• শিরোনাম

    অভিনেতা ড. ইনামুল হক আর নেই

    দি গাংচিল ডেস্ক | ১১ অক্টোবর ২০২১


    অভিনেতা ড. ইনামুল হক আর নেই

    ড. ইনামুল হক

    একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. ইনামুল হক আর নেই। আজ সোমবার দুপুরে রাজধানীর একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

    ড. ইনামুল হকের মৃত্যুর খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার জামাই অভিনেতা সাজু খাদেম। তিনি বলেন, ‘সকালে তিনি বেশ সুস্থ ছিলেন। দুপুরে বাসাতেই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তাকে সঙ্গে সঙ্গেই হাসপাতালে নেওয়া হয়। বেলা ৩টার দিকে চিকিৎসকরা জানান, তিনি মারা গেছেন। সর্বস্তরের শ্রদ্ধাজ্ঞাপনে ড. ইনামুল হকের মরদেহ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নেওয়া হবে।’


    ড. ইনামুল হক ১৯৪৩ সালের ২৯ মে ফেনী জেলার মটবী গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ওবায়দুল হক ও মা রাজিয়া খাতুন। ফেনী পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে অনার্স ও এমএসসি সম্পন্ন করেন। মানচেস্টার ইউনিভার্সিটি থেকে পিএইচডি লাভ করেন ইনামুল হক।

    বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘ ৪৩ বছর শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। নটরডেম কলেজে পড়াশোনাকালীন সময়েই তিনি প্রথম মঞ্চে অভিনয় করেন। ফাদার গাঙ্গুলীর নির্দেশনায় তিনি ‘ভাড়াটে চাই’ নাটকে প্রথম অভিনয় করেন।


    ড. ইনামুল হকের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে তিনি একুশে পদক এবং ২০১৭ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

    ইনামুল হক একাধারে অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও শিক্ষক হিসেবে দেশের সাংস্কৃতিক অঙ্গনে জায়গা করে নিয়েছিলেন। তার পুরো পরিবারই নাটকের সঙ্গে জড়িত। ইনামুল হকের দাম্পত্য সঙ্গী বরেণ্য নাট্যজন লাকী ইনাম। তাদের সংসারে দুই মেয়ে হৃদি হক ও প্রৈতি হক। হৃদির স্বামী অভিনেতা লিটু আনাম, আর প্রৈতির স্বামী অভিনেতা সাজু খাদেম।


     

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    অদম্য বিদ্যা বালান

    ০৮ ফেব্রুয়ারি ২০২১

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১