• শিরোনাম

    সুপ্রিম কোর্টে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার পেপারবুক

    দি গাংচিল ডেস্ক | ১৬ আগস্ট ২০২০


    সুপ্রিম কোর্টে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার পেপারবুক

    একুশে আগস্ট ২০০৪ সালে ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে কৃত গ্রেনেড হামলা মামলার আপিলের শুনানির জন্য পেপারবুক (মামলার বৃত্তান্ত, রায়সহ বই) ইতিমধ্যে তৈরি হয়েছে।

    হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার ও সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান জানিয়েছেন, বিজি প্রেস থেকে এটি তৈরির পর সুপ্রিম কোর্টে এসে পৌঁছেছে।


    সে সময় গ্রেনেড হামলায়  দলের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমান সহ প্রাণ হারান আরো ২৪ জন। তবে সে যাত্রায় অল্পের জন্য বেঁচে যান বতর্মান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। তার শ্রবণশক্তি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় গ্রেনেডের প্রচণ্ড শব্দের কারনে। এ হামলায় আহত হন তিন শতাধিক নেতা-কর্মী।

    গ্রেনেড হামলার ঘটনায় জড়িতদের দুটি মামলা করা হয়েছিলো- যেগুলো অধিনে রয়েছে বিস্ফোরক দ্রব্য আইনের এবং হত্যার জন্য। অবশেষে ২০১৮ সালের ১০ অক্টোবর গ্রেনেড হামলার দুই মামলায় সাবেক শিক্ষা উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ আদালত ১৯ জনকে মৃত্যুদণ্ড দেন।


    এছাড়া বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং বাকি ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

    ২১ জানুয়ারি দুই বছরের দণ্ডপ্রাপ্ত সাবেক দুই আইজিপি শহুদুল হক ও আশরাফুল হুদার আপিল শুনানির জন্য গ্রহণ করে তাদের জামিন দেন হাইকোর্ট। পরে ২০১৯ সালে ১৩ জানুয়ারি দণ্ডপ্রাপ্ত কারাবন্দি আসামিদের ৪৪টি জেল আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১