিঝড় আইলায় বিধ্বস্ত হয়ে যায়। আর সেই থেকে চরম বিপাকে পড়ে এই দুই ইউনিয়নের হাজার হাজার মানুষ। এ দিকে এ বাঁশের সাঁকো নির্মান না হলে ওই দুই গ্রামের মানুষকে প্রায় দুই কিলোমিটার পথ ঘুরে অথবা নদীতে নৌকায় টাকা দিয়ে খেয়া পার হয়ে চলাচল করতে হয়। অথচ এ দুই ইউনিয়নের সঙযোগস্তল ৫ মিনিটের পথবাঁশের সাঁকো পার হলেই সহজেই স্কুল মাদ্রাসা এমনকি কিনিকে যাতায়াত করা যায়। সূত্র জানায় এ সাঁকো দিয়ে দুই পারে ৫ টি শিক্ষা প্রতিষ্ঠান। মঠবাড়ী গ্রামে প্রতাপ স্মরণী মাধ্যমিক বিদ্যালয়, প্রতাপ স্বরনী প্রাথমিক বিদ্যালয়, কমিউনিটি কিনিক ও মন্দির আছে। কয়রা গ্রামে কযরা উত্তর চক কামিল মাদ্রাসা , কয়রা আছিয়া মহিলা মাদ্রাসা ও মসজিদ অবস্থিত যা দুই ইউনিয়নের পারপার খুবই গুরুত্বপূর্ণ। এবং মঠবাড়ী গ্রামের মাছ ব্যবসায়ীদের কয়রা সদরে মাছের কাটায় আসার একমাত্র সহজ পথ।

    স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজি,মন্দির বাজার সহ তিন গ্রামের ৫ শতাধীক পরিবারের লোকসংখ্যা আনুমানিক ১০০০ হাজার মানুষকে প্রতিদিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান , ব্যাংক লেনদেন, মাছের কাটা, বাজারঘাটসহ প্রতিিিট কাজের জন্য চলাচলের সুবিধার্তে শাকবাড়ীয় নদীর এ বাঁশের সাঁকো দিয়ে পার হতে হয়। বাঁধা দুর করতে গ্রামের প্রিতিশ, জহুরুল সহ এলাকার কতিপয় যুবক চেয়ারম্যান, মেম্বর ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি জিএম মোহসিন রেজাকে সাথে নিয়ে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আকতারুজ্জামান বাবুর নিকট তাদের অসুবিধার কথা জানালে এমপি মহোদয় আর্থিক সহযোগিতা করেন। আর সেই টাকায় নির্মিত হলো এ বাঁশের সাঁকো, দূর্ভোগ কমল এলাকাবাসীর। স্থানীয় আছির উদ্দিন জানান, এ সাঁকো হওয়ায় আমরা মসজিদে গিয়ে জামায়াতের সাথে নামায পড়তে পারব। সাঁকো তৈরির সময় নদরি পাড়ে ছিলেন, স্কুল, মাদ্রসা পড়–য়া একাধিক ছাত্র ছাত্রী তারা জানায়, আগে আমাদের নদী পেরিয়ে গিয়ে অথবা ২ কিলোমিটার পথ ঘুরে কাস করতে হত্ োএখন সাঁকো নির্মিত হওয়ায় স্কুল মাদ্রসায় যেতে আর কষ্ট থাকবে না। স্থানীয় একাধিক ব্যক্তি এমপি বাবুর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে সন্তোষ প্রকাশ করে বলেন, এ সাঁকো নির্মানের ফলে এলাকার মানুষের এবং আমাদের ছেলেমেয়েদের দূর্ভোগ লাঘব হবে।

    সাতক্ষীরায় মক্ষীরানীসহ আটক কথিত সাংবাদিক

    ব্যবসায়ি অহিদ আনামকে জোর পূর্বক এক নারীর সঙ্গে ছবি তুলে ব্লাক মেইলিং করে তাকে পাঁচ দিন আটকে রেখে মোটা অংকের চাঁদা আদায়ের চেষ্টার অভিযোগে সাতক্ষীরার কথিত সাংবাদিক ও মানবাধিকার সংরক্ষণ কমিশনের চেয়ারম্যান শহিদুলসহ তার মক্ষীরানীকে আটক করেছে পুলিশ। একই সাথে রোববার রাতে শহরের পলাশপোল সরদার পাড়া থেকে ওই ব্যবসায়ীকে উদ্ধার করা হয়েছে। পুলিশের কাছে এ সময় প্রতারক শহিদুল নিজেকে স্বঘোষিত মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, ভূমিহীন নেতা, ঢাকা থেকে প্রকাশিত দু’টি পত্রিকার মালিক বলে জানান।

    আটক প্রতারক চক্রের হোতা শহীদুল ইসলাম কালিগঞ্জ উপজেলার ইউসুফপুর গ্রামের মৃত ইমান আলী গাজীর ছেলে ও তার সহযোগী মক্ষীরানী আফসানা বেগম কালিগঞ্জ উপজেলার মৌতলা এলাকার মৃত. কাজী আব্দুল আহাদের কন্যা।

    পুুলিশ জানায়, সিরাজগঞ্জের জনৈক অহিদ আনাম সাতক্ষীরায় কাপড়ের ব্যবসা করতেন। শ্যামনগরে এক ব্যবসায়িরর সঙ্গে টাকা লেনদেন নিয়ে তার বিরোধে রয়েছে। এ ঘটনায় শহিদুল গত বুধবার অহিদ আনামকে তার পলাশপোল অফিসে ডেকে টাকা আদায়ের চেষ্টা করে। টাকা দিতে রাজী না হওয়ায় মক্ষীরাণী আফসানাকে দিয়ে আপত্তিকর ছবি তুলে ব্লাক মেইল করতে তাকে ভাড়া বাসায় আটক রাখে এই প্রতারক। পরে এই ব্যবসায়ীর কাছে দাবি করা হয় মোটা অংকের টাকা। একপর্যায়ে ব্যবসায়ী অহিদ আনাম রোববার ৯৯৯ নাম্বারে ফোন দিয়ে তাকে উদ্ধারের জন্য পুলিশকে জানালে সদর থানার ওসি আসাদুজ্জামানের নেতৃত্বে ওই বাড়িতে অভিযান চালিয়ে প্রতারক শহিদুল ও তার সহযোগী মক্ষীরানী আফসানা বেগমকে আটক করা হয়। একই সাথে উদ্ধার করা হয় ব্যবসায়ী অহিদ আনামকে।

    সদরথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করে জানান, এঘটনায় ভুক্তভোগী ব্যবসায়ী অহিদুল আনাম বাদী হয়ে সাতক্ষীরা সদর থানায় একটি মামলা দায়ের করেছেন।

    এদিকে, নিজেকে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও কয়েকটি পত্রিকার সম্পাদক ও সাংবাদিক পরিচয়ে এক সময়ের ভূমিহীন শহীদুল ও তার সহযোগী আফসানা জেলা ও জেলার বাইরে বিভিন্ন স্থানে মানুষকে জিম্মি করে ব্যাপক চাঁদাবাজি করে আসছিল বলে এশাধিক সূত্রে জানা গেছে। তার বিরুদ্ধে আইনি সহায়তা দেয়ার নামে বিভিন্ন নারীর সঙ্গে জোর পূর্বক অনৈতিক সম্পর্ক গড়ে তোলা, মানুষকে জিম্মি করে চাঁদাদাবীসহ নানা অভিযোগ রয়েছে। আইনি সহায়তা দেয়ার নামে তার অনৈতিক কর্মকান্ডের শিকার এক নারী কয়েক বছর আগে বিষ পানে আত্মহত্যার চেষ্টা করে। কোন উপায় না পেয়ে ২০১১ সালে তারা ভারতে চলে যেতে বাধ্য হয়। এছাড়া ২০১৯ সালে জেলা প্রশাসন প্রাণসায়ের খালের দু’পাশ থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে পার্ক বানানোর উদ্যোগ নিলে জেলা প্রশাসনের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা সড়কের ক্ষুদ্র ফার্ণিচার ব্যবসায়িদের হাইকোর্টে রিট করার নামে কয়েক দফায় চার লাখ টাকা নিয়ে আতœসাৎ করে এই প্রতারক শহিদুল। বিভিন্ন স্থানে চাঁদাবাজির জন্য সে পুলিশকে ব্যবহার করতো বলেও জনশ্রুতি রয়েছে। স্বামীর উপর এসিড নিক্ষেপ মামলার আসামী আফসানাকে নিজের মত করে ব্যবহার করে তার এই প্রতারনার কাজে সে ব্যবহার করে বলে জানা গেছে। এ ছাড়াও তার বিরুদ্ধে রয়েছে হাজারো অভিযোগ।

    রামপালে ইয়াবাসহ ২ জন মাদক ব্যবসায়ী আটক

    রামপালে বাগেরহাট জেলা গোয়েন্দা সদস্যরা অভিযান চালিয়ে ইয়াবাসহ উপজেলার খুলনা-মোংলা মহাসড়কের রোনশেন মিরাখালি এলাকার পশ্চিম পাশ থেকে দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে। রবিবার রাত সাড়ে ৮টায় এ ঘটনা ঘটে। আটককৃতরা হলেন, উপজেলার হোগলডাঙ্গা গ্রামের নাছির উদ্দিনের পুত্র মোঃ সোহান শেখ (৩৫) ও চিত্রা গ্রামের আবু জাফর মুন্সীর পুত্র মোঃ সোহেল মুন্সি (৩২)।

    বাগেরহাট জেলা গোয়েন্দার এস আই মোঃ রোফিক জানান, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার রাতে ইন্সপেক্টর সুরেশ সংঙ্গীয় ফোর্স নিয়ে খুলনা-মোংলা মহাসড়কের রোনশেন মিরাখালি এলাকার পশ্চিম পাশ থেকে ক্রয়-বিক্রয়ের প্রাককালে ২ জনকে আটক করা হয়। এসময় আটককৃতদের কাছ থেকে ৫শ ৩৫পিস ইয়াবা পাওয়া যায়। তিনি আরো জানান, এই ব্যাপারে সংশ্লিষ্ট আইনে মামলা দায়েরের এবং আটককৃতদের রামপাল থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি ।

    পাইকগাছা-সোলাদানা ৮ কিলোমিটার রাস্তার বেহাল অবস্থা

    পাইকগাছার সোলাদানা ইউনিয়নের ভিলেজ পাইকগাছা হতে সোলাদানা বাজার পর্যন্ত প্রধান সড়কের প্রায় ৮ কিলোমিটার রাস্তার বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। এ কারনে প্রতিনিয়ত দুর্ঘটনা লেগেই আছে। কর্তৃপক্ষ নিরব।

