• শিরোনাম

    বয়স অনুযায়ী শিশুদের মাস্ক পরার নির্দেশিকা প্রকাশ করেছে ডব্লিউএইচও

    দি গাংচিল ডেস্ক | ২৩ আগস্ট ২০২০


    বয়স অনুযায়ী শিশুদের মাস্ক পরার নির্দেশিকা প্রকাশ করেছে ডব্লিউএইচও

    আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নির্দেশিকা জারি করেছে যে ১২ বছরের বেশি বয়সের শিশুদের তাদের দেশের বা অঞ্চলে প্রাপ্ত বয়স্কদের জন্য প্রস্তাবিত  মাস্কই পরতে হবে।

    কিশোর-কিশোরীরা প্রাপ্তবয়স্কদের মতোই একইভাবে অন্যকে সংক্রামিত করতে পারে বলে প্রমাণ তুলে ধরেছে ডব্লিউএইচও।ডব্লিউএইচও জানিয়েছে, পাঁচ বছরের বা তার কম বয়সের শিশুদের সাধারণত মাস্ক পড়া উচিত নয়।


    বিশ্বব্যাপী এখন কারোনাভাইরাস নিয়ে ৮০০,০০০ জনেরও বেশি লোক মারা গেছেজন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদন অনুযায়ী, সংক্রমণের কমপক্ষে ২৩ মিলিয়ন রিপোর্ট নিবন্ধিত হয়েছে, তাদের বেশিরভাগ মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারতের অবস্থানরত।

    তবে অপর্যাপ্ত পরীক্ষা ও অসম্পূর্ণ  উপসর্গের কারণে ভাইরাস আক্রান্তদের প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে মনে করা হচ্ছে।


    ডব্লিউএইচও প্রধান বলেছেন যে তিনি আশা করেন যে দু’বছরের মধ্যে মহামারীটি শেষ হয়ে যাবে তবে যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক পরামর্শদাতা সতর্ক করেছিলেন যে কোভিড -১৯ কখনওই নির্মূল করা যাবে না, যাদের নিয়মিত টিকা দেওয়ার প্রয়োজন রয়েছে।

    শিশুদের মাস্ক পরার ক্ষেত্রে ডব্লিউএইচও নির্দেশিকা  –


    ডব্লিউএইচও ওয়েবসাইটে প্রকাশিত পরামর্শটি তিন বয়সের গ্রুপকে অন্তর্ভুক্ত করেছে:

    ১২ বা তার বেশি বয়সের শিশুদের প্রাপ্তবয়স্কদের মতো একই মানের মাস্ক পরানো উচিত। বিশেষত তারা অন্যদের থেকে কমপক্ষে এক মিটার দূরত্বের চলাচল করতে না পারলে এলাকায় ব্যাপক সংক্রমণ ঘটে যেতে পারে।

    ছয় থেকে ১১ বছরের শিশুদের জন্য ডব্লিউএইচও পরামর্শ দিয়েছে যে, ভাইরাসের সংক্রমণ কতটা বিস্তৃত এবং বাচ্চা যেমন ঝুঁকিপূর্ণ ব্যক্তি যেমন বৃদ্ধদের সাথে মতবিনিময় করছে কিনা তা বিবেচনায় নেওয়ার পরামর্শ দেয়। এটি বাচ্চাদের নিরাপদে ব্যবহার করতে, লাগাতে এবং মুখোশগুলি বন্ধ করতে সহায়তা করতে প্রাপ্তবয়স্কদের তদারকির প্রয়োজনীয়তার উপরও জোর দেয়
    পাঁচ বছরের বা তার কম বয়সী শিশুদের সাধারণ পরিস্থিতিতে মুখোশ পরা উচিত নয়।
    ডব্লিউএইচও বলেছে , ৬ বছরের কম বয়সী শিশুরা অন্যের থেকে কমপক্ষে এক-মিটার দূরত্বের থাকতে পারলে “যে অঞ্চলে ব্যাপক সংক্রমণ রয়েছে সে অঞ্চলে ৬ বছরের কম বয়সী  শিশুদের এবং তাদের আশেপাশে থাকা প্রাপ্ত বয়স্কদের ফ্যাব্রিক মাস্ক পরানো উচিত।

    এটি বিশেষত শিশুদের সাথে কাজ করা প্রাপ্তবয়স্কদের জন্য বেশি গুরুত্বপূর্ণ যাদের শিশুদের কাছাকাছি থাকতে হয়।

    ৬ বা তার বেশি বয়সের  শিশুদের  তাদের জন্য নির্ধারিত মাস্ক পরার প্রতি অবশ্যই গুরুত্ব দিতে হবে ।

    ডব্লিউএইচও এর নির্দেশনামতে ১২ বছরের বেশি সকল শিশুদের স্কুল খোলার পর স্কুলেও মাস্ক পরতে হবে নিয়মিত ।এটি স্কুলের একটি নতন বৈশিষ্ট্য হয়ে উঠতে পারে।

    ফ্রান্স সম্প্রতি ১১ বছরেরও বেশি বয়সী সমস্ত শিশুদের জন্য এটি বাধ্যতামূলক করেছে । যুক্তরাজ্যের বেশ কয়েকটি স্কুল শিক্ষার্থীদের মাস্ক পরতে বাধ্য করার জন্য নিয়ম জারি করেছে যা সরকারি নির্দেশিকা নয়।

    স্কটল্যান্ডের  মন্ত্রী নিকোলা স্টারজান মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সতর্ক করেছেন যে  “অদূর ভবিষ্যতে স্কুলে নিয়মিত মাস্ক পরতে হবে”।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১