• শিরোনাম

    না ফেরার দেশে ভাস্কর মৃণাল হক

    দি গাংচিল ডেস্ক | ২২ আগস্ট ২০২০


    না ফেরার দেশে ভাস্কর মৃণাল হক

    দেশের বহু ভাস্কর্যের স্রষ্টা খ্যাতিমান ভাস্কর মৃণাল হক আর নেই। গতকা দিবাগত রাত আনুমানিক ২টার দিকে গুলশানের নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর।

    রাজধানীর এভারকেয়ার হাসপাতাল(সাবেক এপলো হাসপাতাল) সূত্র তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।


    হাসপাতাল সূত্রে জানা যায়, মৃণাল হক বেশ কিছু দিন ধরে ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। গতকাল রাতে হটাৎ সুগার লেভেল কমে যায়, পাশাপাশি অক্সিজেনের মাত্রাও হ্রাস পেয়েছিলো। পরে এভারকেয়ার হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

    শারীরিক অসুস্থতার কারণে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে বেশ কিছু দিন ধরেই চিকিৎসাও নিয়েছেন তিনি।


    ১৯৫৮ সালের ৯ সেপ্টেম্বর মৃণাল হকের জন্ম রাজশাহীতে। রাজশাহী ক্যাডেট কলেজ থেকে পড়াশুনা শেষ করে ১৯৭৭ সালে ভর্তি হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে।

    এরপর ১৯৯৫ সালে মৃণাল হক যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং সেখানে ভাস্কর্যের কাজ শুরু করেন। ২০০২ সালে তিনি দেশে ফিরে আসেন এবং স্থায়ীভাবে বসবাস শুরু করেন।


    খ্যাতিমান এ ভাস্কর নিজ উদ্যোগে নির্মাণ করেন মতিঝিলের ‘বক’ ভাস্কর্যটি। ২০০৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে নির্মিত গোল্ডেন জুবিলি টাওয়ার তারই শিল্পকর্ম। শাহাবাগে হোটেল ইন্টার কন্টিনেন্টাল এর সামনে অবস্থিত ‘রাজসিক’, বাংলামটরে অবস্থিত ‘জননী ও গর্বিত বর্ণমালা’, হাইকোর্ট চত্ত্বরে অবস্থিত থেমিসের ভাস্কর্যসহ সারাদেশে অসংখ্য ভাস্কর্যের কাজ করেছেন তিনি ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১