    উপজেলার সোলাদানা ইউনিয়নের ভিলেজ পাইকগাছার মটর সাইকেল স্ট্যান্ড হতে সোলাদানা পর্যন্ত প্রধান সড়কের প্রায় ৮ কিলোমিটার রাস্তা বেহাল অবস্থায় পরিণত হয়েছে। এ রাস্তা দিয়ে পাইকগাছা, দাকোপ ও বটিয়াঘাটা উপজেলার হাজার হাজার লোক চলাচল করে, যাতায়াত করে বিভিন্ন প্রকার যানবাহন। এ যানবাহনে করে লোকজন সোলাদানা, দেলুটি, গড়ইখালী, লস্কর ও খুলনা জেলা শহরসহ বিভিন্ন অঞ্চলে আসা যাওয়া করে থাকে। প্রায় ৩ বছর রাস্তাটির যেখানে সেখানে পিচ, ইট খোয়া উঠে খানা খন্দের সৃষ্টি হয়েছে। একটু বর্ষা হলেই যত্রতত্র পানি জমে থাকে।

    যত্রতত্র খানা-খন্ডে পরিণত হওয়ায় দুর্ঘটনা লেগেই আছে। যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে যানবাহন, তেমনি আহত হচ্ছে লোকজন। কোথাও কোথাও যাত্রী নামিয়ে টেম্পু, ভ্যান, নসিমন করিমন ঠেলে উঠানো লাগে। এভাবে চলতে থাকলে এ ব্যস্ততম সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়বে বলে ইউপি সদস্য আজিজুর রহমান লাভলু জানান। স্থানীয় ইউপি চেয়ারম্যান এস.এম এনামুল হক জানান, সোলাদানা ইউনিয়নের এ প্রধান সড়কে স্থানীয় কতিপয় ঠিকাদার রড, সিমেন্ট ও ইট বালি বোঝাই ভারি ট্রাক চালিয়ে রাস্তাটি নষ্ট করছে। নিষেধ করলেও প্রভাব খাটিয়ে ভারী যানবাহনে মালামাল বহন করে রাস্তাটি নষ্ট করে ফেলেছে। দ্রুত রাস্তাটি মেরামতের জন্য কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছে এলাকাবাসী।

    করোনা প্রমাণ করলো দেশের স্বাস্থ্য ব্যবস্থা কতটা ভঙ্গুর স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ সময়ের দাবী

    খুলনাসহ সারা দেশে করোনা বাণিজ্যের সাথে জড়িতদের আইনের আওতায় আনা, খুলনায় করোনা ডেভিকেন্টড হাসপাতাল ও শয্যাসংখ্যা বৃদ্ধি, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ এবং উপকূলীয় অঞ্চলে টেকসই বাঁধ নির্মাণের দাবীতে বাংলাদেশ যুব ইউনিয়ন খুলনা জেলার উদ্যোগে সোমবার বেলা ১১:৩০টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে এক প্রতিবাদী মানববন্ধন স্বাস্থ্যবিধিসম্মতভাবে অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা সভাপতি এড. নিত্যানন্দ ঢালীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রভাষক জয়ন্ত মুখার্জীর পরিচালনায় সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেনÑসিপিবি’র খুলনা জেলা মহানগর সাধারণ সম্পাদক ও যুব ইউনিয়নের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য এড. মোঃ বাবুল হাওলাদার, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নেতা সুতপা বেদজ্ঞ, সাবেক যুব ইউনিয়ন নেতা মিজানুর রহমান বাবু, নাগরিক নেতা শাহ্ লায়েক উল্লাহ্, শাহ ওয়াহিদুজ্জামান জাহাঙ্গীর, কৃষকনেতা এড. প্রীতিষ ম-ল, টিইউসি নেতা রঙ্গলাল মৃধা, সাইদুর রহমান বাবু, যুব ইউনিয়ন নেতা আফজাল হোসেন রাজু, সৈয়দ রিয়াসাত আলী রিয়াজ, উজ্জ্বল বিশ্বাস, শেখ রবিউল ইসলাম রবি, ডাঃ গৌরাঙ্গ সমাদ্দার, এড. ত্রিদিব রায়, তানিয়া আক্তার মুক্তা প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, করোনা প্রমাণ করে ধিল দেশের স্বাস্থ্য ব্যবস্থা কতটা ভঙ্গুর। দেশের তৃতীয় বৃহত্তম শিল্প বন্দর নগরী খুলনাসহ আশপাশের জেলার জনগোষ্ঠীর জন্য একটি মাত্র পিসিআর ল্যাব। যার টেস্ট সংখ্যার ক্ষমতা হতাশাব্যাঞ্জক। অন্যদিকে টেস্ট বাণিজ্যের সাথে জড়িত দালালচক্রের অবৈধ উৎকোচের মাধ্যমে রিপোর্ট প্রদান, কাজে গাফিলতি, অনিয়ম অবহেলার কারণে ক্ষমতাধর প্রভাবশালী মহলে সাধারণ রোগীদের রিপোর্ট পেতে দীর্ঘ সময় লাগে। আরও বেশী দুঃখজনক যে, অন্তবর্তীকালীন সময়ে রোগীদের ভর্তি বা পর্যবেক্ষণেরও কোনো সুব্যবস্থা নেই। প্রতিদিন যে পরিমাণ রোগী শনাক্ত হচ্ছে তার তুলনায় একশ’টি শয্যা খুবই অপ্রতুল। সেগুলো করোনা চিকিৎসার জন্য অনুপযোগীও বটে। এমতাবস্থায় খুলনায় করোনা ডেভিকেন্টেড হাসপাতাল ও শয্যা সংখ্যা বৃদ্ধি একান্ত অপরিহার্য। বক্তারা খুলনাসহ সারা দেশের করোনা সার্টিফিকেট বাণিজ্য, মাস্ক ও পিপিই দুর্নীতির সাথে জড়িতদের আইনের আওতায় আনা এবং অযোগ্য-অদক্ষ দুর্নীতিবাজ স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবী করেন। দেশে একটি গণমুখী স্বাস্থ্য ব্যবস্থার প্রতি গুরুত্ব আরোপ করে বক্তারা সমাজতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা গড়ে তুলতে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। সমাবেশে উপকূলীয় অঞ্চলে বাঁধ নির্মাণে অতীতের দুর্নীতি, লুটপাট, গাফিলতির কথা উল্লেখ করে অবিলম্বে টেকসই বাঁদ নির্মানের আহ্বান জানান।

    গায়ে আগুন ধরিয়ে গ্যারেজ মিস্ত্রির আত্মহত্যা

    যশোরের মণিরামপুরে আগুনে দগ্ধ হয়ে স্বপন সাহা (৩৫) নামে এক গ্যারেজ মিস্ত্রির মৃত্যু হয়েছে। গত রোববার (২৭ জুলাই) রাত সাড়ে আটটার দিকে মণিরামপুর শহরের উত্তরমাথায় তার নিজের মোটরসাইকেলের গ্যারেজের পিছনে এঘটনা ঘটে। স্বপন পৌরশহরের শাহা পাড়ার নিমাই শাহার ছেলে। সে নিজেই গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিয়ে আত্মহত্যা করেছেন বলে প্রচার হচ্ছে। তবে আত্মহত্যার প্রকৃত কারণ জানা যায়নি।

    স্থানীয়রা জানান, রোববার রাতে স্বপন নিজের গ্যারেজে কাজ করছিলেন। একপর্যায়ে গ্যারেজের পিছনে গিয়ে সে নিজের গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। আশপাশের লোকজন আগুন দেখতে পেয়ে এগিয়ে গিয়ে তাকে উদ্ধার করেন। পরে তাকে যশোর জেনারেল হাসপাতালে নেওয়া হলে রাত সাড়ে নয়টার দিকে জরুরি বিভাগে দায়িত্বরত চিকিৎসক স্বপনকে মৃত ঘোষণা করেন।

    মণিরামপুর থানার পরিদর্শক (তদন্ত) শিকদার মতিয়ার রহমান বলেন, স্বপনের লাশ সদর হাসপাতালের মর্গে রয়েছে। প্রাথমিকভাবে আত্মহত্যার কারণ জানা যায়নি। আমরা প্রকৃত ঘটনা উদঘাটনের চেষ্টা করছি।

    মশিয়ালীতে থ্রি-মার্ডারের সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবি

    নগরির খানজাহান আলী থানাধীন মশিয়ালী গ্রামে জাকারিয়া-জাফরিন ও মিল্টন বাহিনীর হামলায় গুলিবিদ্ধ হয়ে নিহত শ্রমিক নজরুল ইসলাম, দিনমুজুর গোলাম রসুল ও কলেজ ছাত্র সাইফুল শেখের হত্যাকারিদের অতিদ্রত খুজে বের করে তাদের কাছে থাকা অবৈধ অস্ত্র উদ্ধার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে ২৭ জুলাই সোমবার সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত মশিয়ালী গ্রামবাসীর উদ্যোগে খুলনা যশোর মহাসড়কের ইষ্টান জুট মিলের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয় । মানববন্ধনে এলাকার শত শত নারী,পুরুষ, সহ বিভিন্নরাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ৩৬নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আব্দুল হামিদ সরদারের সভাপতিত্বেও মোঃ রেজওয়ান রাজার পরিচালনায় মানববন্ধনে বক্তৃতা করেন খুলনা মহানগর আওয়ামীলীগের সাবেক সহ সভাপতি বেগ লিয়াকত আলী, খানজাহান আলী থানা আওয়ামীলীগের সভাপতি শেখ আবিদ হোসেন, আটরা গিলাতলা ইউপি চেয়ারম্যান ও খানজাহান আলী থানা আওয়ামীলীগের যুগ্নসম্পাদক আলহাজ¦ শেখ মনিরুল ইসলাম, দিশারী যুব পর্ষদের সাধারন সম্পাদক কাজী আজাদুর রহমান হিরক, আঃ সাত্তার মোল্যা, ইউপি সদস্য মোঃ বখতিয়ার , হুমায়ুন কবির , শিরোমনি তরুন সংঘের সভাপতি ও যুবলীগ নেতা শে খ তরিকুল ইসলাম, শেখ শাহিনুর রহমান, আব্দুর রব মোল্লা, তবিবুর রহমান, সালাম গাজী, ইউসুফ গাজী, ইমদাদুল মোল্যা, মনিরুল ইসলাম ছোট্ট, আমিরুল ইসলাম সরদার, মীর আব্দুর রউফ,হাফেজ মাওঃ মাসুম বিল্লাহ মুন্সি শামীম সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ। মানববন্ধনে বক্তারা বলেন মশিয়ালী গ্রামের নির্মম এই হত্যাকান্ডের ঘটনার ১২ দিন অতিবাহিত হলেও মুল আসামি জাকারিয়া – মিলটনকে পুলিশ আটক করতে পারেনি অতিদ্রত তাদেরকে আটক ও হত্যাকান্ডে ব্যাবহারিত অবৈধ অস্ত্রউদ্ধার করতে হবে। এছাড়া ঈদুল আযহার আগের দিন পর্যন্ত প্রতিদিন বিকাল ৫ টায় হত্যাকারিদের গ্রেফতার ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মশিয়ালি মাদ্রসার সামনে থেকে এলাকাবাসির উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হবে , এর মধ্যে যদি ঘাতক আসামিরা আটক না হয় তাহলে সকলকে সাথে নিয়ে কঠিন কর্মসুচি ঘোষনা করা হবে বলে জানিয়েছেন মানববন্ধনে অশংগ্রহন করা নেতৃবৃন্দ ।

