• শিরোনাম

    গল্পের নাম

    বিড়াল ও মুরগি : এস, এম, আরিজ সরকার। বয়স : ৭ বছর।

    | ০৫ জুন ২০২০


    বিড়াল ও মুরগি : এস, এম, আরিজ সরকার। বয়স : ৭ বছর।

    বিড়াল বিড়াল, মুরগি বলে কোথায় যাও? বিড়াল বলে আকাশে যাই, মুরগি বলে কেমনে যাবা? বিড়াল বলে তোমার পাখা দিয়ে,

    মুরগি বলল কেমনে আমি নিজের পাখা কেটে তোমাকে দিবো? বিড়াল বলল আমার নখ দিয়ে তোমার পাখা কেটে নেই, মুরগি বলল তোমার নখ ছোট তুমি কেমনে কাটবা? বিড়াল বলল একটা শিকারী পেলে ওর ছুরি দিয়ে তোমার পাখা কাটবো।


    তারপর বিড়াল আর মুরগি শিকারীর খোঁজে পাহাড়ে পাহাড়ে হাটতে লাগলো। তারপর পাহাড়ের শেষে শিকারীকে পেল, শিকারীকে বলল ব্ন্ধু এই মুরগির পাখা কেটে আমাকে দিও, কিন্তু শিকারীর কাছে ছুরি ছিলনা।

    শিকারী বলল বন্ধু এসো পাহাড়ের পরে একটি নদী আছে, ঐটার পরে আমার বড়ো ভাই আছে, ঐ ও একটা শিকারী। তারপর ওরা একটা পাহাড়ের পরে নদীতে গেল। বিড়াল বলল আমি পানিতে সাতার কাটতে পারি না, শিকারী বলল এখানে একটা নৌকা আছে কিন্তু ওটা ফুটা, সেজন্য ওটা পানিতে ডুবে যাবে।


    বিড়াল বলল তোমার কাছে একটি কুড়াল থাকলে তুমি গাছ কেটে একটি নৌকা বানাও, তারপর আমরা তিনজন ঐপাড়ে যেতে পারবো তোমার ভাই এর কাছে। শিকারী বলল আমার কাছে কুড়াল আছে, বিড়াল বলল ভালো হবে আমরা একটা নতুন নৌকা বানাবো, তারপর আমরা তিনজন নৌকা করে ঐপাড়ে যেতে পারবো। মুরগি বলল আমি উড়ে ঐপাড়ে যেতে পারবো, আমার পাখা আছে। তারপর মুরগি উড়ে নদীর ঐপাড়ে চলে গেলো।

    বিড়াল আর শিকারী একসাথে নৌকাতে নদীর ঐপাড়ে চলে গেলো। তারপর শিকারীর ভাই ওদের তিনজনকে দেখলো। বিড়াল বলল আমার বন্ধু মুরগির পাখা কেটে আমাকে দাও। শিকারীর ভাইয়ের কাছে একটি ছুরি ছিল, মুরগি নিজের পাখা কেটে দিতে মানা করলো। মুরগি বললো যদি তোমরা আমার দুইটা পাখা কেটে দাও তাহলে আমি মারা যাবো।


    বিড়াল অনেকক্ষণ ভাবলো, বিড়ালের কাছে একটা বুদ্ধি এসেছিলো, বিড়াল বলল মুরগির পালকের মতো অনেক গুলো পালক আনো। মুরগিও ভাবলো ঠিক হবে। তারপর শিকারী মুরগীর পাখা না কেটে অনেকগুলো পালক খুঁজে আনলো। শিকারী পালকগুলো দিয়ে দুইটি বড়ো পাখা বানালো। এরপর পাখা বিড়ালের পিঠে লাগিয়ে দিল। তারপর বিড়াল একটি পাহাড়ে উঠলো, পাহাড় থেকে লাফিয়ে বিড়াল আকাশে উড়াল দিলো।

    গল্পকার : এস, এম, আরিজ সরকার
    বয়স : ৭ বছর
    ক্লাস : স্ট্যান্ডার্ড ওয়ান
    স্কুল : প্রত্যয় ইনক্লুসিভ ইংলিশ মিডিয়াম স্কুল, ঢাকা ক্যান্টনমেন্ট

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    লাইবার আঁকা ছবি

    ০৪ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১