• শিরোনাম

    কৃষি খামার :

    সঞ্জিত বেকারত্বকে হার মানালো পোল্ট্রি ও ডেয়রি খামার করে

    কাজল মল্লিক, খুলনা থেকে। | ২৯ সেপ্টেম্বর ২০২০


    সঞ্জিত বেকারত্বকে হার মানালো পোল্ট্রি ও ডেয়রি খামার করে

    বেকারত্ব কে হার মানিয়ে নিজের পায়ে দাড়ালেন বাগেরহাট জেলার ফকিরহাটের সঞ্জিত দেবনাথ।

    দেশি ও বিদেশি জাতের বিভিন্ন ধরনের পোল্ট্রি ও ডেয়রি খামার করে স্বাবলম্বী হয়েছেন।বর্তমানের চাকুরী পাওয়া মানে ভাগ্য খুলে যাওয়া।

    এক প্রকার বিশ্বজয় করার মতো।শিক্ষিত হওয়ার পরেও তিনি চাকরির আশায় না থেকে নিজের দক্ষতা কে কাজে লাগিয়ে ডেয়ারি আর পোল্ট্রি ফার্ম করে স্বাবলম্বী হয়েছেন।

    তার কাজে সম্মান জানিয়ে বলা যায়,দেশের বেকার যুবকেরা যদি এমন চাকরির আশায় না বসে থেকে নিজের দক্ষতা কাজে লাগিয়ে কিছু করে।তবে দেশের চাহিদা আর বেকারত্ব দুইটাই দূর করা সম্ভব।


    যুবক সঞ্জিতের মতে,নিজের কর্ম নিজে বের করে নিলে তাতে তার এবং সমাজের উন্নতি হবে।

    যুবক সঞ্জিত দেবনাথ হলেন লখপুর ইউনিয়নের জাড়িয়া বারুইডাংগা গ্রামের সুভাষ দেবনাথের সুপুত্র।২০০১ সালে এস,এস,সি এবং ২০০৪ সালে এইচ,এস,সি পাস করেন সঞ্জিত দেবনাথ।


    অন্যদের মত তিনিও অনেক দৌড়েছেন চাকরির পিছনে।কিন্তু সোনার হরিন নামক এই অমূল্য চাকরি তিনি পান নি।মনে কষ্ট নিয়ে ভারতে যান তিনি।পরবর্তীতে ফিরে এসে তিনি আর চাকরির আশায় বসে না থেকে নিজের কাজ নিজে বেছে নেওয়ার কথা ভাবলেন।

    প্রথম পর্যায়ে তিনি একটি দেশি গাভী পালন করলেন।দেশি গাভী থেকে বিদেশি জাতের বীজ ব্যবহার করে এখন তিনি ৪ টি গরু নিয়ে ডেয়ারি ফার্ম তৈরি করেছেন।এখনো পর্যন্ত তিনি ৭/৮ লিটার দুধ পাচ্ছেন।


    যুবক সঞ্জিত শুধু এই নয় আরো অনেক বড় চিন্তা করে সে পথে নেমেছে। প্রায় দেড় হাজার স্কয়ার ফিটে ঘর নির্মাণ করেছেন। যেখানে তিনি দেশি-বিদেশি বিভিন্ন জাতের মুরগির ফার্ম করেছেন।প্রথম দিকে সে খুব বিপদে পড়ে।

    তার পর পর কয়েক বার লক্ষ লক্ষ টাকা নষ্ট হয়ে যায় এই পল্টি ফার্মের জন্য।কিন্ত তিনি ভেংয়ে পড়েন নি।এখন তার ফার্মের অবস্থা খুব ভালো। বর্তমানে তিনি ২০০ টির অধিক দেশি মুরগী পালন করছেন।

    আর বিদেশি অর্থাৎ সোনালি ৪০০ টির অধিক আছে ফার্মে।যুবক সঞ্জিত জানায়,লেগে থাকলে সাফল্য একদিন নিজে এসে ধারা দেবে।তিনি আরো জানান,বছরের পর বছর যদি চাকরির জন্য বসে না থেকে নিজের মতো করে কিছু করা যায় তাতে সাফল্য আসবে।তবে সেটা হতে হবে সৎ পথে।সাফল্য কখনো নিজে আসবে না যদি আমি বা আপনি নিজে না চেষ্টা না করি।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    দেশ এগিয়ে গেছে বহুদূর

    ১৮ জানুয়ারি ২০২১

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১