    রুবায়েদ এরং তার পরিবার গুরুতর অসুস্থতা কামনা

    খুলনা জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইবাদুল হক রুবায়েদ এরং তার পরিবার গুরুতর অসুস্থ হয়ে ঢাকায় চিকিৎসাধীন রয়েছেন। তার এবং তার পরিবারের আশু রোগমুক্তি ও সুস্থ্যতা কামনা করে বিবৃতি দিয়েছেন খুলনা জেলা ছাত্রদলের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন- জেলা ছাত্রদলের সভাপতি আব্দুল মান্নান মিস্ত্রী, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা তুহিনসহ খুলনা জেলা ছাত্রদলের সকল নেতৃবৃন্দ।

    কুয়েটে বৃক্ষ রোপন সপ্তাহের উদ্বোধন

    খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) বৃক্ষ রোপন সপ্তাহ শুরু হয়েছে। সোমবার সকাল সাড়ে ১১টায় বৃক্ষ উন্নয়ন কমিটির আয়োজনে ‘দুর্বার বাংলা’ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষ রোপনের মাধ্যমে বৃক্ষ রোপন সপ্তাহের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

    বৃক্ষ উন্নয়ন কমিটির সভাপতি ও লাইব্রেরীয়ান মোঃ আক্কাস উদ্দিন পাঠান এর সভাপতিত্বে এসময় বিশ্ববিদ্যালয়ের ডীনবৃন্দ, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানগণ, পরিচালকগণ, প্রভোস্টবৃন্দ, দপ্তর প্রধানগণসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

    খুলনা মহানগর শ্রমিক লীগের বর্ধিত সভা

    ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষ্যে আজ সোমবার বিকাল ৫.০০ টায় দলীয় কার্যালয়ে খুলনা মহানগর শ্রমিক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন খুলনা মহানগর শ্রমিক লীগের সহ-সভাপতি মল্লিক নওশের আলী। উক্ত সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাবেক শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মোঃ জাহাঙ্গীর হোসেন খান।

    সভায় জাতীয় শোক দিবস উপলক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত আকারে মাস ব্যাপি বিভিন্ন কর্মসূচী পালনের এবং মহানগর আওয়ামী লীগের শোক দিবসের সকল কর্মসূচিতে সীমিত পরিসরে অংশ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

    সভায় বক্তব্য রাখেন মোঃ বাবুল হোসেন, মোল্লা মাহাবুবুর রহমান, আব্দুর রহিম খান, মোঃ জাহাঙ্গীর হোসেন, মোল্লা আজাদ আলী, আঃ রশিদ শিকদার, কিংকর সাহা, মোঃ জয়নাল আবেদিন, মোঃ আসাদুজ্জামান মুন্না, শরীফ মোর্ত্তজা আলী, খন্দকর রফিকুল ইসলাম, মোঃ মতিউর রহমান, শেখ মোঃ রমজান, মোঃ মোত্তাহিদুর রহমান অপু, মোঃ জামাল হোসেন, মোঃ রফিকুল ইসলাম, মোঃ আক্তার হোসেন, মোঃ শরিফুল, নাসরিন আক্তার, শেখ আকবর হোসেন, মোঃ খালেক শিকদার, মোঃ আনিছুর রহমান, এস. এম. ইমরুল আলম, মোঃ হানিফ সরদার, মোঃ জাবেদ মিয়া, বিপ্লব কুমার দে, মোঃ নূর ইসলাম, মোঃ আজিম উদ্দিন, মোঃ শাহাজাহান সিকদার, আব্দুল হাকীম, মোঃ বাবুল খান, কাজী রফিকুল বারী, মোঃ রেজাউল করিম, এস,এম মেজবাউদ্দিন, মোঃ তৈয়ব আলী হাওলাদার, মোঃ আলামিন কবির, মোঃ শাহবুদ্দিন মোল্লা, মোঃ সাদ্দাম হোসেন, আয়ুব আলী, প্রমুখ নেতৃবৃন্দ।

    ১০ দিনের রিমান্ডে খুলনায় সাহেদ

    করোনার ভুয়া রিপোর্ট দেয়া রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে মোহাম্মদ সাহেদ করিমকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডে খুলনায় আনা হয়েছে। সোমবার (২৭ জুলাই) বিকেল ৫টা ৫৫ মিনিটে সাহেদকে বহনকারী গাড়ি খুলনা র‌্যাব-৬ কার্যালয়ে পৌঁছায়। সাতক্ষীরায় দায়ের হওয়া অস্ত্র আইনের মামলায় তাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন র‌্যাব-৬ এর অধিনায়ক লে. কর্নেল রওশোনুল ফিরোজ।

    এর আগে ২৩ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা মো. রেজাউল করিম সাতক্ষীরার ভার্চুয়াল আদালতে সাহেদকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন। রোববার (২৬ জুলাই) আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব কুমার রায় শুনানি শেষে সাহেদকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

    করোনা পরীক্ষার ভুয়া রিপোর্ট প্রস্তুতকারী রিজেন্ট হাসপাতালের মালিক মো. সাহেদ করিম আত্মগোপন করেছিলেন। এরপর ১৫ জুলাই সাতক্ষীরার দেবহাটা উপজেলার কমলপুর গ্রামের ইছামতি খালে নৌকায় ভারতে পালানোর সময় র‌্যাবের হাতে গ্রেফতার হন সাহেদ। এ সময় তার কাছ থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়। এ ঘটনায় তার বিরুদ্ধে সাতক্ষীরায় অস্ত্র আইনে মামলা করে র‌্যাব।

    মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-৬ সিপিসি-১ এর এসআই মো. রেজাউল করিম বলেন, সাহেদকে জিজ্ঞাসাবাদের জন্য ঢাকা থেকে খুলনায় আনা হয়েছে। মামলায় জব্দ অস্ত্র ও গুলির তথ্য জানাসহ নানা বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

    শৈলকুপায় বাস মোটর সাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ১ আহত ১

    ঝিনাইদহের শৈলকুপায় বাসের সাথে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মোটর সাইকেল চালক তুষার (২৮) নিহত হয়েছেন। আহত হয়েছেন তার সঙ্গি রুবেল হোসেন। সোমবার বিকালে ঝিনাইদহ কুষ্টিয়া মহাসড়কের দুধসর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত তুষারের বাড়ি শৈলকুপা উপজেলার মির্জাপুর গ্রামে।

    শৈলকুপা থানার এস আই মোঃ শাখাওয়াৎ হোসেন জানান, তুষার ও তার সঙ্গী ঝিনাইদহ থেকে মোটরসাইকেল যোগে বাড়ি ফিরছিলেন। দুধসর এলাকায় পৌঁছালে কুষ্টিয়া হতে ঝিনাইদহ গামী রূপসা পরিবহনের একটি বাসের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। মোটরসাইকেলটি দুমড়ে মুচড়ে বাসের নিচে চলে যায়। এতে মোটরসাইকেলের দু জন আরোহী গুরুতর জখম হন। তাদের উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তুষারকে মৃত ঘোষনা করেন। রুবেলকে ফরিদপুর মেডেকেল কলেজে রেফার্ড করা হয়েছে। পুলিশ বাসটি আটক করেছে।

    যশোরে বজ্রাঘাতে স্কুলছাত্রীর মৃত্যু

    যশোরের চৌগাছায় খালার বাড়িতে বেড়াতে এসে আশারন খাতুন (১৪) নামে এক স্কুলছাত্রীর বজ্রাঘাতে মৃত্যু হয়েছে। সোমবার (২৭ জুলাই) দুপুরে বজ্রসহ বৃষ্টিপাতের সময় চৌগাছা উপজেলার স্বরূপদাহ পশ্চিমপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

    আশারন ঝিনাইদহের মহেশপুর উপজেলার হাবাসপুর গ্রামের জাহাঙ্গীর হোসেনের মেয়ে। সে গ্রামের স্কুলে অষ্টম শ্রেণিতে পড়তো।

    নিহতের স্বজন রবিউল ইসলাম জানান, কয়েকদিন আগে তার খালার বাড়িতে আশারন বেড়াতে আসে। সোমবার ১টার দিকে পুকুরে গোসল করবে বলে সে বাড়ির পাশের একটি প্রাচীরের উপরে বসে ছিল। এ সময় বজ্রসহ বৃষ্টিপাত শুরু হলে সে প্রাচীরের ওপর থেকে পড়ে যায়। এরপর চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

    চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের মেডিক্যাল অফিসার আহমেদ ফয়েজ বিন সাদ জানান, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে।

    খুলনা প্রেস ক্লাবে আজ ১৭৭টি হিজড়া পরিবারকে আর্থিক সহায়তা দেয়া হবে

    দুঃস্থ ও অসহায় পেশাজীবী পরিবারের মধ্যে আর্থিক সহায়তা প্রদানের অংশ হিসেবে মঙ্গলবার সকালে খুলনা প্রেস কাবে হিজড়া সম্প্রদায়ের ১৭৭টি পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

    উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এ্যান্ড কোঅপারেশন এসডিসি’র সহযোগিতায় রূপান্তর করোনা ভাইরাস মহামারী প্রতিরোধে প্রান্তিক জনগোষ্ঠীর সচেতনতা সৃষ্টি ও জীবিকা নির্বাহে সহায়তা কার্যক্রম-এর আওতায় এই আর্থিক সহায়তা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। খুলনা জেলার খুলনা সিটি কর্পোরেশন ও দাকোপ উপজেলার বাণীশান্তা ইউনিয়ন এবং বাগেরহাট জেলার বাগেরহাট পৌরসভা ও বাগেরহাট সদর উপজেলার দুই হাজার দুঃস্থ পরিবারকে এই আর্থিক সহায়তা প্রদান করা হবে। প্রতিটি পরিবারকে পাঁচ হাজার টাকার নগদ সহায়তা প্রদান করা হবে।

