• শিরোনাম

    লেবাননের রাজধানী বৈরুতে সরকারবিরোধী আন্দোলনে রাস্তায় নেমেছে জনগণ

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ০৭ আগস্ট ২০২০


    লেবাননের রাজধানী বৈরুতে সরকারবিরোধী আন্দোলনে রাস্তায় নেমেছে জনগণ

    গত ৪ আগস্ট লেবাননের রাজধানী বৈরুত শহরে একাধিক বিস্ফোরণ ঘটে। প্রচন্ড বিস্ফোরণে অগ্নিকাণ্ডের আগে বৈরুত বন্দরে অত্যন্ত শক্তিশালী মূল বিস্ফোরণে কমপক্ষে ১৫৭জন মারা গিয়েছিল, কমপক্ষে ৮০ জন নিখোঁজ এবং ৫ হাজারেরও বেশি আহত হয়। আর এরকম অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে লেবাননের রাজধানী বৈরুতে সাধারণ জনগণ সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছে। গতকাল আন্দোলনের এক পর্যায়ে বিক্ষোভকারীরা সরকার পক্ষের আইন শৃঙ্খলাবাহিনীর সাথে সংঘর্ষেও লিপ্ত হয় বলে জানা গেছে।

    বিস্ফোরণের কারণ পর্যালোচনা করে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে বন্দরের গুদামে রাখা ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরিত হয়ে ভয়াবহ এই ঘটনা ঘটেছে। তবে জনগণ সরকারকে এই বিস্ফোরণের কারণ হিসেবে দায়ী করছেন। তাদের অভিযোগ সরকারের সঠিক কর্মসূচি, নজরদারি এবং স্বচ্ছতার অভাবেই বিস্ফোরণটি ঘটেছে। দীর্ঘ কয়েক বছর ধরে এই রাসায়নিক গুলো অপরিকল্পিত ভাবে পড়েছিল, যার ফলে এরকম বড় ক্ষতি হয়েছে। তাই গতকাল তারা রাজধানী শহরের অনেক জায়গাতে সরকারের বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়ে।


    লেবাননের সংসদ ভবন সংলগ্ন এলাকায় আন্দোলনকারীদের উপর পুলিশি হামলা চালানো হয়। বিক্ষোভকারীদের প্রতিরোধ করতে এক পর্যায়ে তাদের উপর টিয়ার গ্যাস প্রয়োগ করে পুলিশ।

    লেবাননের সরকারি সংবাদমাধ্যম এনএনএ তাদের এই বিবৃতিতে জানিয়েছে , আন্দোলনের এক পর্যায়ে জনগণ বৈরুতের রাস্তায় অগ্নিসংযোগ করেছে, দোকানপাট ক্ষতিগ্রস্ত করেছে। শুধু তাই নয়, পুলিশের উপরেও নাকি ইট পাটকেল ছুড়ে হামলা করেছে বিক্ষোভকারীরা। তাই পুলিশ উপায়হীন হয়ে উত্তেজিত জনগণের উপর কাঁদানে গ্যাস প্রয়োগ করে। এই ঘটনায় দুই পক্ষের অনেকেই আহত হয়েছেন।


    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১