• শিরোনাম

    সালমান শাহ্’র ২৪ তম মৃত্যু বার্ষিকী আজ

    সাবিকুন্নাহার কাঁকন | ০৬ সেপ্টেম্বর ২০২০


    সালমান শাহ্’র ২৪ তম মৃত্যু বার্ষিকী আজ

    জনপ্রিয় চলচ্চিত্র তারকা সালমান শাহ্’র ২৪ তম মৃত্যুবার্ষিকী আজ। যিনি ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ চলচ্চিত্রের মাধ্যমে আত্মপ্রকাশের পর থেকে দ্রুত দর্শকের মন জয় করে নিয়েছিলেন। ১৯৯৬ সালে তাঁর অপ্রত্যাশিত মৃত্যুর ফলে তাঁর পরিবারই শুধু ক্ষতিগ্রস্ত হয়নি সেইসাথে তাঁর লক্ষ লক্ষ ভক্তদের হৃদয়ে তৈরি হয়েছিলো হাহাকার ।

    সালমান শাহ্ ২২ বছর বয়সে মৌসুমীর সাথে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় আত্মপ্রকাশ করেছিলেন। সোহানুর রহমান সোহান পরিচালিত সিনেমাটি তখন দর্শক মনে প্রচন্ড সাড়া জাগিয়েছিলো। পরবর্তীতে এই জুটিকে কেবল তিনটি সিনেমাতেই একসাথে দেখা গিয়েছিল – ‘অন্তরে অন্তরে’, ‘স্নেহ’ এবং’দেনমোহর’।


    পরে সালমান শাহ্ চিত্রনায়িকা‌ শাবনুরের সাথে ‘তুমি আমার’ (১৯৯৪), ‘স্বপ্নের ঠিকানা’ (১৯৯৫), ‘তোমাকে চাই’ (১৯৯৬), ‘স্বপ্নের পৃথিবী’ (১৯৯৬), ‘জীবন সংসার’ (১৯৯৬) এবং ‘আনন্দ অশ্রু’ (১৯৯৭) সহ বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেছেন। এই জুটি বাংলাদেশের চলচ্চিত্র জগতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় জুটি । তাঁরা মোট ১৪ টি সিনেমায় অভিনয় করেছিলেন।
    সালমান শাহ জুটি বেঁধেছিলেন শাবনাজ, শাহনাজ, লিমা, শিল্পী, সোনিয়া, বৃষ্টি, সালমা প্রমুখের সাথে।

    নব্বইয়ের দশকে রুপালি পর্দায় আধিপত্য বিস্তারকারী সালমান শাহ ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটে জন্মগ্রহণ করেছিলেন । তার পরিবার প্রদত্ত নাম শাহরিয়ার চৌধুরী ইমন।


    তাঁর ক্যারিয়ার শুরু হয়েছিলো টেলিভিশন সিরিয়াল ‘পাথর সময়’ দিয়ে ।তিনি মোট ২৭ টি ছবিতে অভিনয় করেছিলেন। তাঁর জনপ্রিয় চলচ্চিত্রগুলো হলো ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘অন্তরে অন্তরে’, ‘বিক্ষোভ’, ‘বিচার হবে’, ‘দেন মোহর’ ‘এই ঘর এই সংসার’, ‘জীবন সংসার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘আনন্দ অশ্রু’ , ‘মায়ের অধিকার’, এবং ‘সত্যের মৃত্যু নেই’।

    চলচ্চিত্র ছাড়াও তিনি সাফল্যের সাথে বেশ কয়েকটি টিভি নাটকেও কাজ করেছিলেন। সালমান অভিনীত নাটকগুলি হলো ‘দেয়াল’, ‘সব পাখি ঘড়ে ফিরে’, ‘শৈকতে শাড়স’, ‘পাথর সময়’ ‘ইতিকথা’, ‘নয়ন’ এবং ‘স্বপ্নের পৃথিবী’।


    ভীষন জনপ্রিয় এই অভিনেতা ১৯৯৬ সালের ৬ ই সেপ্টেম্বর মারা যান। তাঁকে ঢাকার ইস্কাটনে তাঁর শোবার ঘরের সিলিং থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। পুলিশ আত্মহত্যার একটি মামলা দায়ের করেছিলো কিন্তু তাঁর পরিবার এতে আপত্তি জানিয়ে একটি হত্যা মামলা দায়ের করে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১