    করোনার কারণে পেশাহারা, ক্ষতিগ্রস্ত, অন্যান্য সহযোগিতা বঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠী, হিজড়া সম্প্রদায়, পরিচ্ছন্নতাকর্মী (সুইপার), ঋষি সম্প্রদায়, অসহায়, বিধবা, স্বামী পরিত্যক্তা, শিশুপ্রধান পরিবার, নারী প্রধান দুঃস্থ পরিবার, বিশেষ পেশাজীবী নারীদের জন্য এই আর্থিক সহায়তা প্রদান ছাড়াও এই প্রকল্পের পক্ষ থেকে করোনা বিষয়ে মাইকযোগে সচেতনতামূলক প্রচার, প্রচারপত্র (লিফলেট) বিলি, অনলাইনে সচেতনতামূলক সম্প্রচার ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হবে।

    সাবেক এমপি সুজার মৃত্যুবাষির্কীতে দোয়া ও আলোচনা সভা

    খুলনা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও খুলনা ৪আসনের সাবেক এমপি এসএম মোস্তফা রশিদী সুজার মৃত্যুবার্ষিকীতে দোয়া ও মিলাদ মাহফিল ২৭ জুলাই বিকাল ৪টায় খুলনা ৪ আসনের এমপি আব্দুস সালাম মুর্শেদীর দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা কৃষকলীগের সভাপতি আশরাফুজ্জামান বাবুল। রূপসা উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও অধ্যক্ষ ফ ম আব্দুস সালাম এর পরিচালনায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সম্পাদক সরুফুউদ্দিন বিশ্বাস বাচ্চু। এসময় বক্তৃতা করেন রূপসা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন বাদশা, ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ মনা,তেরখাদা উপজেলা আওয়ামীলীগের সভাপতি এফ এম অহিদুজ্জামান,সাধারণ সম্পাদক কে এম আলমগীর হোসেন। সভায় উপস্থিত ছিলেন রূপসা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আইয়ুব মল্লিক বাবু, আরিফুর রহমান মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন মুকুল, ইমদাদুল ইসলাম,ইউপি চেয়ারম্যান আলহাজ্ব এসহাক সরদার, রূপসা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম হাবিব, শ ম জাহাঙ্গীর,জেলা ছাত্রলীগের সভাপতি পারভেজ হাওলাদার, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শারমিন সুলতানা রুনা, আওয়ামীলীগ নেতা আকতার ফারুক, মোস্তাফিজুর রহমান মোস্তাক,ফরিদ সেখ, রবিউল ইসলাম বিশ্বাস, হারুন মোল্লা, স্বেচ্ছাসেবকলীগের রাজিব দাস, নাজির হোসেন, যুবলীগের আব্দুল মজিদ শেখ, বাদশা মিয়া,শাহনেওয়াজ কবীর টিংকু, আবদুল্লাহ আল মামুন, সুমন মল্লিক, ছাত্রলীগের শিমুল প্রমূখ।

    বটিয়াঘাটায় পবিত্র ঈদ-উল আয্হা উদ্যাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

    বটিয়াঘাটায় পবিত্র ঈদ-উল আয্হা উদ্যাপন উপলক্ষে এক প্রস্তুতিমূলক সভা গতকাল সোমবার বিকাল ৩টায় স্থানীয় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মোঃ রাশেদুজ্জামান, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ মোনায়েম খান, ইউপি চেয়ারম্যান মনোরঞ্জন ম-ল, ইউপি চেয়ারম্যান ইসমাইল হোসেন মোল্লা, ইউপি চেয়ারম্যান মোঃ গোলাম হাসান, উপজেলা প্রেসকাবের সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ টিকাদার, ইউপি সদস্য আবু বক্কর শেখ, এ্যাড. আতাউর রহমান, মোঃ নেহাল মুন্সী, থানা প্রতিনিধি এস,আই মোঃ এনামুল, সাংবাদিক শাওন হাওলাদারসহ বিভিন্ন মসজিদের ইমামবৃন্দ।

    বটিয়াঘাটায় ভূমি সন্ত্রাসী ও জালিয়াতী চক্রের বিরুদ্ধে মানবন্ধন

    বটিয়াঘাটা উপজেলার জলমা ইউনিয়নের চক্রাখালীসহ বিভিন্ন এলাকায় ভূমি সন্ত্রাসী ও জালিয়াতী চক্রের বিরুদ্ধে গতকাল সোমবার বেলা ১১টায় খুলনা-চালনা মহাসড়কের চক্রাখালী বাজারে আ’লীগের দলীয় কার্যালয়ের সামনে এক মানববন্ধন কর্মসূচী ও প্রতিবাদ সমাবেশ ওয়ার্ড আ’লীগের সভাপতি সুপদ মল্লিকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। জলমা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুবীর মল্লিকের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তৃতা করেন উপজেলা আ’লীগের সহ-সভাপতি প্রদীপ বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা ও আ’লীগ নেতা কার্ত্তিক চন্দ্র বিশ্বাস, ৭ নং ওয়ার্ড আ’লীগের সভাপতি রমেশ মন্ডল, আ’লীগ নেতা নারায়ন চন্দ্র রায়, তুহিন রায়, লন্ডন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট শাখার সম্পাদক এ্যাড. প্রসেনজিৎ দত্ত, জগদীশ বিশ্বাস, সুকুমার মন্ডল, বিজয় টিকাদার, অজিত বিশ্বাস, সাধন মন্ডল, মোঃ রাজ্জাক, বঙ্গবন্ধু পরিষদের উপজেলা সম্পাদক মোঃ হীরা, নিবেশ গোলদার, প্রসাদ টিকাদার, দেবাশীষ গোলদার, পেটুক মন্ডল, নিভাষ মন্ডল প্রমুখ। সভায় বক্তারা বলেন, জলমা ইউনিয়নের চিহ্নিত ভূমি সন্ত্রাসী অনুপল বিশ^াস, দেব দুলাল বাড়ই, মোঃ ইউনুচ মোল্ল্যা, মোঃ শফিকুর ইসলাম সুমন, আদর সহ একটি সংঘবদ্ধ ভূমি সন্ত্রাসী চক্র জাল-জালিয়াতীর মাধ্যমে নিরিহ অসহায় মানুষের জমি রাতের আঁধারে বাড়ি-ঘর নির্মান, বালু ভরাট সহ ঘেরা-বেড়া দিয়ে জোর পূর্বক দখল করে চলেছে। এলাকাবাসী সম্মিলিতভাবে এদের প্রতিহত করতে সকলের সহযোগীতা কামনা করেন। এ ব্যাপারে এলাকাবাসী প্রশাসনের উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন।

    বটিয়াঘাটায় আ’লীগের উদ্যোগে মোস্তফা রশিদী সুজার ২য় মৃত্যু বার্ষিকী পালিত

    জেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক, খুলনা-৪ আসনের বার বার নির্বাচিত সংসদ সদস্য, সাবেক হুইপ, গণমানুষের নেতা মরহুম এস,এম মোস্তফা রশিদী সুজা ভাইয়ের ২য় মৃত্যু বার্ষিকী গতকাল সোমবার সকাল ১০টায় বটিয়াঘাটা আ’লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে পালিত হয়েছে। উপজেলা আ’লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দিলীপ হালদারের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন আ’লীগ নেতা পলাশ রায়, রবীন্দ্রনাথ দত্ত, অনুপ গোলদার, বি,এম মাসুদ রানা, চেয়ারম্যান জি,এম মিলন গোলদার, মোল্ল্যা মিজানুর রহমান, গৌরদাস ঢালী, হুমায়ুন কবীর, অরিন্দম গোলদার, মিজানুর রহমান মিজান, সাবেক ছাত্র নেতা আজিজুর রহমান, মোস্তাফিজুর রহমান, ছাত্রনেতা রিয়াজুল ইসলাম রিপন, সুরজিত মন্ডল, তানভীর রহমান অপু, শেখ ইব্রাহীম রেজোয়ান গোলদার, শফিকুজ্জামান বুলু, রবিউল ইসলাম রুবেল, মোঃ সুমন হাওলাদার, তুহিন মন্ডল, অনুতম রায়, রবিউল ইসলাম রবি, উদয় রায়, আমিনুল ইসলাম, অর্জুন সরকার প্রমুখ। সভায় প্রিয় নেতার আত্মার শান্তি কামনা ও মাগফেরাত কামনা করে দোয় করা হয়।

    নওয়াপাড়ায় রোটারীয়ান’র রোগ মুক্তি কামনায় দোয়া অনুষ্ঠিত

    রোটারী জেলা গর্ভণর (২০২০-২০২১) রোটা বর্ষের রোটারীয়ান রুবাইয়াত হোসেন’র রোগ মুক্তি কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। রোটারী কাব অব অভয়নগর আন্তর জাতীক জেলা ৩২৮১ বাংলাদেশের আয়োজনে ২৭ জুলাই সোমবার বিকালে ননওয়াপাড়া পৌরসভার কেন্দ্রীয় সরকারী কবর স্থান এতিমখানা ও মাদ্রাসায় এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, রোটারীয়ান আসলাম হোসেন বিশ্বাস, প্রিয়ব্রত ঘোস লিটন, সঞ্জয় কুমার রায়, শেখ আজিমুল ইসলাম, আবুল কাশেম, আজিম হোসেন, জাকির হোসেন হৃদয়, শিক্ষক ইমদাদুল হক সহ এতিমখানার শিক্ষক, ছাত্র ও মুসুল্লিগণ। দোয় অনুষ্ঠান পরিচালনা করেন মসজিদের পেশ ইমাম মো.আমিরুল ইসলাম। দোয় অনুষ্ঠান শেষে দুস্ত অসহায়দেও মাঝে খাবার বিতরণ করা হয়।

    শরণখোলায় করোনা ঝুঁকি হ্রাস প্রেক্ষাপটে স্কুল শিক্ষকদের দু’দিন ব্যাপী প্রশিক্ষণ

    বাগেরহাটের শরণখোলায় করোনা প্রেক্ষাপটে স্কুল, মাদ্রাসা শিক্ষকদের দু’দিন ব্যাপী দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তণ অভিযোজন সংক্রান্ত সতেজীকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বাগেরহাট ইউনিটের আয়োজনে কোস্টাল ডিআরআর প্রোগ্রামের আওতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। রবি ও সোমবার দু’দিনের এ প্রশিক্ষণে উপজেলার দশটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও দুর্যোগ বিষয়ক শিক্ষক অংশ নেয়। স্থানীয় অগ্রদুত ফাউন্ডেশন কার্যালয়ে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন। উপজেলা যুবলীগের আহবায়ক, রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির আহবায়ক আসাদুজ্জামান মিলনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সোনাতলা সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক আহমেদ, রায়েন্দা মডেল সরকারী হাই স্কুলের প্রধান শিক্ষক সুলতান আহম্মেদ, জনতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, রেড ক্রিসেন্টের সিনিয়র টেকনিক্যাল অফিসার মামুনুর রশিদ, প্রোগ্রাম অফিসার নাজমুল আলম, আঃ সত্তার মারুয়া উপস্থিত ছিলেন। এতে করোনা পরিস্থিতিতে শিক্ষার্থী, শিক্ষা প্রতিষ্ঠান ও জনসাধারণের স্বাস্থ্য সচেতনতা ও দুর্যোগ কালীন করনীয় বিভিন্ন বিষয় প্রশিক্ষণ দেয়া হয়।

