• শিরোনাম

    সেপ্টেম্বরের মাঝামাঝি বসছে পদ্মার নতুন স্প্যান

    দি গাংচিল ডেস্ক | ২১ আগস্ট ২০২০


    সেপ্টেম্বরের মাঝামাঝি বসছে পদ্মার নতুন স্প্যান

    পদ্মা সেতু প্রকল্পের কর্মকর্তারা জানিয়েছেন, তিন মাসেরও বেশি বিরতির পরে আগামী মাসের মাঝামাঝি সময়ে পদ্মা সেতুর নতুন স্প্যান স্থাপন করা হবে।

    এছাড়াও, অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্পটির গতিশীলতা ফিরিয়ে আনতে নদীর ভাঙ্গনের কারণে সাম্প্রতিক যে ক্ষতি হয়েছে তা পুনরুদ্ধার করার চেষ্টা করা হচ্ছে বলেও তারা জানান।


    ১০ জুনে ৩১ তম স্প্যান স্থাপনের পরে, পদ্মায় তীব্র স্রোতের কারণে ৩০ শে জুন ৩২ তম স্প্যান স্থাপনের নতুন পরিকল্পনা বাতিল হয়ে যায়। প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, “পদ্মা নদীর পানি কমার পর সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে স্প্যান স্থাপনের কাজটি আবার শুরু হবে।”

    ৪১ টি স্প্যানের মধ্যে মাত্র ১০ টি বাকি থাকায় দ্রুত কাজ শেষ করতে সেপ্টেম্বরে নতুন স্প্যান স্থাপনের পর পরের তিন মাসে একটি করে নতুন স্প্যান স্থাপনের পরিকল্পনা করা হয়েছে।


    প্রকল্প পরিচালক জানিয়েছেন যে বাকি ১০ টি স্প্যান ইতিমধ্যে মাওয়া নির্মাণ ইয়ার্ডে পৌঁছেছে, এর মধ্যে সাতটি স্থাপনার জন্য প্রস্তুত এবং তিনটি স্প্যানের কাজ চলছে। সম্প্রতি অতিমাত্রায় নদী ভাঙ্গনের ফলে ১২৬ টি রোডওয়ে স্ল্যাব এবং ১৯৬ টি রেল স্ট্রিংগার ভেসে গেছে।

    পাঁচটি রোডওয়ে স্ল্যাব এর প্রাক কাস্টিং ইতিমধ্যে সম্পন্ন হয়েছে এবং বাকিগুলিতে এক মাস সময় লাগতে পারে। প্রকল্প কর্মকর্তাদের মতে, লাক্সেমবার্গ থেকে রেলপথগুলির সরবরাহে প্রায় চার মাস সময় লাগতে পারে।


    এক প্রশ্নের জবাবে, চীনা নির্মাণ সংস্থাটির এক কর্মকর্তা বলেছিলেন যে প্রকল্প কর্মকর্তারা আগাম পূর্বাভাস দিতে পারেননি যে বন্যার ফলে নির্মাণের জায়গায় ক্ষতি হবে।

    পদ্মা বহুমুখী সেতু প্রকল্পটি পাঁচটি ভিন্ন অংশে বিভক্ত। এর মধ্যে মূল সেতু নির্মাণ ও নদী শাসনের কাজ এখনও শেষ হয়নি যদিও অন্য কাজ শেষ হয়েছে। এখন পর্যন্ত প্রকল্পটি মূল সেতু নির্মাণ ৮৯.৯০ শতাংশ এবং নদী শাসনের কাজ ৭৪ শতাংশ শেষ হয়েছে।

    প্রকল্পের বর্তমান সমাপ্তির সময়সীমা ২০২১ সালের জুন পর্যন্ত, তবে কোভিড-১৯ এর প্রভাবের কারণে এটি ছয় মাসের বিলম্বের মুখোমুখি হতে পারে সন্দেহ রয়েছে। প্রকল্প পরিচালক অবশ্য এখনও আশাবাদী যে এই ডিসেম্বরের মধ্যে সমস্ত স্প্যান ইনস্টল করা হলে তারা বর্তমান সময়সীমার কাজ শেষ করতে সক্ষম হবেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রেকর্ডে পদ্মা সেতু

    ১১ ডিসেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১