• শিরোনাম

    বাজার থেকে কেনা স্যানিটাইজারে অ্যালকোহলের পরিমাণ ৬৫-৭০% এর নিচে, করোনা থেকে বাঁচবেন কীভাবে?

    তাজুন নেছা রিতু | ০৮ আগস্ট ২০২০


    বাজার থেকে কেনা স্যানিটাইজারে অ্যালকোহলের পরিমাণ ৬৫-৭০% এর নিচে, করোনা থেকে বাঁচবেন কীভাবে?

    করোনা ভাইরাস থেকে বাঁচতে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ ও ডাক্তাররা। এছাড়াও আছে সামাজিক দূরত্ব এবং একাধিকবার সাবান দিয়ে হাত ধোয়ার নিয়ম। এইসব নিয়ম গুলো কম বেশি সবাই জানে ও মানে। যারা প্রতিনিয়ত বাইরে বের হচ্ছেন, বাড়ি ফিরে আবার সেই স্নান এবং ব্যাগ পর্যন্ত কাচতে হয়! যা কিনা খুবই কষ্টদায়ক। সারাদিন কাজ করে এসে কার ই বা ভাল লাগে এসব করতে। তাই এই দুয়ের সমাধান আছে স্যানিটাইজার বা ডিজইনফেকট্যান্টে। স্প্রে বা একটু হাতে লাগিয়ে নিলেই মানুষিক শান্তি। কেউ কেউ আবার ভাবছেন, ব্লিচিং পাউডার জলে ব্যাগ চুবিয়ে  সুরক্ষিত করবেন, আবার কেউ ভাবছেন যে বাইরে থেকে স্যানিটাইজার টানেল হয়ে এলেই সব চিন্তামুক্ত।  আদৌ কি তাই?

    চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, যারা বাড়িতে রয়েছেন, তাদের প্রতিনিয়ত আধ ঘন্টা বা ৪০ মিনিট পর পর সাবান দিয়ে হাত ধুতে হবে।  আর যারা বাইরে বের হচ্ছেন তারা স্যানিটাইজার ব্যবহার করলেই চলবে যেহেতু বাইরে অবস্থানকালীন সময় সাবান দিয়ে হাত ধোয়া সম্ভব নয়।


    কিন্তু এই স্যানিটাইজার ব্যবহারের আগে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। স্যানিটাইজারে ৭০% অ্যালকোহল আছে কিনা সেটি দেখে নিতে হবে। কারণ ৬৫-৭০% অ্যালকোহল থাকলে সেই স্প্রেই কেবল ভাইরাস মারতে সক্ষম হবে। সাবান জল বা ৬৫ থেকে ৭০ শতাংশ অ্যালকোহল ভাইরাসের লিপিড আস্তরণকে নষ্ট করে। যা কিনা শুধু জলে সম্ভব নয়। জলে দ্রবীভূত হয় না বলেই ভাইরাস সে ক্ষেত্রে মরবে না। তাই অ্যালকোহলের পরিমাণ কম হলে তার ভাইরাসনাশক ক্ষমতা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে।

    করোনা ভাইরাসের নামে ব্যবসায়ীরা তাদের মুনাফা বৃদ্ধির জন্য নানা রকম সুগন্ধি স্যানিটাইজার বা স্প্রে বিক্রি করছেন, কিন্তু সেসব গুলোই ভাইরাসনাশক নয়। মহামারীর এই সময়ে আমাদের সতর্ক হতে হবে নিজেদের সুরক্ষিত রাখার জন্য। তাই করোনা আবহের আগে যে সংস্থা গুলো স্যানিটাইজার বিক্রি করত, তাদের থেকে কিনলে কিছুটা হলেও নিশ্চিন্ত থাকা যায়। তাই প্রশাসনকেই জনগনের সুরক্ষার জন্য এই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।


    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১