    পাইকগাছায় দেলুটি ইউনিয়ন আ’লীগের স্মরণসভা

    পাইকগাছায় খুলনা জেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজার দ্বিতীয় মৃত্যু বার্ষিকী ও পাইকগাছা উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলীর মৃত্যুতে দেলুটি ইউনিয়ন আওয়ামীলীগের স্মরণসভা অনুষ্টিত হয়েছে। সোমবার সকালে ইউনিয়নের নারী উন্নয়ন কেন্দ্রে আওয়ামীলীগের সহ-সভাপতি অনিল কুমার মল্লিকের সভাপতিত্বে ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক রিপন কুমার মন্ডলের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক জনাব আনন্দ মোহন বিশ্বাস। বক্তব্য রাখেন, প্রভাষক মইনুল ইসলাম, সুকৃতি মোহন সরকার, পিযুষ কান্তি সরকার, দীপ্তি চক্রবর্ত্তী, নিরাঞ্জন সরদার, কুমুদ রঞ্জন ঢালী, এম এম আজিজুল হাকিম, বিদ্যুৎ বিশ্বাস, রামচন্দ্র টিকাদার, বাসুদেব কবিরাজ, ছাত্রলীগের রায়হান পারভেজ রনি, ইউপি সদস্যসহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং অঙ্গসহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

    শরনখোলায় মাদক বিরোধী অভিযানে ইয়াবা সহ আটক-১

    বাগেরহাটের শরণখোলায় মাদক বিরােধী বিশেষ অভিযানে ইয়াবা সহ একজনকে আটক করেছে পুলিশ।

    গােপন সংবাদের ভিত্তিতে রবিবার গভীর রাতে (২৭ জুলাই) থানা পুলিশের একটি দল অভিযান চালিয়ে উপজেলার খোন্তাকাটা এলাকা থেকে তাকে আটক করতে সক্ষম হয়। এএসআই(নিঃ) আমির হোসেন এর নেতৃত্বে এএসআই(নিঃ) মোজাফফর হোসেন, এবং কং/১০২২ নাজমুল হোসেন এর সহায়তায় ১১ পিচ ইয়াবা ট্যাবলেট সহ মোঃ মাসুদ বয়াতী (২৯), পিতা-মোঃ রুস্তম বয়াতী, সাং-মধ্য খোন্তাকাটা-নামে এক মাদক ব্যাবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। শরণখোলা থানার অফিসার ইনচার্জ (ওসি) এসকে আব্দুল্লাহ আল সাইদ জানান–গােপন সংবাদের ভিত্তিতে এএসআই আমির হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দলমাসুদ বয়াতীকে আটক করেছে। এসময় তার কাছে থাকা ১১পিচ ইয়াবা উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে মাদক আইনে মামলা দায়ের করে পুলিশ স্কট-এর মাধ্যমে বিজ্ঞ আদালতে সোপর্দ্দ করা করা হয়।

    তালায় এম এন ভাটার দুষনে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী

    তালার কুমিরায় এম এন ভাটার পরিবেশ দুষনে ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকাবাসী, প্রতিকার চেয়ে সরকারি দপ্তরে লিখিত অভিযোগ । বছরে ১১ মাস ধুলাবালির সাথে বসবাস করতে হয় ৩৯ পরিবার ৩০০ জন মানুষের।

    সরেজমিনে দেখাযায়, তালা উপজেলার ৪ নং কুমিরা ইউপি ৫ নং ওয়ার্ডের ৩৯ পরিবারের ৩০০ জন মানুষের বসবাস। এখানে এম এন ভাটার শব্দ ও পরিবেশ দুষনে বছরে ১১ মাসই মাটি বহনকারী ট্রাকটার ও বাতাসে মিশে থাকা ধুলাবালি প্রভাবে এলাকায় শ্বাসকষ্ট সহ বিভিন্ন রোগের সংক্রমন বেড়েই চলেছে। সরকারি নিতিমালা অনুযায়ী স্কুল, মাদ্রাসা, মসজিদ, মন্দির সহ সরকারি প্রতিষ্ঠান ও জনবসতির ১ কিলোমিটারের মধ্যে ইটের ভাটা স্থাপন সম্পূর্ণ নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু সরকারি নীতিমালা উপেক্ষা করে নির্বিঘ্নে পরিবেশ দুষন করে চালাচ্ছে এমএন ভাটা। ইতিমধ্যে কুমিরা ইউপির সচেতন মহল ২টা ওয়ার্ডবাসী একত্রে সরকারি বিভিন্ন দপ্তরে গনস্বাক্ষর পূর্বক এমএন ভাটা অপসরনের দাবীতে অভিযোগ দ্বায়ের করেছে। সংবাদ প্রতিবেদককে এলাকার একাধিক মানুষ অভিযোগ করে বলেন, কুমিরা গ্রামের শাহাজাহান আলী বলেন, ভাটার দুষনে মরুভূমিতে পরিনতি হয়েছে এলাকা। সরকারি বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েছি। আমরা এর দ্রুত প্রতিকার দাবী জানাচ্ছি।

    অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা মৃনাল কান্তি দে বলেন, দিঘ্যদিন যাবৎ নুর ভাটা ছিল সেটা সরকারি ভাবে বন্ধ করে দেওয়ায় এখন সুপরিকল্পিতভাবে সেটাকে আবার এমএন ভাটা নাম দিয়ে খায়রুল ইসলাম মনু চালাচ্ছে। আমরা বিভিন্ন দপ্তরে এর প্রতিকারের দাবী জানিয়েছি। অশোক বিশ্বাস বলেন, আমার বাড়ি থেকে ২০ মিটার দুরে ভাটা হওয়ায় ধুলা বালিতে বসবাসে অনুপযোগী হয়ে পড়েছে। আমরা এর থেকে পরিত্রাণ চাই। সুভা রানী বলেন, ভাটা বাড়ির পাশে হওয়ায় আমাদের পরিবারের সকলেই এখন শ্বাসকষ্টে ভুকছি। সরকারের কাছে এর প্রতিকার দাবী জানাচ্ছি।

    এমএন ভাটার মালিক খায়রুল ইসলাম মনু বলেন, আপনারা এসেছেন দেখে যান এখানে কোন পরিবেশ দুষন হয় না। কুমিরা ইউপি চেয়ারম্যান আজিজুল ইসলাম বলেন, এম এন ভাটায় আমি গিয়েছি দেখেছি এবং ভাটার মালিককে বলেছি। কিন্তু সে কিছু বুঝতে চায় না। এলাকাবাসীর গণস্বাক্ষর করা দরখাস্তে আমি সুপারিশ করেছি।

    তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন বলেন, আমি একটি অভিযোগ পেয়েছি অভিযোগটি তদন্তের জন্য এসিল্যান্ট কে জানিয়েছি। তিনি বিষয়টি দেখছে তদন্তের পরে আমরা সিধান্ত নিবো যে কি ধরনের ব্যবস্থা নেওয়া যায়। পরবর্তীতে এটা খুব দ্রুত জেলা ম্যাজিস্টেট এর বরাবর প্রেরণ করবো।

    মোংলায় এক ইউপি সদস্যের বিরুদ্ধে উত্থাপিত নানা অভিযোগে গণশুনানী অনুষ্ঠিত, শুনানীতে অভিযোগের সত্যতা মেলেনি

    মোংলার সুন্দরবন ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের মেম্বর ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এম নুরুল আমিনের বিরুদ্ধে রাজনৈতিক এবং পরাজিত প্রতিপক্ষের ষড়যন্ত্রমুলক উত্থাপিত নানান অভিযোগের প্রেক্ষিতে এক গণশুনানী অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে সুন্দরবন ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত এ শুনানীতে উপজেলা নির্বাহী অফিসার মো: রাহাত মান্নান, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, সুন্দরবন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন, ইউপি মেম্বর এম নুরুল আমিনসহ অন্যান্য মেম্বর এবং ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের কয়েক’শ সুবিধাভোগী সাধারণ বাসিন্দারা উপস্থিত ছিলেন।

    শুনানীর বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো: রাহাত মান্নান বলেন, সোমবার শুরু হওয়া তদন্ত চলমান রয়েছে। এটি শেষ হলো প্রতিবেদন প্রকাশ করা হবে। তবে তদন্তের প্রথম দিনে ইউপি সদস্য এম নুরুল আমিনের বিরুদ্ধে যারা নানা অনিয়মের অভিযোগ তুলেছিলেন তারা সে সকল অভিযোগের কোন তথ্য প্রমাণ উত্থাপন করতে পারেনি। ফলে মেম্বরের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের তেমন কোন সত্যতাও মেলেনি।

    ইউপি সদস্য এম নুরুল আমিন বলেন, আমি ৮ জন প্রতিদ্বন্ধীর সাথে প্রতিদ্বন্ধীতা করে মেম্বর নির্বাচিত হই। সেই থেকে আমার নির্বাচনী ও রাজনৈতিক প্রতিপক্ষরা আমাকে হয়রানী ও সমাজে হেয়প্রতিপন্ন করার জন্য তাদের অনুগত লোক দিয়ে মিথ্যা কাল্পনিক অভিযোগ সাজিয়ে বিভিন্ন দপ্তরে প্রেরণ করে। প্রতিপক্ষের সাজানো সেই অভিযোগের প্রেক্ষিতেই সোমবার এ গণশুনানী অনুষ্ঠিত হয়েছে। যারা আমার বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছিলো তারা শুনানীতে উপস্থিত হয়ে সেই অভিযোগের সতত্যা প্রমাণ করতে পারেনি।

    সুন্দরবন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: কবির হোসেন বলেন, ৬ নং ওয়ার্ডের মেম্বর এম নুরুল আমিনের বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছিল তা সম্পূর্ণ মিথ্যা। তার রাজনৈতিক ও পরাজিত প্রতিপক্ষরাই ষড়যন্ত্রমুলকভাবে এ মিথ্যা অভিযোগ উত্থাপিত করে। তবে অভিযোগকারীরা সে সকল অভিযোগের কোন প্রমাণ দিতে পারেনি।

