• শিরোনাম

    যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম

    এমবি | ০৪ সেপ্টেম্বর ২০২০


    যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম

    এম শহীদুল ইসলাম যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত। এর আগে তিনি ওয়াশিংটনে বাংলাদেশ মিশনের ডেপুটি চিফ অফ মিশন হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। এম শহিদুল ইসলাম বর্তমানে বিমসটেকের সেক্রেটারি জেনারেল।

    বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


    প্রজ্ঞাপন অনুযায়ী এম শহিদুল ইসলামকে ওয়াশিংটনে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিনের স্থলাভিষিক্ত হচ্ছেন।

    এম শহীদুল ইসলাম ১৯৮6 সালে বিসিএস বিদেশী ক্যাডারে যোগদান করেছিলেন। ১৯৯২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনের দ্বিতীয় এবং প্রথম সচিব ছিলেন। পরে তিনি দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছিলেন। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি ওয়াশিংটনে বাংলাদেশ মিশনে কাউন্সেলর এবং মন্ত্রী বা ডেপুটি চিফ অফ মিশন হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।


    প্যারিসে মিশনে যাওয়ার সময় তিনি ২০১২ সাল থেকে ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি। তিনি রোমানিয়া, আলজেরিয়া, আইভরি কোস্ট এবং ক্যামেরুনে বাংলাদেশের বিভিন্ন মিশনেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের পরমাণু, প্রশান্ত মহাসাগরীয় ও সন্ত্রাসবাদ ও ইউরোপের পররাষ্ট্র দফতরের মহাপরিচালকও ছিলেন।

    -এমবি


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১