• শিরোনাম

    সোমালিয়ার রাজধানীতে জঙ্গি হামলায় কমপক্ষে ১৭ জনের প্রাণহানি

    গাংচিল আন্তর্জাতিক ডেস্ক | ১৭ আগস্ট ২০২০


    সোমালিয়ার রাজধানীতে জঙ্গি হামলায় কমপক্ষে ১৭ জনের প্রাণহানি

    গতকাল রবিবার সোমালিয়ার রাজধানী মোগাদিশুর সমুদ্র সৈকতের পাশে একটি হোটেলে জঙ্গি হামলায় রবিবার কমপক্ষে ১৭ জন নিহত এবং কয়েক ডজন মানুষ আহত হয়েছে, পুলিশ কর্মকর্তা এবং একজন সরকারি মুখপাত্র এই বেপারটি নিশ্চিত করেছেন।

    আল কায়েদার সাথে সম্পৃক্ত ইসলামবাদী বিদ্রোহী গোষ্ঠী শাবাব এই হামলার দায় স্বীকার করেছে, যেখানে হামলাকারী ও সোমালিয়ার নিরাপত্তা বাহিনীর মধ্যে প্রায় পাঁচ ঘন্টা অবরোধ ও বন্দুক যুদ্ধে পরিণত হয়েছিল।


    সোমালিয়ার তথ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল মুখতার, দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, সুরক্ষা বাহিনী হামলার পরে মোগাদিশুর এলিট হোটেলের ভিতরে আটকা পড়ে থাকা কয়েক ডজন মানুষকে উদ্ধার করে। দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, হোটেলটি তরুণদের কাছে নতুন এবং জনপ্রিয়।

    মিঃ মুখতার বলেছেন, রবিবার বিকেলে একটি শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরণে হোটেলটির সুরক্ষা ফটকগুলি উড়িয়ে দিয়ে আক্রমণটি শুরু করে। তখন বন্দুকধারীরা দৌড়ে ভিতরে গিয়ে হোটেলের লোকদের জিম্মি করে নিয়ে যায়, জিম্মিদের ভেতরে বেশিরভাগই যুবক ও মহিলা ছিলেন যারা সেখানে খাবার খাচ্ছিলেন।


    ওই অঞ্চলে তখন অ্যাম্বুলেন্সের সাইরেনের শব্দ শোনা যায় যেটা আক্রমণ শুরু হওয়ার পর থেমে গিয়েছিলো।

    সাম্প্রতিক বছরগুলিতে আল কায়েদা এবং অন্যান্য চরমপন্থী গোষ্ঠীর শক্তি হ্রাস পাওয়ার সাথে সাথে সোমালিয়ায় অবস্থিত বিদ্রোহী গোষ্ঠী শাবাব পূণরায় শক্তিশালী ও স্থিতিশীল হয়ে উঠেছে।


    গত সপ্তাহে, মোগাদিশুর কেন্দ্রীয় কারাগারের বন্দীরা একটি গণজাগরণ শুরু করে যেখানে বেশ কয়েকজন মারা গিয়েছিল এবং অনেকে আহত হয়েছিল। কর্মকর্তারা এই ঘটনার ব্যাপারে জানিয়েছিলেন, বন্দীদের মধ্যে বেশ কয়েকজন শাবাবের অন্তর্ভুক্ত ছিলো, যারা রক্ষীদের কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নিয়ে গণজাগরণ ঘটিয়েছিল।

    ডিসেম্বরে মোগাদিসুতে একটি ট্রাক বোমা হামলায় ৮০ জনেরও বেশি লোক নিহত হয়, যেটা শাবাবের সবচেয়ে খারাপতম হামলা ছিলো। তার ঠিক কিছুদিন পরেই, এই দলটি কেনিয়ার একটি সামরিক ঘাঁটিতে আক্রমণ করেছিল, যেখানে তিনজন আমেরিকান নাগরিক নিহত হয়েছিল।

    এছাড়াও দলটি ২০১৯ এর শুরুর দিকে সোমালিয়ার মোগাদিশু এবং কেনিয়ার নাইরোবির বিভিন্ন হোটেলে বেশ কয়েকবার অনেক বড় হামলা চালিয়েছিলো।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১