• শিরোনাম

    নির্মানাধীন পদ্মা সেতুর ১৩৫ টি  প্রিকাস্ট রোড স্ল্যাব হারিয়ে গেছে

    দি গাংচিল ডেস্ক | ১২ আগস্ট ২০২০


    নির্মানাধীন পদ্মা সেতুর  ১৩৫ টি  প্রিকাস্ট রোড স্ল্যাব হারিয়ে গেছে

    ১৫ কিলোমিটার দীর্ঘ নির্মানাধীন পদ্মা সেতুর প্রায় ১৩৫ টি  প্রিকাস্ট রোড স্ল্যাব হারিয়ে গেছে নদীর  জলের উত্থান ও ভাঙনের কারণে।

    এছাড়াও, ৪৮ টি সেট বা ১৯২ রেল স্ট্রিংগার এবং অন্যান্য সরঞ্জাম নদীটি গ্রাস করেছে। সূত্র মতে, হারিয়ে যাওয়া কিছু সরঞ্জাম ও নির্মাণ সামগ্রী আবার লুক্সেমবার্গ থেকে আমদানি করতে হবে।তদুপরি, নদীতে শক্তিশালী স্রোতের কারণে বাকি স্প্যানগুলি বাড়ানোর ক্ষেত্রে অচলাবস্থা চলছে।


    পদ্মা সেতুর নির্মাণ কাজ বিলম্ব হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)।

    সেতুটির ঠিকাদার চীন মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং সংস্থা (এমবিইসি) দেশের করোনভাইরাস মহামারীর মধ্যে তাদের নির্মাণ কাজ চালিয়ে যায়। তবে পদ্মা নদীতে পানির স্তর ক্রমাগত বৃদ্ধি এবং অবিচ্ছিন্ন ক্ষয়ের কারণে কাজটি স্থবির হয়ে পড়েছে। গত দেড় মাসে কোনও নতুন স্প্যান ইনস্টল করা যায়নি। চলতি মাসে স্প্যানগুলি ইনস্টল করার বিষয়েও অনিশ্চয়তা ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, বিবিএ আবারও প্রকল্পের মেয়াদ বাড়িয়ে দিতে পারে।


    সূত্র জানায়, গত ৩১ জুলাই দুপুর আড়াইটায় মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড -১ এর মালামাল আনতে লোড জেটির ১০০ মিটার নিচু জোয়ারে নদীর ভাঙন হঠাৎ শুরু হয়েছিল যা মধ্যরাতের পরে ১ টা পর্যন্ত অব্যাহত ছিল। মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডের প্রায় ৩৭৪৭ হেক্টর বা ১৫ শতাংশ এলাকা নদীটি গ্রাস করেছিল। সেই সময়, ট্র্যাফিক চলাচলের জন্য রোডওয়েতে ১৩৫ প্রাক-কাস্ট রোড স্ল্যাব স্থাপন করা হয়েছিল, ৪৮ টি সেট (১৯২) স্টিংগার, প্রচুর পরিমাণে লোহা এবং অন্যান্য সরঞ্জাম নদীতে হারিয়ে গেছে।

    পদ্মা সেতুর সূত্র জানিয়েছে যে তারা গত চার মৌসুমে কাজ করার আগের অভিজ্ঞতা থেকে আশা করেছিল যে তারা চলতি বর্ষায় সীমিত আকারে নির্মাণ কাজ চালাতে সক্ষম হবে। পদ্মা নদীর পানির স্তর বাড়তে শুরু করেছে এবং প্রত্যাশা ছিল যে ৩০ শে জুনে মাওয়া-এন্ডে ৩২ তম স্প্যানটি স্থাপন করা সম্ভব হবে। যদিও সমস্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছিল,নদীতে জলের স্তর ৫.৮ মিটার উপরে গেলে কাজ করা সম্ভব হয়নি। এখন পদ্মা নদীর জলের স্তর ৬.৫  মিটারের ওপরে। এমন পরিস্থিতিতে, জুলাই মাস জুড়ে কোনও স্প্যান ইনস্টল করা হয়নি। আগস্ট মাসে ও জল দ্রুত কম না হওয়া পর্যন্ত নতুন স্প্যান ইনস্টল করার সম্ভাবনাও কম।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১