• শিরোনাম

    প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে বাংলাদেশ জাতীয় সংসদের শোক প্রকাশ

    দি গাংচিল ডেস্ক | ০৬ সেপ্টেম্বর ২০২০


    প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে বাংলাদেশ জাতীয় সংসদের শোক প্রকাশ

    বাংলাদেশের প্রকৃত বন্ধু প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে বাংলাদেশ সংসদ শোক প্রকাশ করেছে।

    রবিবার (৬সেপ্টেম্বর) এগারোটার দিকে স্পিকার ডঃ শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের নবম অধিবেশন শুরু হয়।

    শোক প্রস্তাবে বলা হয় যে ১৯৭১ সালে প্রণব মুখার্জি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছিলেন। এজন্য তাঁকে মুক্তিযুদ্ধ সম্মানও দেওয়া হয়েছিল। তিনি মুক্তিযুদ্ধে ভারত সরকারের স্বীকৃতি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমতের সমর্থন সংগঠিত করতে এবং জয়ের জন্য তাকে বিভিন্ন দেশ সফরে প্রেরণ করেছিলেন। বঙ্গবন্ধু ও তাঁর পরিবার হত্যার পরে তিনি ভারতে থাকাকালীন তাঁর দুই মেয়ে শেখ হাসিনা এবং শেখ রেহানাকে সহায়তা করেছিলেন। বঙ্গবন্ধুর পরিবারের সাথে তাঁর নিবিড় সম্পর্ক ছিল। তিনি ছিলেন বাংলাদেশের সত্যিকারের বন্ধু। তাঁর অবদানের মধ্য দিয়ে তিনি প্রতিটি বাঙালির হৃদয়ে আত্মীয় হয়ে উঠেছে। সংসদ তার প্রতি গভীর শ্রদ্ধা ও শোক প্রকাশ করছে। শোক প্রস্তাবটি প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের দীর্ঘ রাজনৈতিক এবং কর্মজীবনের কথা তুলে ধরেছে।

    এছাড়াও অষ্টম অধিবেশন থেকে নবম অধিবেশন  মাঝখানে প্রয়াত সংসদ সদস্যের পক্ষে, নারায়ণগঞ্জের একটি মসজিদে বিস্ফোরণে নিহত,   করণাভাইরাসে নিহত ব্যক্তিদের পক্ষে সংসদে শোকের একটি প্রস্তাব উত্থাপন করা হয়।


    শোক প্রস্তাবের তালিকায় রয়েছেন একাদশ জাতীয় সংসদের প্রয়াত সংসদ সদস্য ঢাকা-১৮ আসনের অ্যাডভোকেট সাহারা খাতুন  এবং নওগাঁ-৬ আসনের প্রয়াত সংসদ সদস্য মো. ইসরাফিল আলম।

    তিন প্রাক্তন মন্ত্রী, দুই প্রাক্তন প্রতিমন্ত্রী ও আট প্রাক্তন সদস্যের নামেও শোক প্রকাশ করা হয়েছিল।


    সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অবঃ) চিত্তরঞ্জন দত্ত, সেক্টর কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল (অবঃ) আবু ওসমান চৌধুরী, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক প্রথম নির্বাচিত মেয়র বদরুদ্দিন আহমেদ কামরান, প্রতিরক্ষা সম্পাদক আবদুল্লাহ আল মহসিন চৌধুরী, আইন ও বিচার বিভাগের অবসরপ্রাপ্ত সচিব  আবু সালেহ শেখ জহিরুল হক দুলাল, আইন ও সংসদ বিষয়ক বিভাগের সেক্রেটারি নরেন দাস, একুশে পদক এবং স্বাধীনতা পদক ভাষা কর্মী মুর্তজা বশির, একুশে পদক ভাষার কর্মী কমল লোহানী, সাংবাদিকতায় একুশে পদক বিজয়ী সাংবাদিক ও সাহিত্যিক রাহাত খান প্রমুখ।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১