• শিরোনাম

    শাইখ সিরাজ, এক চিরসবুজ মানুষ : ইসরাত জাহান

    | ০৭ সেপ্টেম্বর ২০২০


    শাইখ সিরাজ, এক চিরসবুজ মানুষ : ইসরাত জাহান

    একজন মানুষ সহজ সাবলীল থেকে সাধারণ মানুষের সাথে মিশে এত সহজেই যে অসাধারণ হয়ে উঠতে পারেন তার প্রকৃষ্ট উদাহরণ হলেন শাইখ সিরাজ। এই সবুজ বাংলাদেশের এমন কোনো গ্রাম, উপজেলা, জেলা, শহর নেই যেখানে তিনি অপরিচিত। শাইখ সিরাজ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোলে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্র জীবনেই সম্পৃক্ত হন বাংলাদেশ টেলিভিশন, বেতার ও সংবাদপত্রের সঙ্গে।বাংলাদেশ টেলিভিশনের “মাটি ও মানুষ” অনুষ্ঠান উপস্থাপনার মধ্য দিয়ে সকল শ্রেণীপেশার মানুষের মধ্যে বিপুল গ্রহণযোগ্যতা লাভ করেন তিনি। পরে তার নিজস্ব পরিচালনাধীন টেলিভিশন চ্যানেল আইতে শুরু করেন কৃষি কার্যক্রম “হৃদয়ে মাটি ও মানুষ।”

    টেলিভিশনসহ গণমাধ্যমের সঙ্গে প্রায় চার দশকের একনিষ্ঠ পথচলার মধ্য দিয়ে শাইখ সিরাজ প্রতিষ্ঠিত হয়েছেন উন্নয়ন সাংবাদিকতার এক অগ্রপথিক হিসেবে। গণমাধ্যমে তার গঠনমূলক প্রচারণাতেই আমূল পরিবর্তন এসেছে বাংলাদেশের কৃষিতে। গ্রামীণ জীবনের বিভিন্ন ক্ষেত্রে এসেছে ইতিবাচক পরিবর্তন।একই সাথে শহর-নগরের মানুষকে করেছেন কৃষিমুখী।


    শাইখ সিরাজই নগরকৃষির (যা আজ ‘ছাদকৃষি’ নামে বেশি পরিচিত) একক উদ্যোক্তা। ফলে দেশের অর্থনীতিতে কৃষির বহুমুখি অবদান সূচিত হয়েছে। বহু তরুণ যুবক থেকে শুরু করে বয়স্ক কৃষকও তার দেখিয়ে দেয়া পথে চলে আজ সাফল্যের দেখা পাচ্ছেন।

    এদেশে কৃষি ও কৃষকের কতটুকু মূল্য, কতটুকু তাদের প্রাপ্যতা, তাদের চাহিদা, তাদের হতাশা সবকিছুই তুলে ধরেছেন আমাদের সামনে তার সহজ সরল বাচনভঙ্গি দিয়ে। যুক্তরাষ্ট্রের অশোকা ফেলো শাইখ সিরাজ খাদ্য নিরাপত্তা ও দারিদ্র বিমোচন বিষয়ে সাংবাদিকতায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২০০৯ সালে অর্জন করেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এ এইচ বুর্মা অ্যাওয়ার্ড। এছাড়া তিনি পেয়েছেন এশিয়ার মর্যাদাপূর্ণ পুরস্কার গুসি পিস প্রাইজ, ব্রিটেনের বিসিএ গোল্ডেন জুবিলি অনার এ্যাওয়ার্ডস। ব্রিটিশ হাউজ অব কমেন্স তাঁকে প্রদান করেছে বিশেষ সম্মাননা, ব্রিটিশ বাংলাদেশ ব্যবসায়ী সংগঠন তাঁকে দিয়েছে গ্রীন অ্যাওয়ার্ড।


    এছাড়া পেয়েছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির স্বর্ণপদক, ডা. ইব্রাহিম মেমোরিয়াল স্বর্ণপদক, রণদা প্রসাদ সাহা স্বর্ণপদকসহ অসংখ্য দেশী বিদেশী পুরস্কার ও সম্মাননা। শাইখ সিরাজ ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আই-এর প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। চ্যানেল আই ও বাংলাদেশ টেলিভিশনে কৃষি বিষয়ক অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন। একজন সাংবাদিক হিসেবে সাংবাদিকদের বেতন আদায়ে তার চেষ্টাও ছিলো অসামান্য।

    নিজেকে পুরোটাই ঢেলে দিয়েছেন এদেশের মানুষের জন্য। তিনি এদেশে কৃষিপ্রধান বাংলাদেশে নিরস বিষয় হিসেবে উপেক্ষিত কৃষিকে জাতীয় সংবাদের প্রধান খবরের মর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন। শাইখ সিরাজের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে, মৎস্য ম্যানুয়েল, মাটি ও মানুষের চাষবাস, ফার্মার্স ফাইল, মাটির কাছে মানুষের কাছে, বাংলাদেশের কৃষি : প্রেক্ষাপট ২০০৮, কৃষি ও গণমাধ্যম, কৃষি বাজেট কৃষকের বাজেট (সম্পাদিত), আমার স্বপ্নের কৃষি, কৃষি বাজেট কৃষকের বাজেট (২০১১), সমকালীন কৃষি ও অন্যান্য প্রসঙ্গ (২০১১), কৃষি ও উন্নয়নচিন্তা (২০১৩) ইত্যাদি। নিজেকে সহজ সরলভাবে প্রকাশ করতে, খেটে খাওয়া মানুষের সাথে নিজেকে সামান্য প্রকাশ করতে সবসময় একই রংয়ের শার্ট পড়ে থাকেন তিনি। আজ ৭ ই সেপ্টেম্বর এই মহান ত্যাগী ও অসাধারন মানুষটির জন্মদিন।


    জন্মদিনে গাংচিলের পক্ষ থেকে শাইখ সিরাজকে শুভেচ্ছা।

    -ইসরাত জাহান

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১