• শিরোনাম

    লাম্পি রোগের বিস্তার রোধে জরুরি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়

    গাংচিল ডেস্ক | ১৮ জুন ২০২০


    লাম্পি রোগের বিস্তার রোধে জরুরি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়

    বেশ কিছুদিন ধরে দেশের উত্তরাঞ্চলে গবাদিপশুর লাম্পি স্কিন রোগ ছড়িয়ে পড়ার খবর পাওয়া যাচ্ছে। করোনা মহামারীর মধ্যে এসে পড়লো আর এক বিপদ । তাই, গবাদিপশুর এই লাম্পি স্কিন রোগের বিস্তার রোধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার জন্য প্রাণিসম্পদ অধিদফতরকে নির্দেশ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

    একইসঙ্গে এ রোগে আক্রান্ত গবাদিপশুর চিকিৎসায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেয়া হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে। সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা পত্র জারি করে প্রাণিসম্পদ অধিদফতরে পাঠিয়েছে মন্ত্রণালয়।


    লাম্পি স্কিন রোগে আক্রান্ত প্রতিটি গবাদিপশু সরেজমিনে পরিদর্শন করে চিকিৎসা নিশ্চিত করার জন্য মেডিকেল টিমকে নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি এ চিকিৎসা কাজ সার্বক্ষণিক মনিটরিংয়ের জন্য বিভাগীয় ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। প্রয়োজনে আক্রান্ত জেলার পার্শ্ববর্তী জেলা বা উপজেলা থেকে প্রাণিসম্পদ কর্মকর্তা ও কর্মচারীদের মেডিকেলে টিমকে দায়িত্ব প্রদানেরও নির্দেশনা দেয়া হয়েছে।

    দিনাজপুর জেলার সদর, খানসামা ও বোচাগঞ্জ উপজেলায় গবাদিপশুর লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এরপর বিষয়টি উপরি মহলের নজরে আসে।


    পরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের নির্দেশে বিষয়টি তাৎক্ষণিকভাবে বিবেচনায় নিয়ে প্রাণিসম্পদ অধিদফতরকে জরুরি ব্যবস্থার জন্য উল্লিখিত নির্দেশনা দেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

    উল্লেখ্য, লাম্পি স্কিন রোগ(Lumpy skin disease সংক্ষেপে LSD) একটি ভাইরাসঘটিত। সাধারনত গরু ও মহিষের শরীরে এই রোগ বাসা বাধে। ১৯২৯ সালে সর্বপ্রথম জাম্বিয়াতে এই রোগের প্রাদূর্ভব ঘটে।


    লাম্পি স্কিন রোগের মত গবাদিপশুর চর্মরোগ এদেশে নতুন নয়। বহু বছর আগে থেকে এই ধরনের রোগের সাথে এদেশের মানুষ পরিচিত। তাই এতে ভয়ের কিছু নেই।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১