• শিরোনাম

    আসন্ন দূর্গা পূজা উপলক্ষে ব্যস্ত সময় পার করছে নাটোরের প্রতিমা শিল্পীরা

    সুষ্ময় দাস, জেলা প্রতিনিধি, নাটোর | ২৫ সেপ্টেম্বর ২০২০


    আসন্ন দূর্গা পূজা উপলক্ষে ব্যস্ত সময় পার করছে নাটোরের প্রতিমা শিল্পীরা

    সনাতন ধর্মাবলম্বীদের আসন্ন শারদীয় দূর্গা পূজা উপলক্ষে ব্যস্ত সময় পার করছে নাটোরের প্রতিমা শিল্পীরা।

    দূর্গা পূজা সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এবং অন্যতম একটি পূজা, প্রতিবছর এই পূজাকে কেন্দ্র করে সারাদেশের পূজা মন্ডপ গুলো সেজে উঠে বর্ণিল সাজে।


    নাটোর জেলার পূজা মন্ডপগুলো হয় আর্কষণীয়। অন্যান্য জেলা থেকে দর্শনার্থীরা আসেন নাটোরের পূজা দেখতে। তবে এবছর কোভিড-১৯ এর এই মহামারীর প্রভাব পরেছে জনজীবনে যার ফলে এবং স্বাস্থ্যবিধি সহ নানা কারনে সময়ে সময়ে বিভিন্ন দিকনির্দেশনা এসেছে ধর্মীয় অনুষ্ঠান পালনের ক্ষেত্রেও।

    এবার দূর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে একমাস পরে। হিন্দু শাস্ত্র অনুযায়ী আশ্বিন মাস মলমাস হবার কারনেই পূজা পিছিয়েছে একমাস।


    দীর্ঘদিন বিভিন্ন দেবদেবীর পূজা সীমিত আকারে এবং ঘটে হবার কারনে প্রতিমা শিল্পীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তবে আসন্ন দূর্গা পূজা উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের ২৬ দফা নির্দেশনা নিয়েই অনুষ্ঠিত হতে যাচ্ছে দূর্গা পূজা।

    যার ফলে প্রতিমা শিল্পীরা শুরু করেছেন কাজ। একজন প্রতিমা শিল্পীর সাথে কথা বললে তিনি জানান এখনো অন্যান্য বছরের মত সেইরকম প্রতিমার অর্ডার পায়নি, তবে এবার এককাঠা প্রতিমা বেশি বিক্রয় হবে বলে আশা করছি এবং আসন্ন দূর্গা পূজা উপলক্ষে জোরদার কাজ শুরু করেছি।


    এবিষয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নাটোর জেলা শাখার সভাপতি এবং নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জানান নাটোরে অন্যান্য বারের মতই এবার সমসংখ্যক পূজা অনুষ্ঠিত হবে। তবে কোভিড ১৯ পরিস্থিতির কারনে এবার এককাঠা প্রতিমায় পূজা বেশি অনুষ্ঠিত হবে বলে মনে করছেন তিনি।

    সেই সাথে তিনি আরো জানান কোভিড-১৯ মহামারীর সংক্রমণ থেকে মুক্ত থাকতে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের ২৬ দফা নির্দেশনা জেলার প্রত্যোকটি পূজা মন্ডপে পাঠানো হবে এবং সবাইকে স্বাস্থ্যবিধি মেনে ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করতেও অনুরোধ করেন তিনি।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিদায় ফুটবল ঈশ্বর!

    ২৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১