• শিরোনাম

    সন্ত্রাসবাদ নির্মূলের প্রতিশ্রুতিতে পালিত হচ্ছে আগস্ট গ্রেনেড হামলার ১৬ তম বার্ষিকী

    দি গাংচিল ডেস্ক | ২১ আগস্ট ২০২০


    সন্ত্রাসবাদ নির্মূলের প্রতিশ্রুতিতে পালিত হচ্ছে আগস্ট গ্রেনেড হামলার ১৬ তম বার্ষিকী

    আজ (শুক্রবার) সারা দেশ থেকে সন্ত্রাসবাদকে উৎখাত করার প্রতিশ্রুতিতে পালিত হচ্ছে ২১ শে আগস্ট, ২০০৪ সালে রাজধানীর গুলিস্তানে আওয়ামী লীগের
    সমাবেশে গ্রেনেড হামলায় ২৪ জন নিহত হওয়ার ১৬ তম বার্ষিকী ।

    দলের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয় বার্ষিকী উপলক্ষে আ.লীগ ও এর সহযোগী সংগঠন এবং বামপন্থী মিত্র দল, অন্যান্য রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক এবং পেশাদার সংগঠন কোভিড -১৯ পরিস্থিতিটির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য সংক্রান্ত দিকনির্দেশনা বজায় রেখে সারাদেশে বিস্তৃত কর্মসূচি পালন করেছে, ।

    কর্মসূচির অংশ হিসাবে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলি সকাল ৯ টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেদীটিতে পুষ্পস্তবক অর্পণ করে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসাদ) সকাল সাড়ে ৮ টায় একই স্থানে পুষ্পস্তবক অর্পণ করে।


    ২১ আগস্ট শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সকাল ৯ টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আ’লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেদীতে পুষ্পস্তবক অর্পণের পাশাপাশি বঙ্গবন্ধু গোবেষণা পরিষদ সকাল ১১ টায় নগরীর পুরানা পল্টন অঞ্চলের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

    তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দলীয় নেতৃত্বকে দেউলিয়া করার লক্ষ্যে আ.লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে এই ভয়াবহ আক্রমণ চালানো হয়েছিল। এই হামলার মূল লক্ষ্য ছিল তত্কালীন বিরোধী নেতা এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় নেতাকর্মী এবং নিরাপত্তা কর্মীরা চারিদিক থেকে ঘিরে ধরে সেদিন শেখ হাসিনাকে রক্ষা করেছিলেন।


    তবে, আওয়ামী লীগের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদক এবং প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমান সহ ২৪ জন নিহত হন এবং ৫০০ জনেরও বেশি আহত হয়েছিলেন এবং তাদের অনেকেই আজীবন পঙ্গু হয়ে গেছেন।

    বর্বর গ্রেনেড হামলায় নিহত অন্যদের মধ্যে তৎকালীন বিরোধী দলীয় নেতার ব্যক্তিগত সুরক্ষারক্ষী ল্যান্স কর্পোরাল (অবঃ) মাহবুবুর রশিদ, আবুল কালাম আজাদ, রেজিনা বেগম, নাসির উদ্দিন সরদার, আতিক সরকার, আবদুল কুদ্দুস পাটোয়ারী, আমিনুল ইসলাম মোয়াজ্জেম, বেলাল হোসেন, মামুন মৃধা , রতন শিকদার, লিটন মুন্সী, হাসিনা মমতাজ রীনা, সুফিয়া বেগম, রফিকুল ইসলাম (আদা চাচা), মোস্তাক আহমেদ সেন্টু, মোঃ হানিফ, আবুল কাশেম, জাহেদ আলী, মোমেন আলী, এম শামসুদ্দিন ও ইসহাক মিয়া।


    এদিকে, নৃশংস গ্রেনেড হামলার বিচারে দেশটির দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটে ১০ অক্টোবর, ২০১৮ বিশেষ আদালত কর্তৃক এ হামলায় দায়েরকৃত মামলার রায় ঘোষণার সাথে সাথে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সহ ১৮ জনকে যাবজ্জীবন এবং সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর সহ ১৮ জনকে ফৌজদারি ষড়যন্ত্রের মাধ্যমে খুনের অভিযোগে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১