• শিরোনাম

    বাংলাদেশী কিংবদন্তী সংগীতাঙ্গ ও গিটারের জাদুকর খ্যাত আইয়ুব বাচ্চুর আজ ৫৯তম জন্মবার্ষিকী

    সুরঞ্জন মজুনদার, জেলা প্রতনিধি, কুড়িগ্রাম | ১৬ আগস্ট ২০২০


    বাংলাদেশী কিংবদন্তী সংগীতাঙ্গ ও গিটারের জাদুকর খ্যাত আইয়ুব বাচ্চুর আজ ৫৯তম জন্মবার্ষিকী

    গিটারের জাদুকর খ্যাত আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ই আগষ্ট চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে জন্মগ্রহণ করেন । তার পিতা ইশহাক চৌধুরী ও মাতা নূরজাহান বেগম। দু-ভাই ও এক বোনের মধ্যে তিনিই ছিলেন সবার বড়। ১৯৭৩ সালে তার বাবা তার ১১তম জন্মদিনে একটি গিটার উপহার দেন। ১৯৭৬ এর দিকে সে তার এক বন্ধুর থেকে ধার নিয়ে ইলেক্ট্রনিক গীটার বাজাতো। পরে সে যখন গীটারটির প্রতি বেশি আগ্রহ দেখান , তখন তার বন্ধু তাকে গীটারটি দিয়ে দেয়।

    ১৯৭৫ সালে তাকে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে ভর্তি করানো হয়। ১৯৭৯ সালে উক্ত স্কুল থেকে তিনি এসএসসি পাশ করেন। চট্টগ্রামে কলেজ জীবনে সহপাঠী বন্ধুদের নিয়ে তিনিএকটি ব্যান্ডদল গড়ে তোলেন। এর নাম ছিলো “গোল্ডেন বয়েজ”। পরে নাম বদল করে রাখা হয় “আগলি বয়েজ”। সেই ব্যান্ডের গায়ক ছিলো কুমার বিশ্বজিত এবং বাচ্চু ছিলেন গীটারিস্ট। গিটারের জাদুকর খ্যাত আইয়ুব বাচ্চু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর অধীন চট্টগ্রাম কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছিলেন।


    তিনি তার সঙ্গীত জীবনে “আগলি বয়েজ”, “ফিলিংস”, “সোলস” ব্যান্ডের হয়ে কাজ করেছেন। তবে তিনি এল আর বি এর গায়ক ও গীটারবাদক হিসেবে পুরো বিশ্বে জনপ্রিয়তা লাভ করেছিলেন। তাকে বাংলাদেশের সঙ্গীতের ধারায় অন্যতম শ্রেষ্ঠ শিল্পী এবং গীটারবাদক বলা হয়।

    সঙ্গীত জীবনে তার প্রথম এলবাম “রক্ত গোলাপ”। এছাড়াও তার জনপ্রিয় এলবামের মধ্য অন্যতম “ময়না”, “পরে কষ্ট”,”সাউন্ড অব সাইলেন্স”,। সঙ্গীতের স্বীকৃতি স্বরুপ এল আর বি এর সাথে সে ছয়টি “মেরিল প্রথম আলো পুরষ্কার”, এবং একটি সিটিসেল-চ্যানেল আই মিউজিক আওয়ার্ডস জিতেছেন। ২০০৪ সালে “বাচসাস” পুরষ্কার জিতেছিলেন সেরা পুরুষ ভোকাল বিভাগে। ২০১৭ সালে তিনি “টেলে সিনে “ আজীবন সম্মাননা পুরষ্কার জিতেছিলেন। বাচ্চু জীবন সঙ্গী হিসেবে তার বান্ধবী ফেরদৌস চন্দনাকে বেছে নিয়েছিলেন। তাদের দুটি সন্তান।


    ২০১৮ সালের ১৮ই অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার স্কয়ার হসপিটালে রাত ৯টা ৫৫ মিনিটে মৃত্যুবরণ করেন । আইয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানানোর জন্য চট্টগ্রামের প্রবর্তক মোড়ে ১৮ফুট উচ্চতার একটি গীটারের ভাস্কর্য স্থাপন করা হয়। কিংবদন্তীর জনপ্রিয় গানের শিরোনামের সাথে মিল রেখে ভাস্কর্যটির নাম রাখা হয় “রুপালী গীটার”।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১