• শিরোনাম

    ল্যানসেট রাশিয়ান ভ্যাকসিনের ফেজ-১ ও ফেজ-২ এর ফলাফল প্রকাশ করেছে

    দি গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ০৫ সেপ্টেম্বর ২০২০


    ল্যানসেট রাশিয়ান ভ্যাকসিনের ফেজ-১ ও ফেজ-২ এর ফলাফল প্রকাশ করেছে

    শুক্রবার রাশিয়া করোনাভাইরাস ভ্যাকসিনের প্রাথমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে। ফলাফলে বলা হয়েছে, এটি নিরাপদ এবং দ্রুত অ্যান্টিবডি রেসপন্স করছে ।

    শুধুমাত্র অল্প কিছু লোকের উপর পরীক্ষা করা হয়েছিল এই ভ্যাকসিনটি । ভ্যাকসিনটি গত মাসে সরকারের অনুমোদন পেয়েছিল তবে বিশেষজ্ঞদের কাছ থেকে যথেষ্ট সমালোচিত হয়েছিল।


    শুক্রবার ল্যানসেট জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, এটি নিরাপদ এবং গবেষণার দ্বিতীয় পর্যায়ে ৪০ জন ব্যক্তির উপর পরীক্ষায় তিন সপ্তাহের মধ্যে দ্রুত অ্যান্টিবডি রেসপন্স পাওয়া গেছে।

    প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ৪২ দিনের জন্য অংশগ্রহণকারীদের ফলো আপ করা হয়েছিল, নমুনা ছোট ছিল এবং সেখানে কোনও নিয়ন্ত্রণের ভ্যাকসিন ব্যবহার করা হয়নি।


    পরীক্ষাটি কেবল পুরুষের উপর পরিচালনা করা হয় যাদের বেশিরভাগের ২০ থেকে ৪০ বছর, তাই ভ্যাকসিনটি বয়স্ক লোকদের উপর কিভাবে কাজ করবে বা এর কোন গুরুতর জটিলতা আছে কি না সেটি স্পষ্ট নয়।

    আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা সম্পর্কে সতর্ক রয়েছেন। তবুও, রাশিয়া ফলাফলগুলি সাংবাদিকদের সামনে উপস্থাপন করার পরে শুক্রবার কিছু সাহসী দাবি করেছেন।


    রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের সহায়তায় মস্কোভিত্তিক গামালিয়া ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আলেকজান্ডার গিন্সবুর্গ সাংবাদিকদের বলেন,”এই ভ্যাকসিন কোভিড-১৯ এর হাত থেকে যে কোন ব্যাক্তির পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম।”

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১