• শিরোনাম

    রোহিঙ্গা গণহত্যা: গাম্বিয়ার মামলায় সহায়তা দেবে কানাডা ও নেদারল্যান্ডস

    দি গাংচিল ডেস্ক | ০৩ সেপ্টেম্বর ২০২০


    রোহিঙ্গা গণহত্যা: গাম্বিয়ার মামলায় সহায়তা দেবে কানাডা ও নেদারল্যান্ডস

    আন্তর্জাতিক বিচারিক আদালতে রোহিঙ্গা গণহত্যার বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলায় কানাডা ও নেদারল্যান্ডস সহায়তা করার জন্য আনুষ্ঠানিক আগ্রহ প্রকাশ করছে।

    নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক এবং কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাসোঁয়া ফিলিপে শ্যাম্পে বুধবার এক যৌথ বিবৃতিতে এ কথা জানান। খবর এএফপির।


    বর্ণনায় তারা বললেন, শুধু গণহত্যা ঠেকানোই উদ্দেশ্য নয় গণহত্যা কনভেনশন মেনে নেওয়া দেশগুলোর। বরং এজন্য যারা দায়ী তাদেরকে দায়বদ্ধতার মধ্যে আনাটাও তাদের দায়িত্ব।

    বিবৃতিতে আরো বলেন, মিয়ানমারের গণহত্যাকারীদের শাস্তির আওতায় আনতে গাম্বিয়া অত্যন্ত প্রশংসনীয় কাজ করেছে। গাম্বিয়াকে মামলায় সমর্থন দেওয়ার জন্য গণহত্যা কনভেনশন মেনে নেওয়া দেশগুলোকে আবারও আহ্বান জানায় কানাডা ও নেদারল্যান্ডস।


    সেই বিবৃতিতে শ্যাম্পে ও ব্লক বলেন, মানবতার প্রতি দায়বদ্ধতা থেকে এ মামলায় নেদারল্যান্ডস ও কানাডা আইনি সহায়তা করবে। বিশেষ করে যৌন নিপীড়ন, ধর্ষণ ও নারী নির্যাতনের মতো অপরাধ গুলোর বিরুদ্ধে লড়ার বিষয়ে বিশেষ গুরুত্ব দেবে।

    এ নৃশংসতাকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের সর্বোচ্চ আদালত আইসিজেতে এ মামলা করে গাম্বিয়া। এ বিষয়ে নেদারল্যান্ডসের হেগে শুনানি হয় ২০১৯ সালের ১০-১২ ডিসেম্বর।


    গত জানুয়ারি মাসে উভয়পক্ষের শুনানির পরে কোর্ট একটি অন্তবর্তীকালীন আদেশ দেয়। সেই আদেশে আদেশে বলা হয় মিয়ানমারকে গণহত্যা বন্ধের জন্য পদক্ষেপ নেওয়ার নির্দেশিত।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১