• শিরোনাম

    পম্পেওর কটুক্তির জবাব দিলেন ডব্লিউএইচও এর প্রধান গেব্রিয়েসুস

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ২৪ জুলাই ২০২০


    পম্পেওর কটুক্তির জবাব দিলেন  ডব্লিউএইচও এর প্রধান গেব্রিয়েসুস

    যুক্তরাষ্ট্র আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার অবস্থান এখন দুই মেরুতে। কিন্তু, কিছুদিন আগেও তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে কোন খাদ ছিল না।চিনের উহান  থেকে করোনাভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ার পর থেকে সম্পর্কের বাধন ঢিলা হতে শুরু করেছে তাদের মধ্যে।

    সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুসের স্বাতন্ত্র্য ও নিরপেক্ষতা নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। আর পম্পেওর করা এই মন্তব্যে বেশ চটে গেছেন গেব্রিয়েসুস। তাই তিনি এই বেপার নিয়ে মুখ খুললেন।


    তিনি জানিয়েছেন বিশ্বজুড়ে চলমান মহামারী করোনা সংকটে রাজনীতিকরণকেই সবচেয়ে বড় হুমকি হয়ে দাড়িয়েছে।

    বার্তা সংস্থা রয়টার্স তাদের এক বিবৃতিতে জানিয়েছে, জেনেভায় এক নিউজ ব্রিফিংয়ে পম্পেওর ওই মন্তব্য নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে গেব্রিয়েসুস বলেন, ‘তার (পম্পেও) মন্তব্য সঠিক নয়। তা মেনেও নেওয়া যায় না। এমন কথা ভিত্তিহীন।’


    পম্পেওর বিস্ফোরক মন্তব্যের জবাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গেব্রিয়েসুস বলেন, ‘আমাদের এই পুরো সংস্থা একটি দিকেই মনোনিবেশ করেছে, আর তা হচ্ছে মানুষের জীবন বাঁচানো। ওই সমস্ত মন্তব্যে ডব্লিউএইচও এই কাজে মনোযোগ হারাবে না। আন্তর্জাতিক সম্প্রদায় মনোযোগ হারাক তাও আমরা চাই না।

    করোনাভাইরাসের এই চলমান সংকটে মহামারীর রাজনীতিকরণই সবচেয়ে বড় হুমকি। কোভিড-১৯ কোনও সীমানা, আদর্শ কিংবা রাজনৈতিক দল মানে না। তাই রাজনীতিকে এখন কোয়ারেন্টিনে রাখা উচিত।’


    শুধু পম্পেও নন, করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণ করা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিভিন্ন ভাবে অপমান এবং কটুক্তি করেছেন। ডোনাল্ড ট্রাম্প ডব্লিউএইচওকে চীনঘেঁষা  এমন কি চীনের পুতুল বলে মন্তব্য করেছিলেন।

    এছাড়া গত মঙ্গলবার এক বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গেব্রিয়েসুসকে উদ্দেশ্য করে বলেন, তিনি নাকি চিনের কাছে বিক্রি হয়ে গেছেন।খুব স্বাভাবিক ভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের মত পদে থেকে তিনি এই ধরনের মন্তব্য সহ্য করবেন না।

    তবে করোনাভাইরাস সংক্রমন বিস্তার রোধে করনীয় এবং করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন মন্তব্য করেছে। যার ফলে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ তাদের উপর অখুশী।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১