    উল্লেখ্য, সম্প্রতি ইউপি মেম্বরের বিরুদ্ধে সরকারী অনুদান ও ত্রাণ বন্টনে নানা অনিয়মসহ অর্থ বাণিজ্যের অভিযোগ তুলে স্থানীয় একটি প্রতিপক্ষ চক্র বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ প্রেরণ করে। ওই অভিযোগের প্রেক্ষিতে সোমবার এই গণশুনানী অনুষ্ঠিত হয়।

    ঝিনাইদহে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে যুবলীগের বৃক্ষরোপন অভিযান

    ‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন অভিযান শুরু হয়েছে। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত সদর উপজেলা যুবলীগের উদ্যোগে সদর হাসপাতাল, সিভিল সার্জন কার্যালয় ও ঝিনাইদহ কলেজ এলাকায় ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন ও বিতরণ করা হয়।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দীকি সমির পক্ষে বৃক্ষরোপন ও বিতরণ করেন সদর উপজেলা যুবলীগের আহবায়ক শাহ্ মোঃ ইব্রাহীম খলিল রাজা। এসময় উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডাঃ সেলিনা বেগম, ঝিনাইদহ কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি ও পৌর আওয়ামীলীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস, অধ্যক্ষ বাদশা আলম, প্রভাষক কামাল হোসেন জেলা যুবলীগের আহবায়ক আশফাক মাহমুদ জন, যুগ্ম-আহবায়ক রাজু আহমেদ, যুবলীগ নেতা বাসের আলম সিদ্দিকী, ইকতিয়ার উদ্দিন, মিজানুর রহমান, রবিউল ইসলাম রনি, মাহাদি হাসান নাজমুল, হামিদুল ইসলাম, সুমন হোসেন, রাশেদুল ইসলাম, জসিম উদ্দিনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

    গুরুতর আহত দুইজন খুলনা মেডিকেলে ভর্তি: দাকোপে সংঘর্ষে উভয় পক্ষের ১৫জনের বিরুদ্ধে এজাহার দাখিল

    খুলনার দাকোপে বসত বাড়ির সীমানা নির্ধারণ নিয়ে সংঘর্ষে গুরুতর আহত দুইজনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এঘটনায় থানায় পাল্টাপাল্টি এজাহার দাখিল করা হলেও এখনো পর্যন্ত মামলা হয়নি।

    এলাকাবাসী সূত্রে জানা গেছে, ধোপাদী এলাকার বাবুরাম গাইন গংদের সাথে প্রতিবেশি সূর্য্যকান্ত গাইন গংদের এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ৬জন আহত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। বাবুরাম গাইনের ছেলে বিলাশ গাইন বলেন প্রতিবেশি সূর্য্যকান্ত গং বসত বাড়ির আগের সীমানা লংঘন করে নিজেদের ইচ্ছামত সীমানা দেয়। পরবর্তীতে তারা ওই সীমানা তুলে দিতে গেলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে তার পক্ষের ৫জন আহত মধ্যে শুভ জ্যোতি গাইনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে খুলনা মেডিকেলে পাঠানো হয়েছে। এছাড়া আহত বিলাশসহ সমারেশ গাইন, মনিকা গাইন ও মালতি গাইন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। এঘটনায় তিনি বাদি হয়ে প্রতিপক্ষের তাপস গাইন, প্রশান্ত গাইন, স্বপন বৈদ্যসহ ৮জনকে আসামী করে থানায় একটি এজাহার দাখিল করেছেন বলে জানান।

    সূর্য্যকান্ত গাইনের ছেলে প্রশান্ত গাইন জানান কয়েকদিন আগে বাড়ির জায়গা পরিমাপ করে চিহ্ন দিয়ে রাখা হয়। ঘটনার দিন তারা সেখানে সীমানা পিলার পুতে রাখে। পরে বাবুরাম গং পিলার তুলে দিতে গেলে তারা বাধা দিলে সংঘর্ষ হয়। এঘটনায় তার কাকা তারাপদ গাইন গুরুতর আহত হয়ে খুলনা মেডিকেলে ভর্তি রয়েছে বলে জানান। তিনিও প্রতিপক্ষের ৭জনকে আসামী করে থানায় একটি এজাহার দাখিল করেছেন।

    এব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান মিহির কুমার মন্ডল বলেন নিষেধ করার পরও সূর্য্যকান্ত গং বাড়ির সীমানা নিয়ে মারামারি করেছে। রেকর্ডে সবার সমান অংশ থাকলে কোন পক্ষের বেশি পাওয়ার সুযোগ নেই। কিন্তু বেশি বুঝলে যা হয় তাই হয়েছে। এখন উভয় পক্ষকে নিয়ে তিনি বসে একটা মিমাংসা করবেন বলে জানান।

    থানা অফিসার ইনচার্জ সহিদুল ইসলাম চৌধুরী জানান উভয় পক্ষ এজাহার দাখিল করেছেন। কিন্তু স্থানীয় ইউপি চেয়ারম্যান বিষয়টি মিমাংসা করেছেন বিধায় তিনি মামলা রেকর্ড করেননি বলে জানান। উল্লেখ্য গত বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

    ঝিনাইদহ কোভিড হাসপাতালে হাই-ফো ন্যাজাল ক্যানোলা প্রদাণ

    ঝিনাইদহে করোনায় আক্রান্ত রোগিদের স্বাস্থ্যসেবা প্রদাণের জন্য ২ টি হাই-ফো ন্যাজাল ক্যানোলা মেশিন প্রদাণ করেছেন স্থানীয় সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি।

    সোমবার সকালে ঝিনাইদহের সিভিল সার্জন ডা: সেলিনা বেগমের হাতে তাহজীব আলম সিদ্দিকী সমি এমপির পক্ষ থেকে মেশিন ২টি হস্তান্তর করেন পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস। এসময় উপস্থিত ছিলেন ডা. জাকির হোসেন, ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ, যুবলীগ নেতা বাসের আলম সিদ্দিকীসহ নেতৃবৃন্দ।

    সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, একটি সদর হাসপাতাল ও অন্যটি কোভিড হাসপাতালে স্থাপন করা হবে। যার মাধ্যমে প্রতি মিনিটে ৭০ লিটার অক্সিজেন সাপ্লাই করা যাবে। করোনায় আক্রান্ত রোগিদের শ্বাসকষ্ট শুরু হলে এই মেশিনের মাধ্যমে অক্সিজেন সাপ্লাই করলে মৃত্যুঝুকি কমবে বলে জানিয়েছেন সিভিল সার্জন।

    সোমবার যশোরে ১৯ জনের করোনা শনাক্ত

    যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে সোমবার আরো ১৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মোট ১৫১ জনের নমুনা পরীক্ষা করে এই ফল আসে। বাকি ১৩২ নমুনা নেগেটিভ।

    বিষয়টি নিশ্চিত করেছেন, যবিপ্রবি অনুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও জিনোম সেন্টার পরীক্ষণ দলের সদস্য ড: তানভীর ইসলাম।

    আক্রান্তদের মধ্যে যশোরের ২৯ জনের নমুনা পরীক্ষা করে ৪ জন, মাগুরার ৬৪ জনের নমুনা পরীক্ষা করে ১০ জন, সাতক্ষীরার ৩১ জনের নমুনা পরীক্ষা করে ৪ জন ও বাগেরহাটের ২৭ জনের নমুনা পরীক্ষা করে ১ জন করোনা শনাক্ত হয়েছেন।

    যশোরে প্রতিমন্ত্রীর এপিএস-ভাইস চেয়ারম্যানসহ পাঁচজনের নামে মামলা

    সমবায় প্রতিমন্ত্রীর এপিএস, উপজেলার দুই ভাইস চেয়ারম্যান, ও দুই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নামে শ্লীলতাহানি ও মারপিটের অভিযোগে মামলা করেছেন মনিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা খাতুন।

    আদালত বাদির অভিযোগ আমলে নিয়ে আগামী ১২ অক্টোবরের মধ্যে আদালতে রিপোর্ট জমা দেবার জন্য যশোর পিবিআইকে নির্দেশ দিয়েছেন।

    সোমবার (২৭ জুলাই) সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মঞ্জুরুল ইসলামের আদালতে এই মামলাটি করেন মনিরামপুর উপজেলা চেয়ারম্যান নাজমা বেগম।

    মামলার আর্জিতে জানান, তিনি নির্বাচিত হবার পর থেকেই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে দুর্ণীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করে উপজেলা প্রশাসন পরিচালনা করতে থাকেন। এতে দুর্ণীতিবাজরা তার ওপর ক্ষুব্ধ হতে থাকে। করোনা কালিন সময়ে ৫৫৫ বস্তা ত্রানের চাল চুরির ঘটনা সারা দেশে আলোড়নের সৃষ্টি হয়। এর পাঁচ আসামীও আটক করে পুলিশ। উপজেলা চেযারম্যান এই চাল চুরির সাথে সমবায় প্রতিমন্ত্রীর ভাগ্নে ও উপজেলার ভাইস চেয়ারম্যান জড়িত থাকার ব্যাপারে সাংবাদিকদের কাছে বক্তব্যও দেন। পরে আটক পাঁচ আসামী এই চাল চুলির সাথে মন্ত্রীর ভাগ্নে জড়িত থাকার বিষয়ে আদালতে ১৬৪ ধারায় জবান বন্দিও দেয়। এই ঘটনায় দুর্ণীতিবাজরা ক্ষুব্ধ হয়ে গত ২২ জুলাই মনিরামপুর উপজেলা পরিষদের মাসিক আইন শৃংক্ষলা কমিটির সভায় ৯নং ঝাপা ইউনিয়নের চেয়ারম্যান সামছুুল হক মন্টু বিধি বর্হিভুত বিষয়ে আলোচনা তুলে সভার পরিবেশ ইচ্ছাকৃত ভাবে নষ্ট ও পন্ড করে। এক পর্যায়ে আসামীরা পূর্ব পরিকল্পিত ভাবে বাদির ওপর চড়াও হবার চেষ্টা করে। আসামীদের অপতৎপরতা বুঝতে পেরে বাদি সভা স্থল ত্যাগ করার সময় আসামী আশ্লীল ভাষায় গলিগালাজ ও বাদির কাপড় ধরে টানাটানি করে শ্লীলতা হানি ঘটায়। এই পরিস্থিতির মধ্যে বাদি উপজেলা থেকে বের গাড়িতে উঠার সময় তার হাত ব্যাগ থেকে মূল্যবান কাগজপত্র ও ১৮ হাজার টাকা দামের মোবাইল ফোন পড়ে গেলে ৩নং আসামী সেটি নিয়ে চলে যায়। বাদি নাজমা বেগমকে সন্ত্রাসীর হাত থেকে রক্ষা করতে গেলে আসামীরা বাদির সহকারি নয়নকে মারপিট করে। বর্তমানে তিনি নিরাপত্তা হীনতায় রয়েছেন। পুলিশি সহযোগিতা না পেয়ে নিরুপায় হয়ে বাদি আদালতে সরানাপন্ন হয়েছেন।

