• শিরোনাম

    প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০০ তম উইকেট শিকার করলেন ব্রাভো

    সুজিত মন্ডল | ২৭ আগস্ট ২০২০


    প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০০ তম উইকেট শিকার করলেন ব্রাভো

    ক্রিকেট অধ্যায়ে নতুন মাত্রা যুক্ত করলেন ওয়েস্ট ইন্ডিজের অন্যতম সেরা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। তিনি এখন টি-টোয়েন্টি ক্রিকেট একমাত্র বোলার যার ঝুলিতে রয়েছে ৫০০ টি উইকেট।

    গতকাল বুধবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) একটি ম্যাচে প্রতিপক্ষ দল সেন্ট লুসিয়া জুকসের রাকিম কর্নওয়ালকে আউট করে বিরল এই কৃতিত্ব অর্জন করেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। সিপিএল এ তার নিজের দলটি হলো ত্রিনবাগো নাইট রাইডার্স যার হয়ে তিনি এই রেকর্ডটি পূর্ণ করেছেন।


    টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী বোলারদের তালিকায় একচ্ছত্র আধিপত্য রয়েছে ব্রাভোর। কারণ তিনি ছাড়া এখনো অবদি কোনো বোলার টি-টোয়েন্টি তে ৪০০ উইকেটও শিকার করতে পারেননি। ব্রাভোর পরে টি-টোয়েন্টি তে সব থেকে বেশি উইকেট পেয়েছেন শ্রীলঙ্কার দলের সাবেক গতিময় বোলার লাসিথ মালিঙ্গা। ৩৯০ টি উইকেট শিকার করে মালিঙ্গা দুই নম্বরে অবস্থান করছেন।

    নিজের ৫০০ তম টি-টোয়েন্টি উইকেট পূর্ণ করার পর দারুণভাবে সেটা উদযাপন করেন ব্রাভো। নিজের ডানহাতের পাঁচ আঙুল তুলে ধরে হাস্যজ্বল মুখ নিয়ে বিজয়ের ভঙ্গিতে বলেছিলেন, ‘ফাইভ হান্ড্রেড! ফাইভ হান্ড্রেড!’


    টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ২০১৪ সালে ৩০০ তম উইকেট এবং ২০১৭ সালে ৪০০ তম উইকেট শিকারের তালিকায় নিজের নাম লেখান ডোয়াইন ব্রাভো। কিন্তু এই ফরম্যাটের প্রথম ১০০ এবং ২০০ তম উইকেটের মালিক হন অস্ট্রেলিয়ার বংশদ্ভূত ডাচ বোলার ডার্ক নানেস। যিনি অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডস দুই দেশের হয়েই আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন।

    এছাড়া আরও একটি বড় অর্জন রয়েছে ব্রাভোর দখলে। টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি ম্যাচ খেলা ক্রিকেটারদের কাতারে দ্বিতীয় অবস্থানে রয়েছেন ডোয়াইন ব্রাভো। এখনো অবদি ৪৫৮ টি ২০ ওভারের ম্যাচ খেলেছেন তিনি। অন্যদিকে এই ফরম্যাটে ৫০৪ টি ম্যাচ খেলে শীর্ষস্থানে রয়েছে ব্রাভোর ক্যারিবিয়ান সতীর্থ কাইরন পোলার্ড।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১