• শিরোনাম

    ভারতের কেরালা রাজ্যে ভূমিধসে ১৫ জনের প্রাণহানি

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ০৮ আগস্ট ২০২০


    ভারতের কেরালা রাজ্যে ভূমিধসে ১৫ জনের প্রাণহানি

    গতকাল শুক্রবার ভারতের কেরালা রাজ্যের ইদুক্কি জেলায় ভারী বর্ষণের কারণে ভূমিধসের সৃষ্টি হয়েছে। এ বিপর্যয়ে কমপক্ষে ১৫ জন চা বাগান শ্রমিক মৃত্যুবরণ করেছেন।

    ইদুক্কি জেলার কালেক্টর দিনেশান বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, চা বাগানের শ্রমিকরা ঘুমিয়ে পড়লে ভোররাতে ভূমিধসের কবলে পড়ে তারা।


    তিনি জানান, এ পর্যন্ত ১৫ টি মরদেহ মাটি ও ধ্বংসাবশেষ এর নিচে থেকে উদ্ধার করা হয়েছে এবং ৫০ জনেরও বেশি মানুষ ওই স্থানে আটকা পড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। তবে তাদের উদ্ধারকাজে নিয়োজিত রয়েছেন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। তবে প্রবল বৃষ্টিপাতের কারণে তাদের উদ্ধারকাজ সাময়িকভাবে বিঘ্নিত হচ্ছে।

    দিনেশান আরো বলেন, “জাতীয় দুর্যোগ ত্রাণ বাহিনীর একটি দল ঘটনাস্থলে পৌঁছেছে। জলবায়ু খুব দূর্বল হওয়ায় হেলিকপ্টার স্থাপন করা যাবে না।”


    রাজ্য পরিচালিত আবহাওয়া দফতরের সম্মিলিত তথ্য অনুযায়ী, ইদুক্কি জেলায় বৃহস্পতিবার প্রায় ২০ সেন্টিমিটার (৯.৯ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে। ইদুক্কি রাজ্য রাজধানী তিরুবনন্তপুরম থেকে প্রায় ২৪০ কিলোমিটার (১৫০ মাইল) উত্তরে অবস্থিত।

    ইদুক্কি জেলার অতিরিক্ত পুলিশ সুপার এস সুরেশকুমার বলেছেন, “এই অঞ্চলটিতে গত দু’দিন ধরে ভারী বৃষ্টিপাত হয়েছে এবং শুক্রবার মধ্যরাতের পরে ভূমিধস ঘটে। ক্ষতিগ্রস্থরা বেশিরভাগই চা বাগানের শ্রমিক ঘটনার সময় যারা ঘুমোচ্ছিলেন,”


    এর আগে ২০১৮ সালে কেরলা এক শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছিল। ওই বিপর্যয়ে কয়েকশ মানুষ মারা গিয়েছিল, তাদের মধ্যে অনেকেই ইদুক্কি জেলার অভিবাসী ছিলেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১