• শিরোনাম

    ভোট প্রদানের বিরোধীতার মুখে মার্কিন পরিষদ ডাক পরিষেবার জন্য 25 বিলিয়ন ডলার অনুমোদন করেছে

    সুজিত মন্ডল | ২৩ আগস্ট ২০২০


    ভোট প্রদানের বিরোধীতার মুখে মার্কিন পরিষদ ডাক পরিষেবার জন্য 25 বিলিয়ন ডলার অনুমোদন করেছে

    মার্কিন প্রতিনিধি পরিষদ শনিবার ডাক সার্ভিসকে ইনফিউশন এবং এর পরিবর্তন রুখে দেওয়ার জন্য ২৫ ডলারের একটি বিল পাস করেছে। ডেমোক্র্যাটস বলেছে যে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রত্যাশিত কয়েক মিলিয়ন মেইল-ব্যালট হুমকির মুখে পড়েছে।

    ডেমোক্র্যাটিক-নেতৃত্বাধীন চেম্বারে মূলত দলীয় লাইনের পাশাপাশি ২৫৭ থেকে ১৫০ টি ভোট এসেছিল, যখন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আইনটিকে ডেমোক্র্যাটদের দ্বারা আরও একটি হোক্স বলে আখ্যা দিয়েছিলেন। তিনি আরও বলেন, ইউনিভার্সাল মেইল-ইন ব্যালট কেলেঙ্কারির কথা না বলে, তারা এটা বন্ধ করতে চাইছে।


    রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে বিলটি থুবড়ে পড়ার আশা করা হচ্ছে, সিনেটের মেজরিটি লিডার মিচ ম্যাকনেল এটিকে “পক্ষপাতদুষ্ট স্টান্ট” হিসাবে অভিহিত করেছেন।

    এএফপি জানিয়েছে, করোনভাইরাস মহামারীজনিত কারণে আমেরিকানরা বিপুল সংখ্যায় মেইলে ভোট দেবেন বলে আশা করা হচ্ছে, তবে ট্রাম্প নগদ অর্থহীন ইউএস ডাক সার্ভিস (ইউএসপিএস) এর জন্য বেশি অর্থ ব্যয়ের বিরোধিতা করেছেন, স্বীকার করেছেন এই অর্থ ব্যালট প্রক্রিয়াজাত করতে সহায়তা করা হবে।


    ট্রাম্প, যিনি নির্বাচনী পোলে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে পিছনে ফেলেছেন। তিনিও বারবার এবং ভিত্তিহীনভাবে মেইল-ইন ভোটকে নির্বাচনের জালিয়াতির সাথে যুক্ত করেছেন।

    প্রজাতন্ত্রের তহবিলাকারী পোস্ট মাস্টার জেনারেল লুই ডিজয়, যাকে ট্রাম্প মে মাসে ডাক পরিষেবা পরিচালনার জন্য নিয়োগ করেছিলেন এবং মেইল সংগ্রহ বাক্স ও প্রক্রিয়াজাতকরণ সরঞ্জাম অপসারণের সভাপতিত্ব করেছিলেন।


    তিনি মেইল বাহকদের ওভারটাইম বেতন কমানোর তদারকিও করেছেন, যেখানে একজন ইউনিয়ন নেতা এএফপিকে বলেছিলেন, দেশব্যাপী ডেলিভারির সময়টি কমে গেছে এবং সিনিয়র ম্যানেজমেন্টের রদবদল ঘটেছে।

    ডাক পরিষেবা বেশিরভাগ রাজ্যকে সতর্ক করেছে যে, তারা মেইল-ইন ব্যালটের সময়মতো সরবরাহের গ্যারান্টি দিতে পারে না।

    ইউএসপিএস মঙ্গলবার ঘোষণা করেছে যে, তারা ৩ নভেম্বর নির্বাচনের আগে পর্যন্ত অপারেশনাল পরিবর্তনগুলি বন্ধ রাখবে। তবে ডেমোক্র্যাটদের প্রশমিত করা হয়নি এবং হাউস স্পিকার ন্যান্সি পেলোসি গ্রীষ্মের অবকাশ থেকে ফিরে এই বিষয়টি বিবেচনা করার জন্য সংসদ সদস্যদের বলেছেন।

    হাউস মেজরিটি লিডার স্টেনি হোয়ার বলেছেন,”কংগ্রেসের এখনই পদক্ষেপ নেওয়া দরকার যাতে করে আমাদের ডাক পরিষেবা এই মহামারীর মধ্যে আমেরিকার জন্য মেইল প্রদান চালিয়ে যেতে পারে তা নিশ্চিত করবে”। তিনি জানিয়েছেন, “এটি কোনো পক্ষপাতমূলক বিল নয়।এটি আমেরিকার গণতন্ত্রের জন্য একটি বিল”।

    শীর্ষ হাউস রিপাবলিকান কেভিন ম্যাকার্থি ডেমোক্র্যাটসকে দ্বায়ী করে অভিযোগ করেছেন, “স্পিকার পেলোসির মেইলবক্সের কল্পনাগুলি ছড়িয়ে দেওয়ার জন্য মূল্যবান সময় নষ্ট করা হচ্ছে” এই ব্যাপারে তিনি যুক্তি দিয়েছিলেন যে ইউএসপিএস সঠিকভাবে অর্থায়িত হয়েছিল এবং তারা দেড় মিলিয়ন ব্যালট পরিচালনা করতে পারে।

    তিনি বলেছেন, ডাক পরিষেবা কোনো নাশকতা করার বিষয় নয়।

    ডি জয় শুক্রবার কংগ্রেসের সামনে সাক্ষ্য দিয়ে বলেছিলেন যে ইউএসপিএসে সাম্প্রতিক পরিবর্তনগুলি নির্বাচনী মেইলকে ধীর করার জন্য তৈরি করা হয়েছিল। যেগুলোকে তিনি “অমানবিক” বলে অভিহিত করেছে।

    মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের সবচেয়ে খারাপতম করোনভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রবিন্দু এবং আমেরিকানরা রেকর্ড সংখ্যায় ভোট-বাই-মেইলে নির্ভর করার পূর্বাভাস রয়েছে, প্রায় তিন-চতুর্থাংশ ভোটাররা এই পতনটি ঘটাতে সক্ষম হয়েছেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১