• শিরোনাম

    ৮০ বছরে বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দশগুণ বৃদ্ধি পাবেঃ সিনহুয়া

    দি গাংচিল ডেস্ক | ২১ আগস্ট ২০২০


    ৮০ বছরে বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দশগুণ বৃদ্ধি পাবেঃ সিনহুয়া

    বিশ্বের বৃহত্তম দ্বীপ গ্রিনল্যান্ডের তিন চতুর্থাংশ জুড়ে থাকা বরফের চাদর এত দ্রুত গলে যাচ্ছে যে বিশ্বজুড়ে সমুদ্রের স্তর এই শতাব্দীর শেষের দিকে ১০ থেকে ১২.৫ সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। সিনহুয়ার নতুন গবেষণায় এসব তথ্য বেরিয়ে এসেছে।

    ড্যানিশ আবহাওয়া ইনস্টিটিউট (ডিএমআই) এর প্রতিনিধিদের সহ গবেষকদের একটি আন্তর্জাতিক দলের সন্ধান থেকে একটি ভবিষ্যদ্বাণী করা হয়েছিল। সুম্প্রতি গবেষণার ফলাফল জলবায়ু সংক্রান্ত আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়।


    মঙ্গলবার ডিএমআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জলবায়ু গবেষক রুথ মোট্রাম বলেছেন, “বিশ্বব্যাপী উষ্ণায়ন যদি আগের মতোই অব্যাহত থাকে-আমরা যাকে উচ্চ নির্গমনের পরিস্থিতি বলে থাকি তবে ২১০০ সাল নাগাদ তাপমাত্রা আরও ৪.০০ থেকে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে” ।

    তিনি বলেছিলেন,”প্রত্যাশার চেয়ে সামগ্রিক বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি মেরু অঞ্চলগুলি জলবায়ু পরিবর্তনের পক্ষে অত্যন্ত ঝুঁকির” ।


    গ্রীনল্যান্ডের অভ্যন্তরীণ বরফ গলানোর ফলে গ্রিনল্যান্ডের গ্রীষ্মের তাপমাত্রার পরিবর্তন এবং বরফের উপরিভাগের ভারসাম্যের মধ্যে যে অনিশ্চিত সম্পর্ক রয়েছে তা পর্যালোচনায় গবেষকরা সর্বশেষ গ্লোবাল এবং আঞ্চলিক জলবায়ু মডেলিংয়ের উপকরণগুলি ব্যবহার করেছেন।

    মোত্ত্রাম বলেছিলেন, “গবেষণায় দেখা গেছে যে কেবল গ্রীনল্যান্ডের বরফ গলে যাওয়া এবং ভূপৃষ্ঠের প্রত্যক্ষ ক্ষয়ের ফলস্বরূপ ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১০ থেকে ১২.৫০ সেন্টিমিটার বৃদ্ধি পাবে”।


    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১