• শিরোনাম

    শুভ মহালয়া আজ

    সাবিকুন্নাহার কাঁকন | ১৭ সেপ্টেম্বর ২০২০


    শুভ মহালয়া আজ

    আজ শুভ মহালয়া। হিন্দু সম্প্রদায় এর সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরুর প্রাক্কালে আজ বৃহস্পতিবার চণ্ডীপাঠের মাধ্যমে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হবে দেবী দুর্গাকে।

    এ দিন দেবীপক্ষের শুরু। দেবী দূর্গার আরাধনার সূচনা হয় মহালয়া উদযাপন এর মাধ্যমেই। প্রকৃতপক্ষে দুর্গাপূজার ক্ষণগণনা শুরু এই দিন থেকেই।


    হিন্দু ধর্ম অনুসারে, মহালয়ায় দেব-দেবীকুল দুর্গাপূজার জন্য নিজেদেরকে জাগ্রত করেন। এই দিন ভোরে মন্দিরে মন্দিরে চণ্ডীপাঠ এর মধ্য দিয়ে দেবী দূর্গাকে আহ্বান জানানো হয়। দেবীর ভক্তরা গঙ্গা নদীর তীরে তাদের মৃত আত্মীয়-পরিজন এবং পূর্বপুরুষদের আত্মার সদগতি প্রার্থনা করে তর্পণ করেন।

    প্রতি বছর মহালয়ার ৭ দিন পর দুর্গা পূজার আনুষ্ঠানিক সূচনা হলেও এবার এর ব্যতিক্রম ঘটছে। এই বছর মহালয়ার ১ মাস ৫ দিন পর আগামী ২২শে অক্টোবর থেকে ৫ দিনব্যাপী দুর্গোৎসব শুরু হবে।


    এর কারণ হিসেবে হিন্দু শাস্ত্রবিদরা জানান, ধর্মীয় রীতিনীতিতে দুর্গোৎসব শুরু হওয়ার মাস আশ্বিন এই বছর ‘মল মাস’ তথা ‘অশুভ মাস’ হিসেবে বিবেচিত হচ্ছে। যে কারণে আশ্বিন মাসের বদলে এবার দুর্গাপূজা শুরু হবে কার্তিক মাসে। তিথি এবং ক্ষণ অনুসারে আগামী ২২শে অক্টোবর শুরু হবে মহা দূর্গোৎসব।

    তবে প্রকৃতপক্ষে আজ (বৃহস্পতিবার) মহালয়ার দিন থেকেই কানে অনুরণিত হতে থাকবে দেবী দুর্গার আগমনবার্তা। সনাতন বিশ্বাস এবং পঞ্জিকা অনুযায়ী, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এইবার দোলায় (পালকি) চড়ে স্বর্গলোক থেকে মর্ত্যলোকে (পৃথিবীতে) আগমন করবেন।


    যার ফলে মড়ক লাগবে। প্রাকৃতিক দুর্যোগ, রোগ এবং মহামারির প্রাদুর্ভাব বেড়ে যাবে। দেবী স্বর্গলোকে গমন করবেন গজে (হাতি) চড়ে। যার ফলে পৃথিবী হয়ে উঠবে শস্যশ্যামল।

    চলতি বছরের দুর্গাপূজার নির্ঘণ্ট অনুযায়ী ২২শে অক্টোবর ষষ্ঠীতে দশভুজা দেবীর আমন্ত্রণ এবং অধিবাসের মধ্যদিয়েই শুরু হবে মূল পূজার আনুষ্ঠানিকতা। অবশ্য এর আগের দিন ২১শে অক্টোবর সন্ধ্যা বেলায় দেবীর বোধন এর মধ্য দিয়ে দেবীর আগমনধ্বনি অনুরণিত হতে শুরু করবে।

    ২৩শে অক্টোবর মহাসপ্তমী, ২৪শে অক্টোবর মহাষ্টমী সেইসাথে কুমারী পূজা । ২৫শে অক্টোবর মহানবমী শেষে ২৬শে অক্টোবর বিজয়া দশমী।আর প্রতিমা বিসর্জন এর মধ্য দিয়েই শেষ হবে ৫ দিনব্যাপী এই দুর্গোৎসব।

    মহালয়া উপলক্ষে আজ (বৃহস্পতিবার) রাজধানী ঢাকা এবং একইসাথে সারাদেশের মন্দির এবং পূজামণ্ডপগুলোতে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান এর আয়োজন করা হয়েছে। বেতার এবং টেলিভিশন চ্যানেল এ বিশেষ বিশেষ অনুষ্ঠানসহ সংবাদপত্রে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হবে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১