• শিরোনাম

    নতুন সুবিধা নিয়ে 6G বাজারে আনছে স্যামসাং

    দি-গাংচিল ডেস্ক | ১৭ জুলাই ২০২০


    নতুন সুবিধা নিয়ে 6G বাজারে আনছে স্যামসাং

    বর্তমান যুগটাই হল প্রযুক্তির যুগ। প্রযুক্তির নতুন নতুন আবিষ্কার আমাদের সামনে আসছে। মানুষ ও সেগুলোকে গ্রহন করছে সাদরে।পূরণ হচ্ছে মানুষের নতুন নতুন প্রত্যাশা।

    বিভিন্ন কোম্পানি যখন বাণিজ্যিকভাবে 5G বাজারে আনতে ব্যস্ত তখন স্যামসাং তাদের 6G প্রযুক্তির বিষয়ে পরিকল্পনার কথা ও গবেষণাপত্র প্রকাশ করল। যদি খুব তাড়াতাড়ি হলে ২০২৮ সালে এই প্রযুক্তি বাণিজ্যিকভাবে আসতে পারে। তবে তা পূর্ণাঙ্গ আকারে আসতে ২০৩০ লেগে যাবে বলে ধারনা করা হচ্ছে।


    ওই গবেষণাপত্রে স্যামসাং জানিয়েছে, যদি যোগাযোগ ব্যবস্থা ও তার পরিসেবা নিয়ে এমন প্রবণতা থাকে তাহলে এটা যুক্তিসংগত ভাবেই আশা করা যেতে পারে 5G তে যেসব প্রত্যাশা পূরণ হয়নি সেগুলি 6G প্রযুক্তিতে পাওয়া যাবে।

    6G তে প্রযুক্তিগত বেশ কিছু বিবর্তনের কথা বলা হচ্ছে এই গবেষণাপত্র। এই প্রযুক্তিতে ওয়্যারলেস টেকনোলজি অ্যাপ্লিকেশন ব্যবহার করা হচ্ছে যার মাধ্যমে মানুষের সঙ্গে অন্য অনেক কিছুর যোগাযোগ করিয়ে দিবে। এই ওয়ারলেস কমিউনিকেশন এখন সামাজিক পরিকাঠামোর পাশাপাশি মানুষের প্রাত্যহিক জীবনে সমন্বয় ঘটাচ্ছে। তাছাড়া, উন্নত প্রযুক্তি যেভাবে বাড়ছে যেমন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, অটোমেশন এবং রোবটিক্স, এর মাধ্যমে ওয়্যারলেস প্রযুক্তির অংশটা আরও বেশি করে পরিবর্তন ঘটিয়ে দিচ্ছে।


    এই নতুন প্রযুক্তি প্রয়োগে নতুন নতুন সেবা পাওয়া যাবে। ডিজিটাল রেপ্লিকা, হাই ফিডিলিটি মোবাইল হলোগ্রাম, ট্রুলি ইমার্সিভ এক্সটেন্ডেড রিয়েলিটি মত নতুন পরিসেবা 6G কল্যানে মানুষের কাছে পৌছাবে।

    প্রযুক্তির উতকর্ষতায় আমরা দিন দিন দূরে সরে যাচ্ছি প্রিয়জন থেকে। তবুও প্রযুক্তিকে আমরা দূরে সরিয়ে রাখতে পারছি না। অথবা প্রযুক্তিই তার অভিনব প্রয়োগিক চাহিদা তৈরী করে আমাদেরকে আকড়ে ধরে রাখতেছে।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১