• শিরোনাম

    সহিংসতার জন্ম দিয়ে আফগানিস্তানে বিমান হামলায় ৪৫ জন নিহত

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ২৩ জুলাই ২০২০


    সহিংসতার জন্ম দিয়ে আফগানিস্তানে বিমান হামলায় ৪৫ জন নিহত

    আফগানিস্তানের অস্থিতিশীল পরিস্থিতি যেন লেগেই আছে। এমন অবস্থায় বিমান হামলায় দেশটির পূর্বাঞ্চলে বেসামরিক ও তালেবান সদস্যসহ ৪৫ জন নিহত হয়েছেন। বুধবার এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন দেশটির স্থানীয় কর্মকর্তারা।

    দেশটির পূর্বাঞ্চলীয় হেরাত প্রদেশের আদ্রাস্কান জেলার গভর্নর আলী আহমাদ ফকির ইয়ার বলেছেন, নিহতদের মধ্যে অন্তত ৮ জন বেসামরিক নাগরিক রয়েছেন। তিনি বলেছেন, “খাম জিয়ারাত এলাকায় নিরাপত্তা বাহিনীগুলোর বিমান হামলায় এ পর্যন্ত ৪৫ জন নিহত হয়েছেন। তবে বাকি ৩৭ জনের সবাই তালেবান সদস্য কি না সেটা জানা যায় নি।’
    আফগানিস্তানে মার্কিন বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, বুধবারের বিমান হামলায় তারা অংশ নেননি।


    হামলার বেপারে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই এলাকায় আফগান বাহিনীগুলোর হামলায় বেসামরিক হতাহতের অভিযোগ তারা তদন্ত করে দেখছে।
    এদিকে হামলার ঘটনায় ৪৫ জন নিহত ও আরও অনেকে আহতের বিষয়টি নিশ্চিত করেছেন ঘটনাস্থলের নিকটবর্তী জেলা গুজারার স্থানীয় কর্মকর্তা হাবিব আমিনি।

    আফগানিস্তানে অবস্থানরত মার্কিন বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, বুধবারের বিমান হামলায় তারা অংশ নেননি।


    হেরাতের গভর্নরের মুখপাত্র জানিয়েছেন, ছয় তালেবান নেতাকে লক্ষ্য করে এ বিমান হামলা চালানো হয়। বেসামরিক নাগরিকেরা কাছাকাছি একটি ল্যান্ড মাইন বিস্ফোরণে হতাহত হয়েছেন।

    গত ফেব্রুয়ারিতে চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা শুরু করেছে যুক্তরাষ্ট্র। যার ফলে আফগানিস্তান সরকারের সাথে বিদ্রোহীদের সমঝোতার পথ সুগম হয়েছে। তবে বিদ্রোহীরা তাদের বন্দীদের মুক্তির দাবি জানিয়েছে। এই বেপারটা নিয়ে সরকারের সাথে মতবিরোধের কারণে দেশজুড়ে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়েছে বেশ কিছুদিন ধরেই। যার ফল হতে পারে এই বিমান হামলা


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১