• শিরোনাম

    পাকিস্তানে ভেঙ্গে ফেলা হল প্রাচীন বুদ্ধ মূর্তি

    দি-গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ১৯ জুলাই ২০২০


    পাকিস্তানে ভেঙ্গে ফেলা হল প্রাচীন বুদ্ধ মূর্তি

    মন্দির, গীর্জা বা প্যাগোডা, এগুলো ভাংগার ঘটনা পাকিস্থানে নতুন নয়। এরকম ঘটনা শুনতে শুনতে মানুশ অভ্যস্ত হয়ে গেছে। হাজার বছরের পুরাতন সভ্যতাও ধ্বংস করা হয়েছে পাকিস্থানে।সরকারও নীরবে সায় দিয়ে যায় এসব ঘটনায়।

    এবার ভেঙ্গে ফেলা হল প্রাচীন এক বুদ্ধ মূর্তি।


    পাকিস্তানে একটি বাড়ির ভিত তৈরি করতে গিয়ে মাটির নিচ থেকে বেরিয়ে আসে প্রাচীন এক বুদ্ধ মূর্তি। আর সেই মূর্তিই ভেঙে ফেলেছে সেখানে কাজ করা শ্রমিকেরা। শনিবারের এই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

    ঘটনাটি ঘটেছে পাকিস্তানে খাইবার পাখতুনখোয়া জেলার মর্দনে তখত ভাই এলাকায় । একটি বাড়ির ভিত খুঁড়তে গিয়ে বুদ্ধ মূর্তিটি খুঁজে পায় স্থানীয় নির্মাণ কর্মীরা। কিন্তু এই মূর্তি ইসলাম বিরোধী এবং এটি থাকলে ক্ষতি হবে, এই যুক্তি দেখিয়ে সেটিকে ধ্বংস করে দিয়েছে তারা। এমনটাই দেখা যাচ্ছে ওই ভাইরাল হওয়া ভিডিওতে।


    অভিযোগ উঠেছে নির্মাণ কাজের সঙ্গে যুক্ত কন্ট্র্যাকটর কোনও এক মৌলবীর পরামর্শে এই কাজ করেছিল। মৌলবীর বক্তব্য, ওই মূর্তি থাকলে ভয়ঙ্কর ক্ষতি হতে পারে, ফলে ভয় পেয়ে কন্ট্র্যাকটরটি মূর্তিটি ধ্বংস করে দিয়েছে বলে অভিযোগ।

    গন্ধর্ব সভ্যতার অংশ ছিল তখত ভাই। প্রথমবার ১৮৩৬ সালে খনন কাজ হয় এখানে। এরপর থেকে পুরাতত্ববিদরা শতাধিক পুরনো সামগ্রী মাটির নীচ থেকে উদ্ধার করেছেন।


    এই ঘটনায় চার জনকে গ্রেপ্তার করেছে সেদেশের পুলিশ। তবে বহিঃবিশ্বে ভাবমূর্তি রক্ষার জন্য সরকার এ ধরনের তৎপরতা চালাতে বাধ্য হয়।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১