    এই মামালার আসামীরা হলেন, ৯ নং ঝাপা ইউনিয়নের চেয়ারম্যান সামছুল হক মন্টু, ৩ নং ভোজগাতি ইউনিয়নের চেয়রম্যান আব্দুর রাজ্জাক, উপজেলার ভাইস চেয়ারম্যান জলি আকতার, সমবায় প্রতিমন্ত্রীর ভাগ্নে ভাইস চেয়ারম্যান উত্তম চক্রবর্তী বাচ্চু, ও প্রতিমন্ত্রীর এপিএস কবির খান।

    যশোরে গাঁজা ও ইয়াবা উদ্ধার গ্রেফতার-৩

    পুলিশ ও র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা আলাদা অভিযান চালিয়ে আধা কেজি গাঁজা ও শতাধিক পিস ইয়াবা উদ্ধার করেছে। এ সময় মাদক বহনের অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে। এরা হচ্ছে,যশোর সদর উপজেলার নিউ শানতলা গ্রামের নুর ইসলামের ছেলে বকুল হোসেন,সদর উপজেলার রঘুরামপুর গ্রামের নওয়াব আলীর ছেলে আবু সাঈদ সরদার ও খুলনা কেএমপি এলাকার খালিশপুর উপজেলার কাশিপুর মেঘনা অয়েল গেট (শহিদ কমিশনারের বাড়ির ভাড়াটিয়া) মৃত এনায়েত আলীর ছেলে শাওন।

    সাজিয়ালী পুলিশ ক্যাম্পের এএসআই শফিকুল ইসলাম জানান,রোববার ২৬ জুলাই রাত সোয়া ১০ টায় গোপন সূত্রে খবর পান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের পশ্চিম পাশের্^ এক মাদক বিক্রেতা মাদক বেচাকেনা করছে। উক্ত সংবাদের ভিত্তিতে সেখানে পৌছালে পুলিশের উপস্থিতি টের পেয়ে সেখানে থাকা শাওন দৌড়ে পালানোর চেষ্টা করে। পুলিশ তাকে গ্রেফতার করে। পরে তার দখল হতে ১৫০ গ্রাম গাঁজা উদ্ধার করে। অপরদিকে, উক্ত পুলিশ ক্যাম্পের সদস্যরা একই দিবাগত গভীর রাত ১২ টার পর নিউ শানতলা জনৈক আজিজুর রহমানের চায়ের দোকানের সামনে থেকে বকুল হোসেনকে সাড়ে ৩শ’ গ্রাম গাঁজাসহ গ্রেফতার করে। এছাড়া,র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা রোববার ২৬ জুলাই রাত ১০ টায় সদর উপজেলার রঘুরামপুর পূর্ব পাড়া গ্রামের মোনতাজ গাজীর চা পানের দোকানের সামনে থেকে আবু সাঈদ সরদারকে গ্রেফতার করে। পরে তার দখল হতে ১০২পিস ইয়াবা উদ্ধার করে। মাদক উদ্ধারের ঘটনায় কোতয়ালি মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে।

    আঃ রহিম বক্স দুদু’র স্ত্রী রিজিয়া বেগমের মৃত্যুতে বাদামতলা জয়েন্ট ট্রান্সপোটের শোক

    শ্রমিক সড়ক ফেডারেশনের সিনিয়ির সহ সভাপতি, খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক ও খুলনা বিভাগীয় ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আঃ রহিম বক্স দুদু’র স্ত্রী রিজিয়া বেগমের মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন, ট্রাক ইউনিয়ন জয়েন্ট ট্রান্সপোর্ট বাদামতলা শাখার নেতৃবৃন্দ। যথাক্রমে সভাপতি শেখ নূরুল ইসলাম, সংগঠনের উপদেষ্টা আলহাজ¦ মোড়ল আব্দুস সোবহান,সহ সভাপতি শেখ আব্দুর রশিদ, সম্পাদক ফকির মনিরুল ইসলাম, সহ- সম্পাদক জাহাঙ্গীর সরদার ও মনির, কোষাধ্যক্ষ মিয়া আব্দুল ওদুদ, মোড়ল জাহাঙ্গীর, মুনির আল হাসান, শেখ হাবিবুর রহমান, বেগ শহিদ, মোড়ল আলমগীর, বেগ মুরাদ, মোঃ ইব্রাহিম, মোঃ দুলু,সংগ্রাম প্রমুখ।

    সড়ক পরিবহন শ্রমিকলীগ খানজাহান আলী থানা আহবায়ক নাসির ও সদস্য সচিব জাকির নির্বাচিত

    খানজাহান আলী থানা বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিকলীগের আহবায়ককমিটি গঠনের লক্ষে এক জরুরী সভা ২৭ জুলাই মহানগর সড়ক পরিবহন শ্রমিকলীগের বাদাম তলা অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সড়ক পরিবহন শ্রমিকলীগের মহানগর সভাপতি মোঃ মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। যুগ্ম সম্পাদক মোঃ বজলুর রহমানের পরিচালনায় বক্তৃতা করেন কেন্দ্রীয় কমিটির সহ যুগ্ম সম্পাদক ও মহানগর সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াজ হোসেন সোহেল । সভায় খানজাহান আলী থানা কমিটির মেয়াদ উত্তির্ণ এবং দেশে করোনা  ভাইরাসের কারণে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠন করা সম্ভব নয়। সে লক্ষে ৩ মাসের জন্য খানজাহান আলী থানা বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিকলীগের আহবায়ক মোঃ নাসির খান বাবলা এবং সদস্য সচিব মোঃ জাকির ফকির। যুগ্ম আহবায়ক মোঃ নসের মোল্যা , মোঃ খোকন সুন্সি, মোঃ শামসুর রহমান, মোল্যা আবুল কালাম আজাদ, মোঃ রফিকুল ইসলাম মধু, আবুল কাসেম, মোঃ ফারুক হোসেন, আবুল কালাম আজাদ, যুগ্ম সদস্য সচিব মোঃ হাসান সরদার, মোঃ ইবাদ হোসেন, মোঃ মনিরুজ্জামান মনির, মোঃ আশরাফ আলী ও মোঃ হায়দার আলীকে করে ১০১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়।

    জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ খুলনা সদর থানা শাখার জরুরী সভা

    সোমবার সকাল ৬টায় জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ খুলনা সদর থানা শাখার সভাপতি মুফতী ফখরুল হাসান কাসেমীর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক মাওলানা আব্দুল কাদের এর পরিচালনায় নিক্সন মার্কেট মসজিদে জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সংগঠন সম্প্রসারণ ও মজবুতি অর্জনের লক্ষ্যে আলোচনা হয়। এবং ঈদুল আজহার আগে ঈদ সামগ্রী বিতরণ এর সিদ্ধান্ত হয়। সভায় উপস্থিত ছিলেন মাওলানা আবুল ফজল, মুফতী ইকরাম হোসেন, মাওলানা শায়খুল ইসলাম বিন হাসান, মাওলানা শহিদুল ইসলাম, মাওলানা জাকির হুসাইন, মুফতী আব্দুলাহ, মুফতী রেজওয়ান, মুফতী শেখ আমীরুল ইসলাম, মাওলানা ওবায়দুলাহ, মাওলানা আলী আকবার, মাওলানা ইসমাঈল হোসেন, মাওলানা আব্দুল গফফার, মাওলানা আবু বকর, শামসুর রহমান বাবুল, হাফেজ মাওলানা আকরামুল ইসলাম সহ প্রমূখ ওলামায়ে কেরাম।

    হরিনাকুন্ডুতে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যুবককে চাকু মেরে হত্যা

    ঝিনাইদহের হরিনাকুন্ডু উপজেলার ভবানিপুর বাজারে মিলন আহমেদ (৩০) নামের এক ব্যক্তিকে চাকু মেরে হত্যা করেছে প্রতিপক্ষ এক যুবক। সোমবার সন্ধায় ভবানিপুর বাজারে এ ঘটনা ঘটে। নিহত মিলন আহমেদ ওই উপজেলার খলিশাকুন্ডু গ্রামের ইছাহাক আলীর ছেলে।

    হরিনাকুন্ডু থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান জানান, ৪ বছর পূর্বে ইবি থানাধীন বলরামপুর গ্রামের মোতালেব হোসেনের ছেলে জুয়েলের সাথে হরিনাকুন্ডু উপজেলার খলিশাকন্ডু গ্রামের মিলনের তুচ্ছ ঘটনা নিয়ে বিরোধ ছিল। এরই জের ধরে সোমবার সন্ধায় ভবানিপুর বাজারে একটি মিষ্টির দোকানের সামনে মিলনকে চাকু মেরে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে হরিনাকন্ডু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষনা করেন।

    কেশবপুরে মাছের খাদ্যবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে

    যশোর-চুকনগর সড়কের কেশবপুরের আলতাপোল নামক এলাকায় গত রবিবার রাতে মাছের খাদ্যবাহী একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে গেছে। এ দুর্ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

    জানা যায়, যশোর থেকে মৎস্য ফিড নিয়ে সাতক্ষীরা ট-১১-০৬৪১ নম্বরের একটি ট্রাক সাতক্ষীরায় যাওয়ার পথে যশোর-চুকনগর সড়কের আলতাপোল নামক এলাকায় আসলে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে যায়। দুর্ঘটনার সময় ট্রাকে থাকা চালক ও তার সহকারির কোন ধরনের সমস্যা হয়নি। খবর পেয়ে সোমবার সকালে চুকনগর হাইওয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

    ফুলতলায় সাবেক জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সুজার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত

    খুলনা জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ এস এম মোস্তফা রশিদী সুজা এমপির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফুলতলা উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে বাদ আছর আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপ্পীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সহসভাপতি বিএমএ সালাম, আওয়ামীলীগ নেতা মৃনাল হাজরা, কে এম জিয়া হাসান তুহিন, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মদ ভুইয়া শিপলু, এস কে মিজানুর রহমান, রবিন বসু, অজয় নন্দী, সরদার মনিরুল ইসলাম, বেগম শামছুন্নাহার, শাপলা সুলতানা লিলি, সাহিদা ইসলাম নয়ন, আশরাফুল আলম কচি, আবু মুছা সোহেল, ছাত্রলীগ সভাপতি মঈনুল ইসলাম নয়ন, বিজয় কৃষ্ণ হালদার, প্রদ্যুৎ বিশ্বাস, সোহরাব হোসেন প্রমুখ। দোয়া পরিচালনা করেন মাওঃ রফিকুল ইসলাম।

