• শিরোনাম

    বিশ্বব্যাপী করোনা সংক্রমণের সংখ্যা ৩০ মিলিয়ন অতিক্রম করলো

    সুজিত মন্ডল | ১৮ সেপ্টেম্বর ২০২০


    বিশ্বব্যাপী করোনা সংক্রমণের সংখ্যা ৩০ মিলিয়ন অতিক্রম করলো

    জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) এর মতে, আজ শুক্রবার বিশ্বজুড়ে নিবন্ধনকৃত করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা ৩০ মিলিয়ন ছাড়িয়ে গেছে।

    প্রকাশিত তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনা সংক্রমণের সংখ্যা ৩০,০৬৫,৭২৮ এ পৌঁছেছে এবং এই ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে সর্বমোট ৯৪৪,৬০৪ জন মৃত্যুবরণ করেছে।


    করোনা ভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বজুড়ে সর্বাধিক সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে। এই সংখ্যা যথাক্রমে, ৬,৬৭৪,০৭০ এবং ১৯৭,৬১৫ জন।

    ভারত এখনো অবধি ৫,১১৮,২৫৩ টি সংক্রমণ রেকর্ড করে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। ব্রাজিল ৪,৪৫৫,৩৮৬ টি সংক্রমণ এবং ১৩৪,৯৩৫ জনের মৃত্যুর ঘটনা নিয়ে ভারতের পরে অবস্থান করছে। করোনা ভাইরাসে ব্রাজিলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রাণহানির ঘটনা রেকর্ড করা হয়েছে।


    সিনহুয়া তাদের রিপোর্টে জানিয়েছে, কোভিড-১৯ এর কারণে ৬৫০,০০০ এরও বেশি সংক্রমণ রেকর্ড করা দেশগুলোর মধ্যে রাশিয়া, পেরু, কলম্বিয়া, মেক্সিকো এবং দক্ষিণ আফ্রিকাও রয়েছে। আর ৩৫,০০০ এরও বেশি মৃত্যুবরণ করা দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, মেক্সিকো, ব্রিটেন এবং ইতালি।

    এর আগে চলতি বছরের ২৮ শে জুন এই ভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমণ ১০ মিলিয়নে পৌঁছায় এবং ১০ ই আগস্টে তা বেড়ে ২০ মিলিয়নে দাঁড়ায়। বিশ্বব্যাপী সংক্রমণের পরিমাণ ১০ মিলিয়ন থেকে ২০ মিলিয়নে পৌঁছাতে সময় নেয় ৪৩ দিন এবং এই সংক্রমণ ২০ মিলিয়ন থেকে ৩০ মিলিয়নে পৌঁছাতে সময় নিয়েছে মাত্র ৩৮ দিন।


    বাংলাদেশের পরিস্থিতিঃ

    বাংলাদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ ১৩,৬৭৩ টি নমুনা পরীক্ষা করে সারা দেশে ১,৫৯৩ টি নতুন সংক্রমণ শনাক্ত করেছে যার ফলে মোট সংক্রমণের সংখ্যা ৩,৪৪,২৬৪ তে উন্নীত হয়েছে।

    বৃহস্পতিবার সকাল আটটা অবধি আরও ৩৬ জন রোগীর মৃত্যুর ঘটনায় বাংলাদেশ মৃত্যুর সংখ্যা বেড়ে ৪,৮৫৯ জনে দাঁড়িয়েছে। বাংলাদেশে এই ভাইরাস থেকে মৃত্যুর হার ১.৪১ শতাংশ।

    অন্যদিকে, বৃহস্পতিবার সকাল অবধি ২৪ ঘণ্টার মধ্যে ২৪,৪৪৩ জন রোগীর সুস্থ্য হওয়ার বিষয়টি স্বাস্থ্য কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। এই রিপোর্টের মাধ্যমে বৃহস্পতিবার বাংলাদেশে কোভিড -১৯ থেকে সুস্থ্য হওয়া মোট রোগীর সংখ্যা ২,৫০,০০০ ছাড়িয়ে গেছে।

    এই রোগ থেকে এখনো অবধি মোট ২,৫০,৪১২ জন মানুষ সুস্থ্য হয়েছেন, যা সংক্রমিত জনগোষ্ঠীর ৭২.৭৪ শতাংশ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১