• শিরোনাম

    ভূমিকম্প পরবর্তী প্রস্তুতি নিতে ভারত-নেপালের ওয়েবসাইট চালু

    দি গাংচিল ডেস্ক | ২৩ সেপ্টেম্বর ২০২০


    ভূমিকম্প পরবর্তী প্রস্তুতি নিতে ভারত-নেপালের ওয়েবসাইট চালু

    ভারত ও নেপাল ভূমিকম্প পরবর্তী প্রস্তুতি গ্রহন করার জন্য উভয়ে মিলে যৌথ উদ্যোগে চালু করেছে একটি ওয়েবসাইট।

    নেপালের জাতীয় রিকনস্ট্রাকশন কর্তৃপক্ষের (এনআরএ) প্রধান নির্বাহী সুশীল গাইওয়ালি এবং নেপালে ভারতের রাষ্ট্রদূত বিনয় এম কাওয়াত্রা মঙ্গলবার যৌথভাবে ওয়েবসাইটটি চালু করেন।


    এক টুইট বার্তায় ভারতীয় দূতাবাস খবরটি জানিয়ে লিখেছেন যে, নেপালের শিক্ষা খাতের সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (সিবিআরআই) প্রকল্পের রাষ্ট্রদূত কাওয়াত্রা ও এনআরএ’র সিইও সুশীল গাইওয়ালি যৌথভাবে আওতায় ভূমিকম্প পরবর্তী প্রস্তুতি নিতে আজ (মঙ্গলবার) এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ওয়েবসাইট উন্মোচন করেছেন।

    নেপালে ২০১৫ সালের যে ভয়াবহ ভূমিকম্প হয়েছিলো তাতে প্রাণহানি হয় প্রায় দশ হাজার মানুষের। প্রায় ৫ লাখ মানুষ গৃহহীন হয় এবং আহত হয় হাজারো মানুষ। দেশটির দোলখা, সিন্ধুপালচৌক এবং গোর্খা অঞ্চল ছিল ঐ ভূমিকম্পের কেন্দ্রস্থল। আর ঐ সময়ে কয়েকশত পরিবার অস্থায়ীভাবে নির্মিত আশ্রয়কেন্দ্রে বা খোলা আকাশের নিচে থাকতে বাধ্য হয়েছিল।


    ভারত সরকার ১০০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ভূমিকম্পের পর ক্ষয়ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়াতে সহায়তার অংশ হিসেবে দেশটিকে মঞ্জুরি ও ঋণ হিসেবে। তাছাড়া এর মধ্যে প্রায় ১৫ কোটি ডলার বরাদ্দ দেওয়া হয়েছে আবাসন খাতে পুনর্গঠনের জন্য। আর মঞ্জুরি হিসেবে ঋণ হিসেবে ৫ কোটি ডলার এবং ১০ কোটি মার্কিন ডলার দেওয়া হয়েছে। সূত্র: এএনআই

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১