• শিরোনাম

    সাক্ষরতার হার বেড়ে ৭৪ দশমিক ৭০ শতাংশ

    দি গাংচিল ডেস্ক | ০৬ সেপ্টেম্বর ২০২০


    সাক্ষরতার হার বেড়ে ৭৪ দশমিক ৭০ শতাংশ

    শূন্য দশমিক ৮ শতাংশ পয়েন্ট বেড়ে ৭৪ দশমিক ৭০ শতাংশ হয়েছে দেশে সাক্ষরতার হার। বাংলাদেশে গত বছর সাক্ষরতার হার ছিল ৭৩ দশমিক নব্বই শতাংশ। এ তথ্য সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে রোববার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান।

    প্রতিমন্ত্রী জানান, সাক্ষরতার এই হার উঠে এসেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ জরিপে। এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০২০ উদযাপন উপলক্ষে।


    প্রতিমন্ত্রী বলেন, ১৯৯৯ সাল থেকে ২০০১ পর্যন্ত উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আওতায় নানা কর্মসূচির মাধ্যমে প্রায় ১ কোটি ৮০ লাখ মানুষকে সাক্ষরতার আওতায় আনা গিয়েছে। বর্তমানে আরো বেশ কয়েকটি প্রকল্পের দ্বারা মানুষকে আনা হচ্ছে সাক্ষরতার আওতায়।

    জাকির হোসেন বলেন, জাতীয় অঙ্গীকারের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০২০) বাস্তবায়ন ও প্রণয়ন করে চলছে সরকার। টেকসই উন্নয়ন অভীষ্টের চতুর্থ লক্ষ্যে দক্ষতা উন্নয়ন, সাক্ষরতা বিস্তার, প্রশিক্ষণ এবং জীবনব্যাপী শিক্ষার সুযােগ সৃষ্টির লক্ষ্যে ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় উপানুষ্ঠানিক শিক্ষার সুযোগ সৃষ্টিতে।


    সেই সংবাদ সম্মেলনে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক তপন কুমার ঘোষ, প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    Facebook Comments


    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১