• শিরোনাম

    ৭২ ঘন্টায় ১৯৮ মেট্রিক টন ইলিশ গেলো ভারতে

    নয়নতারা, ঢাকা | ১৬ সেপ্টেম্বর ২০২০


    ৭২ ঘন্টায় ১৯৮ মেট্রিক টন ইলিশ গেলো ভারতে

    গত ৩ দিনে বেনাপোল চেকপোস্ট দিয়ে ১৯৮ মেট্রিক টন ইলিশ বাংলাদেশ থেকে ভারতে রপ্তানী হয়েছে । প্রথম দিনে গেছে ৪১ দশমিক ৩ মেট্রিক টন, দ্বিতীয় দিন ৬৩ মেট্রিক টন এবং বুধবার সীমান্ত পার হয়েছে ৯৩ দশমিক ৬ মেট্রিক টন ইলিশ।

    বুধবার ইলিশের রপ্তানিমূল্য ছিল ৮ লাখ ৭৮ হাজার ৩৫০ মার্কিন ডলার। ইলিশের চালানটির রপ্তানিকারক প্রতিষ্ঠান ছিলো ঢাকার রিপা এন্টারপ্রাইজ ও খুলনার জাহানাবাদ সি ফিশ লিমিটেড।


    প্রতিকেজি ইলিশের রপ্তানি দর নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার বা ৮০০ টাকা। এই দরে রপ্তানি করা প্রতিটি ইলিশের সাইজ ছিলো ১ কেজি থেকে ১ কেজি ২০০ গ্রাম।

    মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক ও বেনাপোলের ফিশারিজ অফিসার মাহবুবুর রহমান জানান, বাণিজ্য মন্ত্রণালয় এবার ৯ টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে মোট ১৪৭৫ টন ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দিয়েছে। প্রতিকেজি ১০ মার্কিন ডলার মূল্যে মোট ১২০০০০ মার্কিন ডলার মূল্যের ইলিশ ভারতে রপ্তানি করা হবে।


    রপ্তানির দায়িত্বে নিযুক্ত হয়েছে সিএন্ডএফ এজেন্ট নিলা এন্টারপ্রাইজ এর মহিতুল হক জানান, বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের কলকাতায় ইলিশ নিয়ে যাচ্ছেন। কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে এই ইলিশ বিক্রি হবে ।

    উল্লেখ্য, ২০১২ সালের ১ আগস্ট বাংলাদেশ ইলিশ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেছিল। এরপর গতবছর শারদীয়া দুর্গোৎসবের শুভেচ্ছা হিসেবে ৬ মার্কিন ডলার বা ৫০৭ টাকা কেজি দরে ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল সরকার।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১