    ডুমুরিয়ায় প্রতিপক্ষের হামলায় বাড়ী ভাংচুর-আহত ৪

    ডুমুরিয়ায় জমি-জমা সংক্রান্ত বিরোধে জের ধরে প্রতিপক্ষ বাড়িঘর ভাংচুর ও হামলা চালিয়ে মহিলাসহ ৪জনকে আহত করেছে বলে জানা গেছে।আহত’র মধ্যে ৩জন ডুমুরিয়া ও ১জনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলার শোভনা ইউনিয়নের মলমলিয়া এলাকায় এ ঘটনা ঘটে। আহত’র পরিবার সূত্রে জানা যায়,উপজেলার মলমলিয়া এলাকার মৃত আদিল মোল্যার ছেলে আলামিন মোল্যার সাথে একই এলাকার প্রভাবশালী ফেরদাউস শেখের জমি-জমা নিয়ে দীর্ঘদিন যাবত বিরোধ চলে আসছে। তারই জের ধরে ঘটনার দিন সকালে ফেরদাউস শেখ,নজরুল শেখ,ফজলু শেখসহ ৭/৮জন কুড়াল,হাতুড়ী,দা,শাবল নিয়ে আলামিন মোল্যার নির্মিত পাকাঘর ভাংচুর করতে থাকে।এসময় আলামিন বাঁধা দিলে তার স্ত্রী নাসরিন বেগম (৩০) ,মা জবেদা বেগম,ছোট ভাই স্বাধীন মোল্যা সহ ৪জনের উপর হামলা চালানো হয়। এতে নাসরিন বেগম মাথা ফেটে রক্তাক্ত জখম এছাড়া আলামিন,স্বাধীন মোল্যা ও জবেদা বেগম গুরুতর আহত হয়্।এরপর স্থানীয়রা আহতদের উদ্ধার করে ডুমুরিয়া হাসপাতালে নিলে গৃহবধূ নাসরিন বেগমকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর এবং অন্যদের ডুমুরিয়া হাসপাতালে ভর্তি করা হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত মামলার প্রস্তুতি চলছিল।

    নলডাঙ্গা ইউনিয়নে ভিজিএফ’র চাউল বিতরন

    ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়ন পরিষদে ভিজিএফ এর চাল বিতরন করা হয়েছে। সোমবার সকালে এ চাল বিতরণ করেন নলডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন বিশ্বাস।

    এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা রুবেল হাওলাদারসহ ইউপি সদস্যবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যক্তি বর্গ। সেসময় ইউনিয়নের ২১৩১ জন হত দরিদ্র মানুষের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়।

    মহিলা দল নেত্রী দেলোয়ারা খন্দকারের স্বামীর ইন্তেকাল : বিএনপি’র শোক

    মহিলা দল নেত্রী সাবেক কাউন্সিলর দেলোয়ারা খন্দকারের স্বামী সৈয়দ শওকত আলি (৭২) ইন্তেকাল করেছেন (ইন্না…..রাজিউন)। গতকাল সোমবার বিকেল ৩টায় ব্রেনস্টোকে তিনি মৃত্যুবরণ করেন। বাদ এশা ঢাকার মোহাম্মদপুরে জানাযা শেষে তাকে ঢাকায় দাফন করা হয়েছে। মরহুমের মৃত্যুতে গভীর শোক, শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং আত্মার মাগফেরাত কামনা করেছেন নগর বিএনপি’র নেতৃবৃন্দ। নেতৃবৃন্দরা হলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টামন্ডলীর সদস্য ভাষাসৈনিক এম নুরুল ইসলাম, নগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, মীর কায়সেদ আলী, শেখ মোশাররফ হোসেন, জাফরউলাহ খান সাচ্চু, জলিল খান কালাম, সিরাজুল ইসলাম, এড. ফজলে হালিম লিটন, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, শেখ জাহিদুল ইসলাম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, মোঃ মাহবুব কায়সার, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, এসএম আরিফুর রহমান মিঠু ও ইকবাল হোসেন খোকন প্রমুখ।

    ফুরসন্ধি ইউনিয়ন পরিষদে ভিজিএফ’র চাউল বিতরন

    ঝিনাইদহ সদর উপজেলার ফুরসন্ধি ইউনিয়ন পরিষদে ভিজিএফ এর চাল বিতরন করা হয়েছে। সোমবার সকালে এ চাল বিতরণ করেন ফুরসন্ধি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ আব্দুল মালেক মিনা। এ সময়ে উপস্থিত ছিলেন ট্যাগ অফিসার, ইউপি সচিব, ইউপি সদস্যবৃন্দ ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ। সেসময় ইউনিয়নের ১৫৯২ জন হত দরিদ্র মানুষের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়।

    কেশবপুরে থার্ড আই সিকিউরিটি সলুউশনের উদ্বোধন

    কেশবপুর শহরের থানার মোড়ে ইসহাক আলী বিশ্বাস সুপার মার্কেটের দোতলায় কোজ সার্কিট টেলিভিশন (সিসিটিভি) প্রতিষ্ঠান থার্ড আই সিকিউরিটি সলুউশনের উদ্বোধন করা হয়েছে। সোমবার বিকেলে প্রতিষ্ঠানের পাশে আছর নামাজ বাদ দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়। থার্ড আই সিকিউরিটি সলুউশনের পরিচালক জাহিদ হাসান টিকুল বলেন, মিলাদ ও দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন কেশবপুর কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা খলিলুর রহমান। সামাজিক দূরুত্ব বজায় রেখে দোয়া অনুষ্ঠানে কেশবপুরের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।

    বন্ধ হয়ে পাটকল শ্রমিকদের বকেয়া মজুরী পরিশোধের দাবি বিএনপির

    গত ৩০জুন আকষ্মিকভাবে বন্ধ হয়ে যাওয়া রাস্ট্রায়ত্ব ২৫টি পাটকলের শ্রমিকদের বকেয়া মজুরী এবং ন্যায্য বোনাস পবিত্র ঈদুল আযহার পূর্বেই প্রদানের জোর দাবি জানিয়েছেন খুলনা মহানগর বিএনপির নেতৃবৃন্দ। কর্মহারা এবং অনিশ্চিত ভবিষ্যতের চরম দুশ্চিন্তাগ্রস্থ শ্রমিকের এসকল ন্যায্য পাওনা সরকার তার প্রতিশ্রুতি অনুযায়ি মানবিক কারণে আগামী ২দিনের মধ্যে পরিশোধ করবে বলে বিএনপি নেতৃবৃন্দ আশা করেন। বিএনপি নেতৃবৃন্দ উল্লেখ করেন যে, প্রায় একমাস যাবৎ রাস্ট্রায়ত্ব ২৫টি পাটকল বন্ধ করে দেয়ায় শ্রমিক-কর্মচারীদের মধ্যে চরম আতংক ও অসন্তোষ বিরাজ করছে। এসব পাটকলে প্রায় ২৫হাজার শ্রমিক ও তাদের পরিবার ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তায় একেবারেই দিশেহারা। খুলনার শিল্পনগরী খালিশপুর এখন প্রায় মৃতুপুরী। এমতাবস্থায় জুলাই মাস শেষ হতে চললো এবং একইসাথে পবিত্র ঈদুল আযহা একেবারে দোরগোড়ায়। কিন্তু বিদ্যমান শ্রম আইন অনুযায়ি শ্রমিকদের ন্যায্য বোনাস প্রদানের কোন নিশ্চয়তা এখন পর্যন্ত শ্রমিকরা পায়নি। এছাড়া পূর্বের প্রাপ্য ২০১৯ সালের ৬ সপ্তাহের মজুরী এখন পর্যন্ত রয়ে গেছে। প্রচালিত বিধি অনুযায়ি কোন শুমিক বছরে ১৬০ দিন কাজ করলে তিনি পূর্ণ বোনাস এবং ৮০ দিন কর্মরত থাকলে অর্ধ বোনাস পাওয়ার হকদার। অথচ এবিষয়ে ন্যায্যতা অনুযায়ি প্রাপ্য বোনাস দেওয়ার কোন কার্যকর পদক্ষেপ গ্রহল না করে শ্রমিকদের বঞ্চিত করা হচ্ছে। কোন শ্রমিক ৮ ঘন্টার অধিক শ্রমঘন্টা কাজে নিয়োজিত থাকলে তিনি ঘন্টা হিসেবে অতিরিক্ত সময়ের মজুরী পাওয়ার অধিকারী হবেন। অথচ এবিষয়ে পূর্বের বকেয়া শ্রমিকদের পাওনার সাথে হিসাব না করে তাদের ন্যায্য পাওনা বঝ্চিত করা হচ্ছে বলে সংবাদ পাওয়া যাচ্ছে। এতদ্ব্যতীত খালিশপুর শিল্পঞ্চলের দৌলতপুর জুট মিল এবং খালিশপুর জুট মিলের বদলী শ্রমিকদের ২০১‘৫ সালে ঘোষিত মজুরী কমিশন অনুযায়ি বর্ধিত বকেয়া পরিশোধ না করার বিষয়টি জানা গেছে। বিষয়গুলি খুবই উদ্বেগের এবং অন্যায্য ও অমানবিক।

    খুলনা মহানগর বিএনপি নেতৃবৃন্দ বন্ধকৃত রাস্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের প্রতি সরকার প্রদত্ত প্রতিশ্রুতি ও ঘোষণা মোতাবেক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং বকেয়া মজুরী ন্যায্য বোনাসসহ যাবতীয় পাওনা দ্রুত পরিশোধে বিশেষ করে বোনাস বকেয়া মজুরী ঈদের পূবেই প্রদানে জোর দাবি জানান। একান্ত মানবিক বিবেচনায় ক্ষতিগ্রস্থ শ্রমিকদের প্রাপ্য আগামী ২দিনের মধ্যে প্রদানে কার্যকর ব্যবস্থা গ্রহণে সরকার যথাযথ পদক্ষেপ নিবে বলে খুলনা মহানগর বিএনপি আশা করে।

    নেতৃবৃন্দরা হলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টামন্ডলীর সদস্য ভাষাসৈনিক এম নুরুল ইসলাম, নগর বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মনিরুজ্জামান মনি, সাহারুজ্জামান মোর্ত্তজা, মীর কায়সেদ আলী, শেখ মোশাররফ হোসেন, জাফরউলাহ খান সাচ্চু, জলিল খান কালাম, সিরাজুল ইসলাম, এড. ফজলে হালিম লিটন, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, শেখ জাহিদুল ইসলাম, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, অধ্যাপক আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, মোঃ মাহবুব কায়সার, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান মুরাদ, এসএম আরিফুর রহমান মিঠু, আব্দুর রহিম বক্স দুদু, মুজিবর রহমান, আবুল কালাম জিয়া, মোহাম্মদ হোসেন ও ইকবাল হোসেন খোকন প্রমুখ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১